সরকারি মেডিকেল কলেজে আসন সংখ্যা

আমাদের দেশের সরকারি মেডিকেল কলেজগুলোর আসন সংখ্যা খুবই স্বল্প এবং সীমিত হয়ে থাকে যার কারণে অধিকাংশ শিক্ষার্থীকে বেসরকারি প্রতিষ্ঠানে পড়াশোনা করতে হয়। তবে এবার সামান্য কিছু সুখবর মেডিকেল কলেজে ভর্তি হওয়া সম্পর্ক রয়েছে।

সরকারি মেডিকেল কলেজ

বাংলাদেশের Govt Medical College গুলোর মধ্যকার এমবিবিএস কোর্সের ভর্তির আসন সংখ্যা অনেকাংশে বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

গত 19 নভেম্বর রোজ বৃহস্পতিবার, স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিবারকল্যাণ বিভাগ ও স্বাস্থ্যশিক্ষা বিভাগের চিকিৎসাশিক্ষা-০১ অধিশাখার বর্তমান উপসচিব বদরুন নাহার স্বাক্ষরিত এক স্মারকে এ আসন সংখ্যা বৃদ্ধি করার তথ্যটি প্রকাশ করা হয়েছে।

এই সিদ্ধান্তের মধ্যে  বর্তমান শিক্ষাবর্ষ অর্থাৎ ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে এমবিবিএস কোর্সে ভর্তির জন্য মোট ২৮২টি আসন সংখ্যা বৃদ্ধি করা হবে।

স্মারক এর মধ্যে আরও উল্লেখ করা হয় যে, সুনামগঞ্জে জেলায় নতুন তৈরিকৃত বঙ্গবন্ধু মেডিকেল কলেজ এবং অন্য ১৭টি সরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে ভর্তির ক্ষেত্রে আসন সংখ্যা বৃদ্ধি করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিশেষত, বর্তমানে আমাদের দেশের ১৮টি সরকারি মেডিকেল কলেজে ২ হাজার ৯৩০টি আসন রয়েছে। আর বর্তমান নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এই আসন সংখ্যা বৃদ্ধি করে ৩ হাজার ২১২টি করা হচ্ছে।

সরকারি মেডিকেল কলেজ


উপরের ছবিটি লক্ষ্য করলেই এ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

Post a Comment

ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে ইরিলেভেন্ট লিংক শেয়ার করার চেষ্টা করবেন না । স্পামিং করা থেকে বিরত থাকুন । আপনার লিংকটি যুক্তিসঙ্গত না হলে সেটি অ্যাপ্রুভ করা হবে না ।

অপেক্ষাকৃত নতুন পুরনো