Google Drive Unlimited Storage

গুগোল ড্রাইভ আনলিমিটেড স্টোরেজ



গুগোল ড্রাইভ আমাদের মধ্যে প্রায় সকলেই ব্যবহার করে থাকি।এক্ষেত্রে বর্তমানে অনেক ধরনের পোষ্ট দেখা যায়,যেখানে বলা হয় যে আপনি সম্পূর্ণ ফ্রিতে গুগোল ড্রাইভ আনলিমিটেড স্টোরেজ নিতে পারবেন। ( google drive )

আবার কখনও কখনও এমন দেখা যায় যে, 100 টাকার বিনিময় অথবা 200 টাকার বিনিময় সারা জীবনের জন্য আনলিমিটেড গুগোল ড্রাইভ স্টোরেজ করে দেবে। এক্ষেত্রে আপনার যে ইমেইল এড্রেস রয়েছে সেই ইমেইল এড্রেস এর সাথে শেয়ার্ড এবল আনলিমিটেড গুগল স্টোরেজ দিয়ে দেবে। (gdrive)

তাই আজকের এই টপিকে আমি আপনাদেরকে জানাবো, এই ধরনের আনলিমিটেড গুগোল ড্রাইভ স্টোরেজ নেওয়া  উচিত হবে কিনা? নিলে আপনি কি কি সমস্যায় পরতে পারেন? আর যদি নেন তাহলে এর সুবিধা এবং অসুবিধা গুলো কি কি? (google shared drive)


আরো পড়ুন: Google Drive এর মধ্যে যেকোনো ফাইল সংরক্ষণ করবেন যেভাবে

গুগোল ড্রাইভ স্টোরেজের সাধারণ মূল্য কত?

গুগোল ড্রাইভ স্টোরেজের 100 GB এর জন্য  প্রতি মাসে গুগলকে পে করতে হবে 150 টাকাআর এই প্যাকেজটি যদি আপনি বাৎসরিক হিসেবে কিনতে চান তাহলে আপনাকে প্রতিবছরে গুগলকে দিতে হবে 1600 টাকা করে। (google drive pricing)

আবার অন্যদিকে রয়েছে 200 GB এর একটি প্যাকেজ যেখানে আপনাকে প্রতিমাসে গুগলকে দিতে হবে 250 টাকা করে। কিন্তু এই প্যাকেজটি যদি আপনি গুগলের কাছ থেকে বাৎসরিক হিসেবে কিনে নেন  তাহলে আপনাকে গুগলকে প্রতি বছরে 2500 টাকা করে দিতে হবে। (google storage pricing)

তবে আপনি কোন একটি যখন প্যাকেজ কেনার জন্য পেমেন্ট করতে যাবেন তখন দরকার পড়বে ইউএস ডলারের। যেহেতু এখানে ডলারের ব্যাপার-স্যাপার রয়েছে সেহেতু এখানে আপনার  চার্জটুকু আরেকটু বাড়তে পারে। (google drive cost)

তাহলে আপনারা নিশ্চয়ই বুঝতে পারছেন যে, গুগল ড্রাইভের 100 GB যদি আপনি ব্যবহার করতে চান তাহলে গুগোলকে আপনার মাসে 150 টাকা করে পে করতে হচ্ছে।আর সেই জায়গায় যদি আপনি আনলিমিটেড স্টোরেজ ব্যবহার করতে পারেন তাও আবার কোন প্রকার টাকা ছাড়াই। (google storage pricing)

আবার অনেকেই ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারণা  চালায় যে, 100 থেকে 200 টাকার বিনিময়ে আনলিমিটেড গুগোল ড্রাইভ স্টোরেজ সারা জীবনের জন্য দেওয়া হবে। (google drive pricing)

গুগোল ড্রাইভ স্টোরেজ পাওয়া সম্ভব কি না?

যদি এটির উত্তর দিতে যাই তাহলে উত্তরে বলব- হ্যাঁ অবশ্যই সম্ভব। উদাহরণস্বরূপ: আপনার একটি ইউনিভার্সিটি আছে। সেই ইউনিভার্সিটির জন্য গুগোল ড্রাইভ থেকে পারমিশন নেওয়া হয়েছে। ওই ড্রাইভটি Shared able ড্রাইভ হওয়ার কারণে আপনি চাইলে আপনার ই-মেইলের মাধ্যমে সেই ড্রাইভটির সাথে সংযুক্ত হতে পারেন। (google shared drive)

আবার অন্যদিকে দেখা  যায় যে, টিম ড্রাইভ নামে একটি অপশন রয়েছে। সেটার মাধ্যমে আপনি চাইলে এই ধরনের ড্রাইভ যদি পারচেস করে থাকেন অথবা অর্গানাইজেশন এর জন্য নিয়ে থাকেন ,সেক্ষেত্রে আপনি আপনার ইমেইল এড্রেস এর সাথে ওটা কানেক্টেড করতে পারবেন।কিন্তু এটা একটি হচ্ছে shareable ড্রাইভ। (google storage pricing)

তার মানে এককথায় বলা যায় যে, গুগল ড্রাইভের আনলিমিটেড স্টোরেজ পাওয়া সম্ভব। (google drive space)


এটি কাদের জন্য সম্ভব?

কোন একটি বড় অরগানাইজেশন যেমন: স্কুল,কলেজ, ইউনিভার্সিটি এদের জন্য সম্ভব। কিন্তু এক্ষেত্রে আপনি কি আপনার পার্সোনাল সংগ্রহের জন্য এটি ব্যবহার করতে পারবেন? উত্তরটি হবে - অবশ্যই না। (google drive pricing

আপনি যে পার্সোনাল ডাটা ওই ড্রাইভের মধ্যে শেয়ার করছেন, সেই ডাটা টি চাইলেই অন্য কেউ ব্যবহার করতে পারবে। এক্ষেত্রে আরও বিভিন্ন ধরনের ব্যাপার রয়েছে, যেমন: রেস্ট্রিকশনের ব্যাপার। (google drive unlimited storage) 

আমাদের দেশের মধ্যে খুব কম সংখ্যক শিক্ষা-প্রতিষ্ঠান এর এই ধরনের ড্রাইভ রয়েছে। আর যদি ড্রাইভের ব্যবস্থা থেকেও থাকে তাহলে আপনি একটি  লিমিটেশন এর মধ্যে এইটা এটি ব্যবহার করতে পারবেন। সেটি  আপনি হয়তো কোনো পাবলিক পারপাসে ব্যবহার করতে  পারেন।তাও আবার নির্দিষ্ট ড্রাইভে। (google drive my drive)

এবার অনেকের মনেই প্রশ্ন জাগতে পারে যে, ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারকারী মানুষ কিভাবে আনলিমিটেড  গুগোল স্টোরেজ দিয়ে থাকে? 

এরা আপনাকে দিচ্ছে এইভাবে যে, কোন একটি রাশিয়ান অথবা চায়না ভিত্তিক ওয়েবসাইট অথবা কোন বিদ্যালয়ের অধীন তাদেরযে আনলিমিটেড স্টোরেজ এর যে অ্যাক্সেস রয়েছে,  সেই  অ্যাক্সেস থেকে আপনার ইমেইলের সাথে সংযুক্ত করে করে নিতে পারবেন। (google drive account)

আনলিমিটেড স্টোরেজ কতটা নিরাপদ

আনলিমিটেড স্টোরেজের ক্ষেত্রে আপনার বিপদে পড়ার অনেক সম্ভাবনা রয়েছে। কারণ ধরুন, আমি একটি স্পেস কিনে  নিলাম  সেই  জায়গার মধ্যে আপনি আপনার ডাটাসমূহ রাখলেন। তার মানে এই ডাটা এক্সেস আমার কাছে রয়ে গেছে। (google drive online)

তাই এখানে আপনি আপনার প্রাইভেসি রক্ষা করে কিছু সংরক্ষণ করে রাখতে পারবেন না। এখানে আপনার গোপনীয়তা হারানোসহ পার্সোনাল ডাটা চুরি হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই বলা যায় যে, এটি আমাদের জন্য কোনভাবেই নিরাপদ নয়। (google drive space)

তাই আমার মতে, আপনাদের কারো যদি গুগল ড্রাইভ আনলিমিটেড স্টোরেজ এর প্রয়োজন পড়ে তাহলে, গুগল থেকে কিনে তারপর সেটি ব্যবহার করুনএতে করে আপনার নিরাপত্তা বজায় থাকবে। (google drive unlimited storage) 

1 মন্তব্য

ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে ইরিলেভেন্ট লিংক শেয়ার করার চেষ্টা করবেন না । স্পামিং করা থেকে বিরত থাকুন । আপনার লিংকটি যুক্তিসঙ্গত না হলে সেটি অ্যাপ্রুভ করা হবে না ।

একটি মন্তব্য পোস্ট করুন

ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে ইরিলেভেন্ট লিংক শেয়ার করার চেষ্টা করবেন না । স্পামিং করা থেকে বিরত থাকুন । আপনার লিংকটি যুক্তিসঙ্গত না হলে সেটি অ্যাপ্রুভ করা হবে না ।

অপেক্ষাকৃত নতুন পুরনো