আমরা যারা নতুন নতুন ইউটিউবার রয়েছি অথবা ইউটিউব সম্পর্কে মোটামুটি জানি তাদের মনে প্রায়ই বিভিন্ন ধরনের প্রশ্ন জাগে।আর তেমনি বিভিন্ন ধরনের প্রশ্ন রয়েছে ইউটিউব প্লে বাটন নিয়ে। তাই আজকের এই টপিকে ইউটিউব প্লে বাটন নিয়ে আলোচনা করব। 

ইউটিউব প্লে বাটন

আমাদের অনেকের মনে প্রশ্ন জাগে যে ইউটিউব প্লে বাটন আসলে কি দিয়ে তৈরি? ইউটিউব  সিলভার, গোল্ড, ডায়মন্ড প্লে বাটন কি সিলভার, গোল্ড, ডায়মন্ড দিয়ে তৈরি? এই ব্যাপারে বিস্তারিত খুঁটিনাটি আজকে আমরা জানবো।

সিলভার প্লে বাটন   

একজন ইউটিউবার অনেক কষ্টের পর যখন তার নিজের চ্যানেলে 100k অর্থাৎ এক লক্ষ সাবস্ক্রাইবার অর্জন করেন তখন তিনি ইউটিউব থেকে সিলভার প্লে বাটন  পেয়ে থাকেন। মূলত সিলভার প্লে বাটন 100k সাবস্ক্রাইবার ছাড়া পাওয়া সম্ভব নয়। কারণ এটি ইউটিউব এর একটি নিয়ম।   

এখন প্রশ্ন হল সিলভার প্লে বাটন এর মাঝখানে সিলভার এর মত দেখতে এই মাঝখানটিতে আসলে কি থাকে? মূলত এই বাটনটি হচ্ছে  অনেকগুলো মেটালের মিক্স করা একটি বাটন। এই বাটনটিতে 92% নিকেল, 5% কার্বন, 2.5% জিংক এবং 0.5% অন্যান্য বিভিন্ন মেটারিয়াল থাকে। 

গোল্ড প্লে বাটন   

গোল্ড প্লে বাটন যেটার জন্য আপনারা অনেকেই অপেক্ষা করছেন। একজন ইউটিউবার অনেক  কষ্ট করে যখন তার নিজের চ্যানেলটিতে 1 মিলিয়ন অর্থাৎ 10 লক্ষ সাবস্ক্রাইবার অর্জন করেন তখন তিনি ইউটিউব  এর পক্ষ থেকে গোল্ড প্লে বাটন পেয়ে থাকেন। মূলত গোল্ড প্লে বাটন পেতে হলে 10 লক্ষ সাবস্ক্রাইবার অর্জন করতে হয়।  

অনেকের মনে প্রশ্ন জাগে ইউটিউব গোল্ড প্লে বাটনে সোনা থাকে কিনা? এটা কি আমরা বাইরে স্বর্ণকারদের কাছে বিক্রি করতে পারব? আমরা কি এই গোল্ড প্লে বাটন বিক্রি করে নিজেদের জন্য অলংকার তৈরি করতে পারব? ইত্যাদি নানান ধরনের প্রশ্ন আমাদের মরে যেতে থাকে।  

ইউটিউব এর গোল্ড প্লে বাটন টি তৈরি করা হয়েছে- পিতলের উপরে গোল্ড প্লেট করে। আসলে এটি গোল্ড বা স্বর্ণ নয়। মূলত এটি হচ্ছে সিটি গোল্ডের মত।

ডায়মন্ড প্লে বাটন   

ডায়মন্ড প্লে বাটন পেতে হলে আমাদের চ্যানেলে অবশ্যই 10 মিলিয়ন অর্থাৎ 1,00,00,000 সাবস্ক্রাইবার হতে হবে। ডায়মন্ড প্লে বাটন এর বাইরের যে অংশটুকু রয়েছে সেই অংশটুকু সাধারণত সিলভার দিয়ে তৈরি।  

ডায়মন্ড প্লে বাটন এর ভিতরের মাঝখানে ত্রিকোণাকৃতির যে অংশটুকু রয়েছে যেটি দেখতে অনেকটা ডায়মন্ড এর মত অংশ দেখতে পাওয়া যায়। এই অংশটুকু হচ্ছে মূলত কালারলেস ক্রিস্টাল-Lead Glass ।

এটাও সেই ডায়মন্ড নয় যে ডায়মন্ড ব্যবহার করে আপনি আপনার হাতের জন্য বিভিন্ন ধরনের আংটি তৈরি করতে পারবেন। এটি হচ্ছে এমন এক ধরনের উন্নত মানের কাচ যেটিকে বলা হয় Lead Glass। 

কাস্টম প্লে বাটন   

কাস্টম প্লে বাটন পেতে হলে আমাদের চ্যানেলে অবশ্যই 50 মিলিয়ন সাবস্ক্রাইবার  এর প্রয়োজন হবে। 

কাস্টম প্লে বাটন এর ক্ষেত্রে ইউটিউব আমাদেরকে  আমাদের চ্যানেলের লোগো অনুযায়ী অথবা আমরা যেমন ডিজাইন চাই তেমন অনুযায়ী আমাদেরকে কাস্টম প্লে বাটন দিয়ে থাকে। 

রেড ডায়মন্ড প্লে বাটন

রেড ডায়মন্ড প্লে বাটন আমরা তখনই পাব যখন আমাদের চ্যানেলে 100 মিলিয়ন সাবস্ক্রাইবার এর মাইলফলকে পৌঁছে যাবে। এক্ষেত্রে 100 মিলিয়ন সাবস্ক্রাইবার কম নয় কিন্তু   এই সংখ্যাটা অনেক বেশি। 

এখন পর্যন্ত মাত্র দুইটি ইউটিউব চ্যানেলের 100 মিলিয়ন সাবস্ক্রাইবার কমপ্লিট হয়েছে।  যার মধ্যে একটি হচ্ছে T-series এবং অপরটি হচ্ছে PewDiePie ।  

রেড ডায়মন্ড প্লে বাটন এর মাঝখানের অংশটুকু হচ্ছে Dark Red Crystal । এটি এমন এক ধরনের গ্লাস যেটি অনেকটা লাল বর্ণের মত হয়ে থাকে। অন্যদিকে 10 মিলিয়ন সাবস্ক্রাইবার হলে যে ডায়মন্ড বাটনটির দেয় সেটি হল কোন প্রকার কালার ছাড়া। 

আশা করি ইউটিউব প্লে বাটন সম্পর্কে সম্পূর্ণ ব্যাপারটি খুব ভালো করে বুঝতে পেরেছেন। এখন অনেকের মনে প্রশ্ন জাগতে পারে যে, এগুলো দিয়ে আর কি হবে যদি এগুলো সোনার বা ডায়মন্ডের না হয়? 

হতাশ হওয়ার কিছু নেই এগুলো হল এক একটি অ্যাওয়ার্ড আর এসকল অ্যাওয়ার্ড কখনো টাকা দিয়ে কেনা যায় না। এগুলো হলো অমূল্য জিনিস।

Post a Comment

ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে ইরিলেভেন্ট লিংক শেয়ার করার চেষ্টা করবেন না । স্পামিং করা থেকে বিরত থাকুন । আপনার লিংকটি যুক্তিসঙ্গত না হলে সেটি অ্যাপ্রুভ করা হবে না ।

নবীনতর পূর্বতন