ডোমেইন হোস্টিং হলো এমন একটি জিনিস যা কোন একটি ওয়েবসাইট তৈরি করার জন্য সর্বপ্রথম প্রয়োজন হয়। আর এটি কেনার আগে  অবশ্যই  আমাদের সবাইকে সর্বপ্রথম এদের কোম্পানি সম্পর্কে জেনে তারপর ডোমেইন এবং হোষ্টিং কিনতে হবে। আর তা না হলে পরবর্তীতে সমস্যা হতে পারে।

যাদের কাছ থেকে আমরা ডোমেইন হোস্টিং কিনবো তাদের কোম্পানি যদি ট্রাস্টেড বা বিশ্বাসযোগ্য না হয় তা না এমনও হতে পারে সেই কোম্পানি একসময় উধাও হয়ে যাবে। আর এর কারনে সবচেয়ে বড় ক্ষতিটা আমাদেরই হবে।

তাই আজকের এই টপিকে বর্তমান বিশ্বের মধ্যে সবথেকে জনপ্রিয় এবং সবথেকে সেরা ডোমেইন হোস্টিং কোম্পানিগুলি উল্লেখ করা হয়েছে। এখানে যে কোম্পানি গুলোর কথা বলা হয়েছে, সেই কোম্পানিগুলো থেকে আপনি খুব সহজেই এবং নির্দ্বিধায় ডোমেইন হোস্টিং কিনতে পারেন।


জনপ্রিয় পাঁচটি ডোমেইন হোস্টিং সাইট

ডোমেইন হোস্টিং


GODADDY

আজকের তালিকায় সর্বপ্রথম যে কোম্পানিটি রয়েছে সেটি হল- Godaddy। এই প্রতিষ্ঠানটি প্রায় 23 বছর আগে অর্থাৎ 1997 সালে প্রতিষ্ঠা করা হয়।এরপর থেকেই ধীরে ধীরে এগিয়ে চলার যাত্রা শুরু হয়।
Godaddy কোম্পানির কাছে  বিশ্বের সবচেয়ে বেশি ডোমেইন রয়েছে। Godaddy  কোম্পানির কাছ থেকে বর্তমান বিশ্বে বছরে প্রায় 17 মিলিয়ন মানুষ সেবা নিয়ে ওয়েবসাইট তৈরি করে থাকেন।আর Godaddy এর কাছে বর্তমানে 73 মিলিয়ন এরও বেশি ডোমেইন রয়েছে। বুঝতেই পারছেন কোম্পানিটি কত বড়।

Godaddy কোম্পানিটি যে সকল সেবা দিয়ে থাকে তার মধ্যে- নতুন ডোমেইন রেজিষ্ট্রেশন,ওয়েব হোষ্টিং, ডোমেইন ট্রান্সফার, এছাড়া প্রফেশনাল ইমেইল এ ডোমেইন ভ্যালু অ্যাপ্রভাল, ওয়েব সিকিউরিটি এবং অনলাইন মার্কেটিং এর বিভিন্ন টুল ব্যবহার করতে পারবেন।এছাড়াও তাদের আরও বিভিন্ন ধরনের সেবা রয়েছে যেগুলো আপনারা তাদের ওয়েবসাইটে প্রবেশ করলে বুঝতে পারবেন।

Godaddy এরমধ্যে অফার চলাকালীন সময়ে সর্বনিম্ন 0.99 ডলার থেকে এবং এদের বাৎসরিক চার্জ প্রায় 14 ডলার হয়ে থাকে।তাদের বিভিন্ন সময় বিভিন্ন অফারের কারণে এক এক মুহূর্তে সময় এক এক রকম দাম থাকে।তারা তাদের কাস্টমারদেরকে সার্ভিসও অনেক ভালো দিয়ে থাকে।

NAMECHEAP

যদি কেউ কম দামের মধ্যে সবচেয়ে সেরা ডোমেইন ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেস থেকে ক্রয় করতে চান তাহলে এক্ষেত্রে সবচেয়ে এগিয়ে রয়েছে Namecheap। কোম্পানিটি সর্বপ্রথম 2000 সালে প্রতিষ্ঠা করা হয়। তাই বলা যায় এর বয়স প্রায় বিশ বছরেরও বেশি। 

বর্তমানে Namecheap এর  ব্যবহারকারীদের সংখ্যা 3 মিলিয়নেরও বেশি। সাত  মিলিয়ন এর অধিক ডোমেইন রয়েছে Namecheap এর দখলে। 2012 সালের দিকে Namecheap সবচেয়ে বেশি ডোমেইন রেজিস্টার এর তালিকায় চলে আসে।

Namecheap বিভিন্ন সেবার মধ্যে রয়েছে ডোমেইন ট্রান্সফার, ডোমেইন রেজিস্ট্রেশন এবং মার্কেটপ্লেসে ডোমেইন বিক্রি করা এছাড়া বিভিন্ন হোষ্টিং - যেমন: শেয়ার্ড হোষ্টিং ,ওয়াডপ্রেস হস্টিং রেসেলার হস্টিং, ভিপিএস হোষ্টিং, ডেডিকেটেড সার্ভারসহ আরো বিভিন্ন সেবা। এছাড়াও আপনি এখান থেকে লোগো এবং বিজনেস কার্ড ডিজাইন করে নিতে পারবেন

Namecheap বিভিন্ন ধরনের সিকিউরিটি সার্ভিস প্রদান করে থাকে যেমন SSL Certificate, Premium DNS, WhoisGuard ,DPN,2FA,CDN এবং Public DNS । এখানে আপনার ডোমেইন ট্রান্সফার করতে পারবেন অথবা হোষ্টিং মাইগ্রেট, ওয়ার্ডপ্রেস মাইগ্রেট করতে পারবেন। 

এর সর্বনিম্ন বাৎসরিক প্রাইস 8.88 ডলার থেকে শুরু হয় এবং এখানে বিভিন্ন ধরনের প্যাকেজ রয়েছে আপনি আপনার পছন্দমত এখান থেকে ক্রয় করতে পারবেন। তবে এখানে বিভিন্ন সময় বিভিন্ন  অফারের কারণে দাম কম বেশী হয়ে থাকে। পেমেন্ট মেথড হিসেবে রয়েছে-পেপাল,বিটকয়েন,আমেরিকান এক্সপ্রেস,ভিসা কার্ড , ডিসকভার, মাস্টার কার্ড ইত্যাদি। 


BLUEHOST

বর্তমানে সবচেয়ে জনপ্রিয় ডোমেইন-হোষ্টিং কোম্পানিদের তালিকায় আরেকটি পরিচিত মুখ হল-BlueHost। BlueHost কোম্পানিটি প্রতিষ্ঠিত হয়  প্রায় বিশ বছর আগে 2003 সালে। বর্তমানে BlueHost ব্যবহারকারীর সংখ্যা দুই মিলিয়নেরও বেশি। 2010 সালের দিকে BlueHost এর কাস্টমার সংখ্যা ছিল 5 লক্ষ 25 হাজার।

বর্তমানের জনপ্রিয় ওয়াডপ্রেস এই BlueHost কোম্পানিকে রিকুমেন্ট করে থাকে।BlueHost কোম্পানিটি মূলত হোষ্টিং সার্ভিস প্রোভাইড করে থাকে। এছাড়াও এখানে আপনি ওয়ার্ডপ্রেস ,শেয়ার্ড হোষ্টিং, VPS , ডেডিকেটেড এবং রিসেলার হোষ্টিং পাবেন। আপনি চাইলে এখানে ডোমেইনও রেজিষ্ট্রেশন করতে পারবেন। 

BlueHost কোম্পানি থেকে আপনি 24 ঘন্টা লাইভ চ্যাট এবং ইমেইল টিকেটিং অথবা ফোন কলের মাধ্যমে সাহায্য নিতে পারবেন। এরা বিভিন্ন সময় বিভিন্ন ধরনের প্যাকেজ অফার করে থাকে। এখানে আপনি বেসিকে প্রথমে একটি ওয়েবসাইট এবং প্লাসএ আনলিমিটেড ওয়েবসাইট ব্যবহার করতে পারবেন।



NAME

জনপ্রিয় পাঁচটি ডোমেইন-হোষ্টিং কোম্পানি এর মধ্যে চতুর্থ স্থানে অবস্থান করছে Name ।এই প্রতিষ্ঠানটি 2003 সালে প্রতিষ্ঠা করা হয়। এই কোম্পানিটি বর্তমান ব্যবহারকারীর সংখ্যা প্রায় 4 লাখ। এই কোম্পানিটির দখলে 16.5 মিলিয়ন ডোমেইন রয়েছে। 

এরা মূলত বিভিন্ন ধরনের সেবা প্রদান করে থাকে।সেবা সমূহের মধ্যে রয়েছে-ডোমেইন ট্রান্সফার, অ্যাপ ইন্টিগ্রেশন, এস এস এল সার্টিফিকেট, ওয়েবসাইট বিল্ডার, ইমেইল এবং বিভিন্ন ধরনের হোষ্টিং প্ল্যান।এছাড়াও আপনি এখানে ওয়াডপ্রেস হোষ্টিং, অনন্য হোষ্টিং প্লান পেয়ে থাকবেন।

এখানে বিভিন্ন ধরনের সুবিধা সমূহের মধ্যে একটি সুবিধা হচ্ছে এখানে যে কোন একটি হোষ্টিং প্যাকেজ কিনলে একটি ফ্রি ডোমেইন পাবেন। এদের বাৎসরিক চার্জ 9.99 ডলার থেকে শুরু হয়ে থাকে এবং এখান হোষ্টিং সর্বোচ্চ 109 ডলার পর্যন্ত হয়ে থাকে।

তবে এখানে একটু অসুবিধা রয়েছে যে, এখানে আপনি 24 ঘন্টা লাইভ সাপোর্ট পাবেন না। এখানে আপনি সকাল 10 টা থেকে 5 টা পর্যন্ত সাপোর্ট পেয়ে থাকবেন। আর ফোন করা শুধুমাত্র সোমবারে আটটা থেকে ছয়টা পর্যন্ত হয়ে থাকে।

In Motion Hosting

আজকের এই সবচেয়ে সেরা ডোমেইন এবং হোষ্টিং কোম্পানিগুলোর মধ্যে সর্বশেষ যে কোম্পানিটি রয়েছে সেটি হল- In Motion Hosting ।এটি বিশ্বের মধ্যে অন্যতম জনপ্রিয় একটি কোম্পানি। In Motion Hosting কোম্পানিটির যাত্রা শুরু হয় 2001 সালে এবং লস অ্যাঞ্জেলসে।

এদের দখলে বর্তমানে প্রায় 3 লক্ষেরও বেশী ডোমেইন রয়েছে।এরা বিভিন্ন ধরনের  হোষ্টিং সেবা প্রদান করে থাকে। In Motion Hosting কোম্পানিটির বিভিন্ন ধরনের সেবার মধ্যে রয়েছে- রিসেলার, শেয়ার্ড হোষ্টিং, VPS ,  ওয়াডপ্রেস হস্টিং।

In Motion Hosting কোম্পানি থেকে আপনি যদি কোন ধরনের হোষ্টিংপ্যাকেজ ক্রয় করে তাহলে একটি ফ্রি ডোমেইন পেয়ে যাবেন। এখানে 24 ঘন্টা কাস্টমার সাপোর্ট দিয়ে থাকে ইমেইল, স্কাইপি এবং ফোন কলের মাধ্যমে।

In Motion Hosting কোম্পানিটি বিভিন্ন renewal যে সকল ডোমেইন রয়েছে যেমন- .Com , .info , .co , .org ইত্যাদি এসকল ডোমেইন এখানে এভেলেবেল রয়েছে। এদের বাৎসরিক চার্জ 14.99  ডলার হয়ে থাকে। কোম্পানিটিতে বিভিন্ন ধরনের প্যাকেজ রয়েছে আপনি একটু ঘাটাঘাটি করে দেখতে পারেন।

উপরোক্ত কোম্পানিগুলো হলো হল বিশ্বের মধ্যে সবচেয়ে সেরা এবং জনপ্রিয় ডোমেইন হোস্টিং কোম্পানি। আপনি যদি আপনার একটি ওয়েবসাইট তৈরি করার জন্য ডোমেইন কিনতে চান তাহলে NameCheap অথবা Godaddy  থেকে কিনতে পারেন। কারণ এই দুইটি ওয়েবসাইট খুব কম মূল্যে অনেক ভালো ডোমেইন প্রোভাইড করে থাকে

3 মন্তব্যসমূহ

ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে ইরিলেভেন্ট লিংক শেয়ার করার চেষ্টা করবেন না । স্পামিং করা থেকে বিরত থাকুন । আপনার লিংকটি যুক্তিসঙ্গত না হলে সেটি অ্যাপ্রুভ করা হবে না ।

একটি মন্তব্য পোস্ট করুন

ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে ইরিলেভেন্ট লিংক শেয়ার করার চেষ্টা করবেন না । স্পামিং করা থেকে বিরত থাকুন । আপনার লিংকটি যুক্তিসঙ্গত না হলে সেটি অ্যাপ্রুভ করা হবে না ।

নবীনতর পূর্বতন