নিজেকে বিশ্বের কাছে উপস্থাপনের জন্য সর্বোত্তম পন্থা বা পথ হচ্ছে ওয়েবসাইট তৈরি করে নিজেকে প্রকাশ করা। আপনি চাইলে নিজেকে প্রকাশ করার পাশাপাশি সম্পূর্ন ফ্রীতে একটি ওয়েবসাইট তৈরি করে অনলাইন থেকে টাকা ইনকাম করতে পারেন।

একটি ওয়েবসাইট তৈরি করার আগে আপনাকে ডোমেইন-হোষ্টিং (Domain Hosting ), এসইও সম্পর্কে বেসিক ধারণা  অর্জন করতে হবে। আপনি কোন প্রকার ডোমেইন-হোস্টিং  ছাড়াই গুগলের একটি প্রোডাক্ট রয়েছে ব্লগার যার মাধ্যমে আপনি সম্পূর্ণ ফ্রিতে একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

একটি ওয়েবসাইট তৈরি করতে গেলে সর্বপ্রথম একটি জিমেইল একাউন্টের প্রয়োজন হবে।Blogger, WordPress, Weebly, Jimdo  সহ আরো অনেক সাইট ব্যবহার করে একটি ওয়েবসাইট তৈরি করা যায়।তবে একটি ওয়েবসাইট তৈরি করার জন্য Blogger এবং WordPress হল অন্যতম।

মূলত ব্লগার হলো গুগলের একটি প্রোডাক্ট যা নিঃসন্দেহে খুবই ভাল একটি সাইট।তবে বর্তমানে বেশিরভাগ মানুষ ওয়ার্ডপ্রেস সাইটটিকে বেছে নিচ্ছেন। যার কারণে ওয়ার্ডপ্রেস এর চাহিদা দিন দিন বেড়েই যাচ্ছে।

তবে আজকের এই টপিকে ব্লগার দিয়ে কিভাবে একটি ওয়েবসাইট তৈরি করা যায় সে বিষয় নিয়ে আলোচনা করব। তাহলে চলুন  দেরি না করে জেনে নেই সম্পূর্ণ ফ্রিতে কিভাবে একটি ওয়েবসাইট তৈরি করা যায়

ফ্রীতে একটি ওয়েবসাইট  তৈরীর নিয়ম সমূহ


ফ্রীতে ওয়েবসাইট তৈরি


1.সর্বপ্রথম ব্রাউজারে আপনার জিমেইল অ্যাকাউন্টে লগ-ইন করে নিন।

2.যে কোন একটি ব্রাউজারে  গিয়ে "Blogger.com"  লিখে সার্চ করুন।

3. "Blogger.com" এ প্রবেশ করার পর আপনি আপনার সামনের নিচের ইন্টারফেসটি দেখতে পারবেন এবং সেখান থেকে "Create Your Blog"  অপশনটিতে ক্লিক করুন

ওয়েবসাইট তৈরি

4. তারপর এখানে আপনি আপনার  ওয়েবসাইটটি কিসের উপর তৈরি করবেন তার উপর ভিত্তি করে একটি টাইটেল দিবেন। 
ওয়েবসাইট তৈরি

5. আপনাদের বোঝার সুবিধার্থে আমি টাইটেল হিসেবে এখানে Make Money Online দিলাম অর্থাৎ আমি এই টপিকের উপর একটি ওয়েবসাইট তৈরি করব। আপনার আপনার পছন্দের  টপিক অনুযায়ী  একটি টাইটেল দিবেন। তারপর "Next" অপশনটিতে ক্লিক করুন

6.ওয়েবসাইটের ঠিকানাটি সম্পূর্ণ  ইউনিক হতে হবে যেন এই নামে আগের কোনো ওয়েবসাইট খোলা না থাকে। এখানে আপনাকে  কোনো প্রকার স্পেস ছাড়া ওয়েবসাইট এর ঠিকানা নির্বাচন করতে হবে। 
ওপরের ছবিটি  লক্ষ্য  করে টিক ছবিটির মতো করে আপনাকেও এইভাবে আপনার ওয়েবসাইট এর ঠিকানা দিতে হবে। তারপর নেক্সট ( Next ) অপসনটিতে কিল্ক করুন

7. তারপর এখানে আপনি আপনার ওয়েবসাইট এর জন্য একটি ডিসপ্লে নাম সিলেক্ট করবেনএবং তারপর "Finish" অপসন এ ক্লিক করুন


উপরের ধাপগুলো  অবলম্বন করার মাধ্যমে আপনি খুব সহজেই সম্পূর্ণ ফ্রিতে একটি ওয়েবসাইট এর ঠিকানা তৈরি করতে পারবেন। তারপর ওয়েবসাইটটিকে সম্পূর্ণ প্রফেশনাল ভাবে একটি লুক দিতে দরকার হবে একটি  প্রফেশনাল মানের ব্লগার থিমের। 

আপনি গুগলে সার্চ করলে অসংখ্য ফ্রি থিম পেয়ে যাবেন যে আপনি আপনার ব্লগার ওয়েবসাইটটিতে ব্যবহার করতে পারবেন। গুগলের প্রডাক্ট ব্লগার এর মধ্যেও ডিফল্ট আকারে অসংখ্য ব্লগার টেমপ্লেট বা থিম দেওয়া রয়েছে আপনি চাইলে সেগুলো কাস্টমাইজেশন করে  আপনার ওয়েবসাইটে ব্যবহার করতে পারেন। 

ব্লগার টেমপ্লেট কাস্টমাইজেশন সব প্রায় একই রকম। এ সম্পর্কিত একটি ভিডিও আপনি ইউটিউবে দেখে নেবেন যে, How to Customization Blogger Template Bangla  তাহলে আপনি অনেক ভিডিও পেয়ে যাবেন  এবং ভিডিও দেখে আপনি খুব সহজেই আপনার ব্লগার ওয়েবসাইটের টেমপ্লেটটি কাস্টমাইজেশন করে নিতে পারবেন। 

9 মন্তব্য

ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে ইরিলেভেন্ট লিংক শেয়ার করার চেষ্টা করবেন না । স্পামিং করা থেকে বিরত থাকুন । আপনার লিংকটি যুক্তিসঙ্গত না হলে সেটি অ্যাপ্রুভ করা হবে না ।

  1. খুব সুন্দর , অসংখ্য ধন্যবাদ

    উত্তর দিনমুছুন
  2. খুব ভাল আর্টিকেল। আমিও খুলব

    উত্তর দিনমুছুন

একটি মন্তব্য পোস্ট করুন

ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে ইরিলেভেন্ট লিংক শেয়ার করার চেষ্টা করবেন না । স্পামিং করা থেকে বিরত থাকুন । আপনার লিংকটি যুক্তিসঙ্গত না হলে সেটি অ্যাপ্রুভ করা হবে না ।

অপেক্ষাকৃত নতুন পুরনো