মেসেঞ্জার সেটিং সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য

মেসেঞ্জার সেটিং


আমরা যারা ফেসবুক ব্যবহার করি  তাদের সকলেরই মেসেঞ্জার সেটিং সম্পর্কে জানা খুবই গুরুত্বপূর্ণ।মেসেঞ্জার আমাদের সকলের কাছেই পরিচিত একটি নাম। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করার পাশাপাশি একে অন্যের সাথে চ্যাট করার জন্য আমরা মেসেঞ্জার ব্যবহার করে থাকি। আর এই মেসেঞ্জার হলো বিশ্বের দ্বিতীয় বৃহত্তম চ্যাটিং অ্যাপ্লিকেশন।

বর্তমান বিশ্বে প্রতিমাসে মেসেঞ্জার ব্যবহারকারীর সংখ্যা 130 কোটির বেশি।মেসেঞ্জার  ব্যবহারকারীদের এই পরিসংখ্যানটি যত দিন যাচ্ছে ততই বৃদ্ধি পাচ্ছে। ব্যবহারকারীর সংখ্যা বাড়ার সাথে সাথে চ্যাট করার সুবিধা বৃদ্ধির পাশাপাশি নতুন নতুন নানা ধরনের ফিচার যুক্ত করছে ফেসবুক।যার কারণে নতুন মেসেঞ্জার ব্যবহারকারীদের জন্য থাকছে নানাবিধ সুবিধা

আমাদের মধ্যে অনেকেই রয়েছে যারা মেসেঞ্জার আপডেট করে নিয়েছি কিন্তু নতুন মেসেঞ্জার এর সেটিংস বা ফিচার গুলো সম্পর্কে অবগত নই। তাই আজকের এই টপিকে মেসেঞ্জার চ্যাটিং এর কিছু সেটিং সহ আরও নতুন মেসেঞ্জার এর নানা গুরুত্বপূর্ণ সেটিংস নিয়ে আলোচনা করা হলো। আপনার যদি এই বিষয়গুলো জানা থাকে এবং এগুলো অনুসরণ করেন তাহলে চ্যাটিং এর ক্ষেত্রে আরো অনেক মজা হবে।


বন্ধুদের ডাকনাম যুক্ত করা

আপনি মেসেঞ্জারে কার সঙ্গে কথা বলছেন বা চ্যাটিং করছেন তা বুঝে নিতে মেসেঞ্জার সেটিং এর অপশনে যুক্ত করেছে নিকনেম ফিচার। এই অপশনটি ব্যবহার করে আপনি আপনার বন্ধুদের যে কোন নিকনেম দিতে পারবেন এবং খুব সহজেই বুঝে নিতে পারবেন যে কার সাথে চ্যাটিং করছেন বা কে আপনাকে ম্যাসেজ দিয়েছে।

এই অপশনটি ব্যবহার করার মাধ্যমে আপনি আপনার বন্ধু-বান্ধবদের নাম সহজে বদলে ফেলতে পারবেন।আপনি চাইলে তাদেরকে মজার নামও দিতে পারেন।এতে করে আপনার  মেসেঞ্জার চ্যাটিং আরো মজার হয়ে উঠবে।

নাম পরিবর্তন করার জন্য যার নাম চেঞ্জ করতে চান তার চ্যাটের পাতায় যান। তারপর ওই পৃষ্ঠার ডানে উপরের দিকে কোনায় ইংরেজি ‘i’ এর মত দেখতে এই অপশনটিতে ক্লিক করুন। তারপর “Edit Nickname” নামে একটি অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করুন। আপনার পছন্দমত ডাকনাম দিয়ে তারপর ‘Set’ অপশনটিতে ক্লিক করে দিন।

মেসেঞ্জার চ্যাট বন্ধ করা

আমাদের বন্ধু-বান্ধবদের মধ্যে প্রায়ই এমন কিছু বন্ধুবান্ধব থাকে যারা প্রতিনিয়ত মেসেজ পাঠাতেই থাকে। এতে করে আমরা যদি অন্য কাজে ব্যস্ত থাকি তাহলে সেই  কাজের প্রতি মনোযোগী বাধা সৃষ্টি হয়।

সবসময় মেসেঞ্জারের মেসেজ দেখা বা রিপ্লে দেওয়া তো আমাদের পক্ষে সম্ভব হয় না। এসকল কথা ভেবে মেসেঞ্জার একটি অপশন এনেছে যা ব্যবহার করে আপনি ওই ব্যক্তির  মেসেজ নোটিফিকেশন বন্ধ করে দিতে পারবেন। মেসেঞ্জার সেটিং এর মধ্যে এটি খুবই আকর্ষণীয় একটি সেটিং

মেসেঞ্জারে ঢোকার পর আপনি যে আলাপচারিতা বন্ধ করে চান, তাতে প্রবেশ করুন। পূর্বের মত উপরে ডান দিকের কোনায় ‘i’ বাটনটিতে ক্লিক করুন। তারপর “Notifications” অপশনটি সিলেক্ট করুন  করে ‘Mute conversation’ করে দিন।এখন আপনি যতক্ষণ তার মেসেজ অফ করে রাখতে চান সেটি নির্বাচন করে Ok তে ক্লিক করে দিন।

মেসেঞ্জার চ্যাট এর রং পরিবর্তন

মেসেঞ্জার এর ডিফল্ট রং আমাদের অনেকের কাছে পছন্দ নাও হতে পারে। এই সকল কথা ভেবেই ফেসবুক মেসেঞ্জারে রং পরিবর্তনের অপশনটি আনা হয়েছে। আর এই অপশনটি ব্যবহার করে আপনি আপনার পছন্দমত ব্যক্তিদের চ্যাটের কালার পরিবর্তন করতে পারবেন।

ব্যাপারটি খুবই মজাদার যে আপনি আপনার ইচ্ছামত পছন্দের কালার টি সিলেক্ট করে নিতে পারবেন। আপনি আপনার পছন্দমতো এক ব্যক্তিকে এক কালার দিতে পারেন। এতে করে  আপনার মেসেঞ্জারে চ্যাট অপশন গুলো দেখতে অন্যজনের থেকে  একটু প্রফেশনাল লেভেলের দেখাবে।

এই কাজটি করার জন্য ঠিক আগের মত করে মেসেঞ্জার এর মধ্যে প্রবেশ করে কোনো একটি আলাপচারিতায় যান। আবারো উপরের দিকে ডান পাশের কোনায় ‘i’ এর মত দেখতে অপশনটিতে ক্লিক করুন।তারপর কালার অপশনটি নির্বাচন করে আপনি আপনার পছন্দমত একটি রং দিয়ে দিন তাহলেই হয়ে যাবে।

ডার্ক মোড চালু করা

ফেসবুক বিভিন্ন ধরনের আপডেট এর মধ্যে খুব ভালো একটি আপডেট এনেছে যেটি হল মেসেঞ্জার ডার্ক মোড।আর এই অপশনটি ব্যবহার করার ফলে আপনার চোখের উপর থেকে মোবাইল স্ক্রিনের প্রেসার অনেকাংশে কমে যাবে।এটি আপনার চোখের জন্য অনেক আরামদায়ক  হতে পারে। আবার পাশাপাশি ব্যাটারির চার্জও কম লাগে।

ডার্ক মোড চালু করার জন্য আগের মতো করে মেসেঞ্জার অ্যাপ্লিকেশন এরমধ্যে প্রবেশ করুন। তারপর  ডানদিকের উপরের কোনায় আপনি আপনার প্রোফাইল পিকচারটি দেখতে পাবেন সেই প্রোফাইল পিকচারটিতে ক্লিক করুন।এবার সবার শুরুতেই ডার্ক মোড অপশনটি দেখতে পাবেন সেটিতে একটি ক্লিক করে অন করে দিন।

ব্রাউজারে মেসেঞ্জার ডট কম

কখনো কখনো কার্যক্ষেত্রে অথবা পিসি বা কম্পিউটারে ব্যবহারের ক্ষেত্রে মেসেঞ্জার চালানোর প্রয়োজন পড়ে।আর এক্ষেত্রে একটি উপায় অবলম্বন করা যেতে পারে। যেটি অবলম্বন করে আপনি খুব সহজেই কম্পিউটারের মধ্যেও মেসেঞ্জার চালাতে পারবেন।

এক্ষেত্রে ফেসবুক ফেসবুক মেসেঞ্জার ব্যবহার করার জন্য  মেসেঞ্জার ডটকম মেসেঞ্জার অ্যাপ্লিকেশন বা ফেসবুক পেজের বিকল্প হতে পারে।আপনি আপনার যেকোনো একটি ব্রাউজার এর মধ্যে মেসেঞ্জার ডটকম লিংকে প্রবেশ করে দরকারি কাজসহ বন্ধুর সাথে চ্যাটিং করতে পারবেন।

অডিও বার্তা পাঠানো

আমাদের মধ্যে অনেকেই রয়েছে যারা ফেসবুকে লিখতে অথবা টাইপ করতে পছন্দ করি না। আবার অনেকে সঠিকভাবে টাইপ করতে পারে না বা টাইপ করতে দেরি হয়। এক্ষেত্রে আপনি মেসেঞ্জারের মাধ্যমে অডিও বার্তা পাঠাতে পারেন।

এই কাজটি করার জন্য সর্বপ্রথম মেসেঞ্জার অ্যাপ্লিকেশনটিতে প্রবেশ করুন। তার সাথে কথা বলতে চান তার চ্যাট লিস্টে প্রবেশ করুন। টেক্সট লেখার স্থানের কাছে মাইক্রোফোনের মত একটা এখন দেখতে পাবেন। আপনি যা পাঠাতে চান সেখানে চাপ দিয়ে ধরে বলতে থাকুন।  আপনার কথা  শেষ হয়ে গেলে এটি ছেড়ে দিন।

এসএমএস অ্যাপ হিসেবে ব্যবহার

আমাদের ফোনে যেসকল এসএমএস আসে তার জন্য আমরা আমাদের ফোনে এসএমএসের জন্য আরেকটি অ্যাপ্লিকেশন ব্যবহার করি। এসএমএস অ্যাপ্লিকেশন হিসেবে ফেসবুক মেসেঞ্জার ব্যবহার করা যেতে পারে।আর এই কাজটি শুধুমাত্র এন্ড্রয়েড ফোনের ক্ষেত্রে করা যাবে। 

এসএমএসে অ্যাপ্লিকেশন হিসেবে মেসেঞ্জারকে ব্যবহার করার জন্য মেসেঞ্জারে প্রবেশ করে বম ডিকি উপরের প্রোফাইল পিকে ক্লিক করুন।এবার এখন SMS অপশনটিতে ক্লিক করুন। ফিচারটি চালু করার জন্য অফ থেকে অন করে দিন। এবার আপনার সিদ্ধান্ত যাচাই করতে বলা হতে পারে যদি বলা হয় তাহলে Yes করে দিন ।

মেসেঞ্জার গেমস

আমাদের মধ্যে অনেকেই গেমস খেলতে অনেক পছন্দ করি।আবার আমাদের মধ্যে অনেকেই রয়েছে যারা অবসর সময় সময় কাটানোর জন্য গেমস খেলে থাকি। গেমস লাভারদের কথা চিন্তা করেই ফেসবুক মেসেঞ্জার অফিশিয়ালি ভাবেই মেসেঞ্জার গেমস লঞ্চ করেছে।

যেখানে আপনি আপনার পছন্দের নানা রকম নতুন নতুন গেমস সহ জনপ্রিয় সব গেমস খুঁজে পাবেন।আপনি চাইলে আপনার পছন্দমত মেসেঞ্জার গেমস খেলতে পারবেন। বর্তমানে মেসেঞ্জার গেমস জনপ্রিয় হয়ে উঠেছে।

কম্পিউটারের ক্ষেত্রে: মেসেঞ্জার এর নতুন নতুন গেমস খেলার জন্য মেসেঞ্জার এর মধ্যে প্রবেশ করুন।যেকোনো একজনের মেসেজ এর ভিতরে প্রবেশ করুন। টাইপিং অপশনের সাথে বামের দিকে “+” চিহ্নিত আইকনটিতে ক্লিক করুন। তারপর দুইনাম্বার  গেমসের অপশনটি সিলেক্ট করে পছন্দমত বন্ধুদের ইনভাইট করে খেলা শুরু করে দিন।

মেসেঞ্জার সেটিং

মোবাইলের ক্ষেত্রে:মোবাইলে গেমস খেলার জন্য সর্বোত্তম ফেসবুক অ্যাপ্লিকেশনটিতে  প্রবেশ করতে হবে। তারপর ডানদিকের উপরের কোনায় "" অপশনটিতে ক্লিক করতে হবে। এরপর গেমিং অপশনটিতে ক্লিক করে পছন্দের মোবাইল গেমস সিলেক্ট করে খেলা শুরু করে দিন।


কাউকে নিজের অবস্থান জানানো

মনে করুন, আপনি এমন এক জায়গায় গিয়েছেন যেখানে জায়গা চিনতে আপনার অসুবিধা হচ্ছে। এখন মেসেঞ্জার ব্যবহার করে আপনি আপনার যে কোন বন্ধুকে সেই জায়গা সম্পর্কে  ডিটেলস জানাতে পারবেন।এক্ষেত্রে আপনাকে মুখে ঠিকানা বলতে হবে না।মেসেঞ্জার এর মধ্যে নিজের অবস্থান সম্পর্কে জানানোর ফিচারটি রয়েছে।

নিজের অবস্থান সম্পর্কে জানানোর জন্য মেসেঞ্জারে প্রবেশ করে যাকে জানাতে চান তার মেসেজে প্রবেশ করুন। চ্যাটিং অপশনের বামদিকে চারটি ডটের একটি আইকন দেখতে পাবেন।সেখানে ক্লিক করে লোকেশন এর মধ্যে নিজের জায়গা নির্বাচন করুন।

আপনি যদি চান তাহলে এক ঘন্টার জন্য আপনি আপনার অবস্থান সম্পর্কে লাইভে শেয়ার করতে পারবেন। ডান দিকের নিচে থাকা লাল বাটন চেপে নির্দিষ্ট অবস্থান ঠিক করতে পারেন।

মূলত প্রতিনিয়তই মেসেঞ্জার আপডেট করছে ফেসবুকউপরোক্ত মেসেঞ্জার সেটিং গুলো ছাড়াও নতুন মেসেঞ্জার এর মধ্যে আরও বিভিন্ন ধরনের সেটিংস রয়েছেসেগুলো আপনারা মেসেঞ্জার চালিয়ে খুঁটিনাটি জেনে নিন এতে করে আপনার নিজের অভিজ্ঞতা বৃদ্ধি পাবে

Post a Comment

ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে ইরিলেভেন্ট লিংক শেয়ার করার চেষ্টা করবেন না । স্পামিং করা থেকে বিরত থাকুন । আপনার লিংকটি যুক্তিসঙ্গত না হলে সেটি অ্যাপ্রুভ করা হবে না ।

অপেক্ষাকৃত নতুন পুরনো