বর্তমানের এই তথ্য প্রযুক্তির যুগে ফেসবুক ব্যবহারকারীর সাথে সাথে ফেসবুক মেসেঞ্জার ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ব্যবহারকারী যত বৃদ্ধি পাচ্ছে  ততই নতুন নতুন ফিচার ফেসবুক কর্তৃপক্ষ তাদের অ্যাপ্লিকেশন  এরমধ্যে সংযুক্ত করেছে।


মেসেঞ্জারে নতুন প্রাইভেসি সেটিংস

মেসেঞ্জার প্রাইভেসি

তারই ধারাবাহিকতায় ফেসবুক কর্তৃপক্ষ দিন দিন মেসেঞ্জারে নতুন নতুন প্রাইভেসি নিয়ন্ত্রণ সুবিধা যুক্ত করছে,  আর এই প্রাইভেসি নিয়ন্ত্রণ সুবিধাগুলো ব্যবহারকারীদেরকে পাঠানো বার্তা নিয়ন্ত্রণের মধ্যে রাখতে সুবিধা দেবে।

তাছাড়াও বেশ কয়েকদিন আগে মেসেঞ্জার অ্যাপ্লিকেশনটিতে ফেসবুক কর্তৃপক্ষ কিছু সেটিংস পরীক্ষা চলবে বলে জানা গিয়েছিল। যা ইতিমধ্যে প্রায় বাস্তবায়িত হয়ে গিয়েছে। আরএতে মেসেঞ্জারে পছন্দ অনুযায়ী কল ও বার্তার আসার বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবেন ব্যবহারকারীরা।

ফেসবুক কর্তৃপক্ষদের কাছ থেকে জানানো হয় যে, বর্তমানে ইনস্টাগ্রামের এর মধ্যে চালু থাকা ফিচারের মতোই ফেসবুকে নতুন ফিচার মেসেঞ্জার এর মধ্যে আনা হবে। ডিসেম্বর 2020 নাগাদ ফেসবুক মেসেঞ্জারে ব্যবহারকারীর হাতে আরও বেশি নিয়ন্ত্রণ থাকবে ।

ফেসবুকে আপনার বন্ধু নয়, এমন কেউ যদি আপনাকে মেসেঞ্জার এর মধ্যে কোন ছবি পাঠায় তাহলে সেই ছবি ফেসবুক স্বয়ংক্রিয়ভাবে ঝাপসা করে দেবে। এতে করে অনাকাঙ্ক্ষিত অথবা অপ্রত্যাশিত ব্যক্তিদের নিকট হতে ফেসবুকে ছবি বা বার্তা পাঠিয়ে বিব্রত করা বন্ধ হবে বলে মনে করেন তারা।

তবে বর্তমানে আরো বিভিন্ন আপডেট ফেসবুক কর্তৃপক্ষ নিয়ে এসেছে। যেগুলো ফেসবুক ব্যবহারকারীরা আস্তে আস্তে বুঝতে পারছেন। ফেসবুক কর্তৃপক্ষ মার্কেটিং একটি অপশনও বর্তমানে তাদের  ফিচারের মধ্যে যোগ করেছেন। যা থেকে ব্যবহারকারী  তাদের পছন্দের পণ্য সমূহ কিনতে পারবেন।

আবার অন্যদিকে ফেসবুকের পক্ষ থেকে  ব্যবহারকারীদের তথ্য  নিরাপত্তার জন্য ‘অ্যাপ লক’ ফিচারটিও আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত করা হচ্ছে। এর কারণে মেসেঞ্জার চ্যাট বার্তার মধ্যে যুক্ত হবে  বাড়তি নিরাপত্তাতা।

এ পদ্ধতিতে ব্যবহার করে ফেসবুক ব্যবহারকারীরা তাদের মেসেঞ্জার চ্যাট লক করে  রাখতে পারবেন। মেসেঞ্জার এর মধ্যে  প্রবেশ করতে হলে ফেস বা ফিঙ্গারপ্রিন্ট দিয়ে  প্রবেশ করতে হবে। আর এই  অসাধারণ ফিচারটি ইতিমধ্যে আইওএস প্ল্যাটফর্মে চালু হয়েছে। খুব শিগগিরই  এই ফিচারটি অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মেও যুক্ত করা হবে।

Post a Comment

ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে ইরিলেভেন্ট লিংক শেয়ার করার চেষ্টা করবেন না । স্পামিং করা থেকে বিরত থাকুন । আপনার লিংকটি যুক্তিসঙ্গত না হলে সেটি অ্যাপ্রুভ করা হবে না ।

নবীনতর পূর্বতন