অনলাইনে লেখালেখি করে আয় করুন

লেখালেখি করে আয়


নিশ্চয়ই আপনি চিন্তা করছেন যে, সত্যিই কি অনলাইন থেকে লেখালেখি করে আয় করা সম্ভব? ইন্টারনেট ব্যবহার করে মোবাইল ফোন, ল্যাপটপ অথবা ডেস্কটপ এর সাহায্যে অনলাইন থেকে নানা বিষয়ের উপর কাজ করে আয় করা সম্ভব। আর বর্তমানের এই ডিজিটাল যুগে এটা আমরা সকলেই জানি।

অনলাইন ইনকাম সম্পর্কে আমাদের ওয়েবসাইটে আরও বিভিন্ন ধরনের আর্টিকেল রয়েছে। তবে আজকে আপনাদের সাথে আরেকটি চমৎকারপদ্ধতি শেয়ার করব। আর যে চমৎকার বিষয়টি শেয়ার করব সেটি হল- অনলাইনে কিভাবে লেখালেখি করে আয় করা যায় সে সম্পর্কে বিস্তারিত। 

বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় এবং সহজ মাধ্যম হচ্ছে লেখালেখি করে আয় করা।  লেখালেখি করে অনলাইন থেকে টাকা আয় করার জন্য আপনাকে কি কি ধরনের কাজ করতে হবে? লেখালেখি করেন কত টাকা আয় করা সম্ভ? কিভাবে কাজ করতে হয়? কোথায় কাজ করতে হয়? এ সকল বিষয় সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হয়েছে এই আর্টিকেলটিতে। 

নিজের ব্লগে আর্টিকেল লিখে আয়

আপনি যদি লেখালেখি করতে ভালোবাসেন, তাহলে আপনার পছন্দের লেখাগুলো খাতায় বা ডায়েরিতে না লিখে নিজের নামে একটি ব্লগ ওয়েবসাইট তৈরি করে নিন। আর সেই ব্লগ ওয়েবসাইটটিতে আপনার পছন্দের লেখাগুলো নিয়মিত পাবলিশ করতে থাকুন। একসময় এই পছন্দের লেখাগুলো থেকে আপনি মাস শেষে খুব ভালো পরিমাণ টাকা আয় করতে সক্ষম হবেন

অনেকের মনে হয়তো প্রশ্ন জাগতে পারে যে, আমি তো ইংরেজি জানি না তাহলে আমি কি বাংলা লিখে আয় করতে পারব? এর উত্তরটি হলো অবশ্যই পারবেন। আপনি এখন যেই আর্টিকেলটি পড়ছেন সেটিও একটি বাংলা আর্টিকেল। আর আমি নিজেও বাংলা আর্টিকেল লিখে আয় করে থাকি

অনেকেই রয়েছে যারা বাংলা গল্প লিখে টাকা আয় করতে চান। আবার এমন অনেকে রয়েছেন যারা অনলাইনে রিভিউ লিখে আয় করতে চায়। তাদের উদ্দেশ্যে বলবো আপনি একটু চেষ্টা করলেই এই কাজগুলো খুব সহজেই করতে পারবেন। তবে তার জন্য আপনাকে আমাদের এই ওয়েবসাইটের ব্লগিং করে আয় পর্ব- 01 থেকে শুরু করে সবগুলো পর্ব মনোযোগ সহকারে দেখতে হবে। শুধু দেখলেই হবে না সেই অনুযায়ী কাজ করে যেতে হবে। আর কাজগুলো সঠিকভাবে করার মাধ্যমে এক পর্যায়ে আপনি ব্লগ থেকে মোটা অংকের টাকা আয় করতে পারবেন। ইউরোপ, আমেরিকা, চীন এবং ভারতসহ নানা দেশ ব্লগিং পেশাকে তাদের ক্যারিয়ার হিসেবে বেছে নিয়েছে। তাহলে বুঝতেই পারছেন এটি যে কত ডিমান্ডেবল কাজ। 

একটি ব্লগ বা ওয়েবসাইট তৈরি করার মাধ্যমে আপনি যে শুধু লেখালেখি করে আয় করতে পারবেন ব্যাপারটি ঠিক এইরকম নয়। একটি সাইট থেকে আপনি আরও বিভিন্ন উপায় অবলম্বন করে অনলাইনে আয় করতে পারবেন। যার মধ্যে অন্যতম হলো গুগল এডসেন্স থেকে আয়, এফিলিয়েট মার্কেটিং করে আয়, স্পনসর্শিপ থেকে আয়, ওয়েবসাইট বিক্রি করে আয় ইত্যাদি। ব্লগিং এর প্রথম পর্বটি পড়লে লেখালেখি করে কত টাকা আয় করা যায় এবং এ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন

বিভিন্ন ওয়েবসাইটে আর্টিকেল লিখে আয়

অন্যের ওয়েবসাইটে ঢুকে সেই ওয়েবসাইটের মধ্যে একটি একাউন্ট করে লেখালেখি করাকে গেস্ট পোস্ট বলা হয়। গেস্ট পোস্ট দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। অনেকে রয়েছে যারা নিজেদের সুবিধার্থে অন্যের ওয়েবসাইট এর মধ্যে গেস্ট পোস্ট করে থাকেন। বিনিময় কোন প্রকার টাকা আয় করতে পারেন না। বিশেষত তারা শুধু নিজের প্রয়োজনে সেই সকল ওয়েবসাইট এরমধ্যে গেস্ট হিসেবে আর্টিকেল পোস্ট করে থাকেন।

শুধুমাত্র গেস্ট পোস্টিং করা ছাড়াও এমন কিছু ওয়েবসাইট রয়েছে যেই ওয়েবসাইটগুলোতে জয়েন হয়ে ব্লগ পোস্ট পাবলিশ করতে পারবেন, আর আর্টিকেল লিখে পাবলিশ করার পর প্রতিটি পোস্ট থেকে নির্দিষ্ট পরিমান টাকা তারা আপনার একাউন্টে জমা করে দেবে। এ সকল ক্ষেত্রে একেক ওয়েবসাইট আর্টিকেল এর উপর একেক ধরনের অ্যামাউন্ট পে করে থাকে।

আপনাদের সুবিধার্থে নিচে কয়েকটি লেখালেখি করে আয় করার ওয়েবসাইট লিংক দেওয়া হয়েছে, যে সাইটগুলো থেকে আপনি আর্টিকেল লিখে ঘরে বসে অনলাইনে টাকা আয় করতে পারবেন

উপরের তিনটি সাইট হলো লেখালেখি করে আয় করার ওয়েবসাইট গুলোর মধ্যে সবচেয়ে সেরা তিনটি ওয়েবসাইট। আর এই ওয়েবসাইটগুলোতে ইন্টারন্যাশনাল মানের লোকেরাও কাজ করে থাকেন। তাই আপনি এখানে মনোযোগ সহকারে কাজ করে খুব ভালো পরিমাণ টাকা আয় করতে পারবেন। এই ওয়েবসাইটগুলোতে কাজ করার জন্য আপনাকে  ইংরেজিতে অনেক ভালো দক্ষতা অর্জন করে নিতে হবে। তা না হলে এখানে কাজ করতে পারবেন না। তাছাড়া আপনি যদি ভালো ইংরেজি না জানেন, তাহলে বাংলা আর্টিকেল লিখে আয় পেমেন্ট বিকাশ এটি ভালোভাবে পড়ে নিবেন।

লিস্ট আর্টিকেল লেখালেখি করে আয়

আপনি যদি চান, তাহলে আপনি আপনার পছন্দের টপিকের ওপর  লিস্ট করে আর্টিকেল লিখে টাকা আয় করতে পারবেন। মূলত এই সম্পূর্ণ বিষয়টিকেই একসাথে লিস্ট আর্টিকেল লিখে আয় বলা হয়। আপনাদের সুবিধার কথা চিন্তা করে নিয়েছে সেই রকম কয়েকটি ওয়েবসাইটের লিংক আপনাদের সাথে শেয়ার করা হলো আপনারা দেখে নিতে পারেন
উপরের তিনটি ওয়েবসাইটে লিস্ট আর্টিকেল লেখার মাধ্যমে ভালো পরিমাণ টাকা আয় করতে পারবেন। এই ওয়েবসাইটগুলো তাদের গ্রাহকদেরকে আর্টিকেল প্রতি ভালো মানের টাকা পে করে থাকে। তবে এই ওয়েবসাইটগুলোতে আর্টিকেল লেখার জন্য আপনাকে অবশ্যই ইংলিশ এক্সপার্ট হতে হবে। একজন বাংলা আর্টিকেল রাইটার এর তুলনায় ইংরেজি আর্টিকেল রাইটার অনেক গুণ বেশি টাকা আয় করতে পারেন। আশা করি এই ব্যাপারটি সম্পূর্ণ বুঝতে পেরেছেন।

কপিরাইটিং থেকে আয়

কথাটি শুনে আপনাদের মনে হয়ত অনেকেরই প্রশ্ন জাগতে পারে যে,কপিরাইটিং থেকে নয় সেটা আবার কিরকম? মূলত আর্টিকেল লেখালেখি করার মাধ্যমে অনলাইনে  টাকা ইনকাম করার জন্য অন্যতম আরেকটি পদ্ধতি হল কপিরাইটিং।এক্ষেত্রে আপনি বিভিন্ন টপিকের উপর আর্টিকেল লিখতে পারবেন।তবে আপনি যেই ক্যাটাগরি নির্বাচন এবং রিসার্চ করবেন সেই ক্যাটাগরি অনুযায়ী আপনাকে সম্পূর্ণ নিজের ভাষায় আর্টিকেলটি লিখতে হবে।

আবার এক্ষেত্রে আপনাকে বিভিন্ন ধরনের স্ক্যান করা ফাইল দিতে পারে যেগুলো আপনাকে দেখে দেখে কপি করে হুবহু টাইপ করে দিতে হবে।এই কাজটি একদম সহজ একটি কাজ।একটু  ঘাটাঘাটি করলে দেখা যায় যে, বর্তমানের মার্কেটপ্লেসগুলোতে  বহু মানুষ কতদিন কাজ করে মাসে হাজার হাজার ডলার অনলাইনে আয় করছে।

আপনিও চাইলে ফ্রীল্যান্স মার্কেটপ্লেস গুলোতে যেমন: ফাইবার, আপওয়ার্ক, ফ্রিল্যান্সার, পিপল পার আওয়ার ইত্যাদি সাইটগুলোতে একাউন্ট করে  আপনার দক্ষতার উপরে গীগ পাবলিশ করে টাকা আয় করতে পারেন।এক্ষেত্রে আপনাকে শুধু বিট করে কাজ করতে হবে।কারণ বর্তমানে এসব অনলাইন কাজের মধ্যে কম্পিটিশন আগের তুলনায় অনেক বেড়ে গিয়েছে।

মার্কেটপ্লেসে আর্টিকেল লিখে আয়

আর্টিকেল লিখতে লিখতে যখন আপনি প্রফেশনাল মানের আর্টিকেল রাইটার হয়ে যাবেন আপনি চাইলেই বিভিন্ন ধরনের মার্কেটপ্লেসে কাজ করতে পারবেন। ইন্টার্নেশনাল মার্কেটপ্লেসে কাজ করার ক্ষেত্রে আপনি বায়ারদের কাছ থেকে মোটা অঙ্কের একটি এমন চার্জ নিতে পারবেন। এতে করে কম পরিশ্রমে বেশি আয় করা সম্ভব।

বর্তমানবিশ্বের জনপ্রিয় সাইটগুলো যেমন: Fiverr, Upwork, Freelancer, hirewriter, সহ আরো অনেক মার্কেটপ্লেস রয়েছে যেগুলিতে আপনার প্রফেশনাল ভাবে কাজ করতে পারবেন। নতুন অবস্থায় আপনি যখন আর্টিকেল রাইটার হিসেবে ঢুকবেন তখন কাজটাতে একটু সমস্যা বা দেরি  হতে পারে। কিন্তু যখন আপনি কয়েকটি কাজ করবেন  এবং মোটামুটি ভালো রিভিউ পাবেন তারপর থেকে আস্তে আস্তে আপনি টপ লেভেলে উঠতে থাকবেন এবং আপনার অর্ডার এর সংখ্যা বাড়তে থাকবে।

আপনি যত বেশি কাজ করবেন এবং যত বেশি কাজ জমা দিবেন, আর বায়ারের কাছ থেকে যত বেশি কাজের পজিটিভ রিভিউ পাবেন তত বেশি আপনার মার্কেটপ্লেস এর গীগ রেঙ্ক হতে থাকবে। আপনি যদি সঠিক দক্ষতা অর্জন করে মার্কেটপ্লেসে কাজ করা শুরু করেন তাহলে, এমন এক সময় আসবে আপনি নিজে কাজ করে শেষ করতে পাবেন না। অর্থাৎ মাস শেষে শুধুমাত্র যে কোন একটি মার্কেটপ্লেস ব্যবহার করে অনেক ভালো পরিমাণ টাকা আয় করতে পারবেন।

আর্টিকেল বিক্রয় করে আয়

খন দক্ষতা সম্পন্ন বিভিন্ন ধরনের আর্টিকেল বিভিন্ন বিষয়ে লিখতে পারবেন তখন আপনি চাইলে সে আর্টিকেলগুলো অনলাইনে বিক্রি করে টাকা আয় করতে পারবেন। এক্ষেত্রে আপনি আগের মত করে ইন্টার্নেশনাল মার্কেটপ্লেসগুলোর সাহায্য নিতে পারেন। আবার আপনি চাইলে অফলাইনে নিজের ক্লায়েন্ট খুঁজে বের করে তাদের কথা বলে নিজের লেখা বিক্রি করে আয় করতে পারেন। যদিও অফলাইনে এই সকল ক্লাইন্ট খুঁজে পাওয়া অনেকটাই কঠিন। তবে আপনি যদি কিছু টিপস ফলো করেন, তাহলে নিজের বুদ্ধি খাটিয়ে এই সকল ক্লাইন্ট খুব সহজেই খুজে পেতে পারেন। যার মধ্যে একটি উদাহরণ হল: ব্লগিং রিলেটেড বিভিন্ন ফেসবুক গ্রুপে জয়েন হওয়া।


আবার অন্যদিকে ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেস অথবা অফ্লাইন যাই বলেন না কেন, কাজ করার আগে অবশ্যই আপনাকে ভালো মানের একজন আর্টিকেল রাইটার হতে হবে। তা না হলে আপনি এই অনলাইন অফলাইন অথবা ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেসগুলোতে সহজে টিকে থাকতে পারবেন না।

তবে আপনি যদি মার্কেটপ্লেসে কাজ করতে চান তাহলে আপনি আগে নিজের একটি ফ্রিতে ওয়েবসাইট তৈরি করে নিবেন এবং সেখানে কিছুদিন কাজ করবেন। কাজ করার পর নিজের অভিজ্ঞতা নিয়ে ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেসগুলোতে জয়েন করবেন। এক্ষেত্রে আপনার কাজ আরো সহজ মনে হবে।

আজকের টপিকের শেষ কথা

আশাকরি সমস্ত ব্যাপারটি সকলেই খুব ভালোভাবে বুঝতে পেরেছেন। উপরোক্ত বিষয়গুলোর মাধ্যমে আপনি অনলাইনে লেখালেখি করে আয় করতে পারবেন। অনলাইনে আয় করার হাজারো মাধ্যম রয়েছে তন্মধ্যে আর্টিকেল রাইটিং হলো অন্যতম।আপনি যদি ভাল মনের একজন আর্টিকেল রাইটার হতে পারেন তাহলে আপনি উপরের পদ্ধতিগুলোর থেকে যে কোন একটি অবলম্বন করে ভালো মানের টাকায় করতে পারবেন।

140 মন্তব্যসমূহ

ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে ইরিলেভেন্ট লিংক শেয়ার করার চেষ্টা করবেন না । স্পামিং করা থেকে বিরত থাকুন । আপনার লিংকটি যুক্তিসঙ্গত না হলে সেটি অ্যাপ্রুভ করা হবে না ।

  1. amazing post.it is really helpful for me.tnq for shareing.

    উত্তরমুছুন
  2. amazing post.it is really helpful for me.tnq for shareing.

    উত্তরমুছুন
  3. Very useful post.very useful for me.....

    উত্তরমুছুন
  4. Thanks for the great info to make money I will try and earn

    উত্তরমুছুন
  5. এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

    উত্তরমুছুন
  6. Nice thank you for sharing this post, i love it!

    উত্তরমুছুন
  7. Wow, I like this post. Thank you so much

    উত্তরমুছুন
  8. thank for share a nice information

    উত্তরমুছুন
  9. Marvelous instructional exercise the means appeared here is so basic and simple it's the best instructional exercise article it truly worked much obliged for the article

    উত্তরমুছুন
  10. very useful site to learn about online earning by doing simple tasks thanks for sharing with us

    উত্তরমুছুন
  11. very informative and interesting article, thanks for sharing

    উত্তরমুছুন
  12. very informative and interesting article, thanks for sharing

    উত্তরমুছুন
  13. Very important article that i need more

    উত্তরমুছুন
  14. Well said. This helps to find a way to generate income. I like that. Thanks for your information

    উত্তরমুছুন
  15. Thanks for sharing! Very helpful!

    উত্তরমুছুন
  16. Thanks for sharing. Very helpful!

    উত্তরমুছুন
  17. Thanks for sharing. Very helpful!

    উত্তরমুছুন
  18. Thanks for sharing this. Excellent.

    উত্তরমুছুন
  19. Thanks for sharing these valuable information :)

    উত্তরমুছুন

  20. Best method for earning from home without any investment.Thanks for sharing for this informative article.

    উত্তরমুছুন
  21. Best method for earning from home without any investment.

    উত্তরমুছুন
  22. Muy buen articulo, esta muy bien explicado, y en los tiempos que estamos viviendo esto es una herramienta de aprovechar todo lo que la tecnologia nos esta mostrando en estos dias, gracias por compartir este articulo con todos en esta comunidad....

    উত্তরমুছুন
  23. Nice article, quite useful and informative

    উত্তরমুছুন
  24. Nice article, quite informative and useful.

    উত্তরমুছুন
  25. অনেক সুন্দর ইনফরমেশন। এই আর্টিকেল পড়ে আমি অনেক উপকৃত হয়েছি। ধন্যবাদ।

    উত্তরমুছুন
  26. wow nice very helpful article thank for this

    উত্তরমুছুন
  27. বন্ধু, এই দুর্দান্ত তথ্য ভাগ করে নেওয়ার জন্য ধন্যবাদ। মহামারী এই সময়ে বাড়ি ছাড়াই অর্থ উপার্জনের বিভিন্ন উপায় জানতে খুব সহায়ক to

    শুভেচ্ছা!

    উত্তরমুছুন
  28. বন্ধু, এই দুর্দান্ত তথ্য ভাগ করে নেওয়ার জন্য ধন্যবাদ। মহামারী এই সময়ে বাড়ি ছাড়াই অর্থ উপার্জনের বিভিন্ন উপায় জানতে খুব সহায়ক to

    শুভেচ্ছা!

    উত্তরমুছুন
  29. বন্ধু, এই দুর্দান্ত তথ্য ভাগ করে নেওয়ার জন্য ধন্যবাদ। মহামারী এই সময়ে বাড়ি ছাড়াই অর্থ উপার্জনের বিভিন্ন উপায় জানতে খুব সহায়ক to

    শুভেচ্ছা!

    উত্তরমুছুন
  30. Very good. Nice content. this website realy helpful our our
    contry bangladesh. thanks you so mach

    উত্তরমুছুন
  31. নামহীন৪:০৪ PM

    Very Nice content. I like this

    উত্তরমুছুন
  32. I like the clarity with which you explain it, I learned a lot on this channel, I always remember details that I forget

    উত্তরমুছুন
  33. I like the clarity with which you explain it, I learned a lot on this channel, I always remember details that I forget

    উত্তরমুছুন
  34. Pretty innovative....i gonna try

    উত্তরমুছুন
  35. Pretty innovative....i gonna try

    উত্তরমুছুন
  36. I think article writing is the best way to earn money. Thanks for very good suggestions

    উত্তরমুছুন
  37. amazing review, this help me a lot, so useaful and unique, thanks

    উত্তরমুছুন
  38. amazing review, this help me a lot, so useful and unique, thanks

    উত্তরমুছুন
  39. It really help me a lot...Nice post

    উত্তরমুছুন
  40. This piece of content detailed about writing content in various site and earning at home which cleared all my questions of how to earn sitting at home..

    উত্তরমুছুন
  41. very nice article details about earning from home

    উত্তরমুছুন
  42. Thanks for this article! Was very helpful and I'll apply your sugestions

    উত্তরমুছুন
  43. নামহীন৬:১২ AM

    Thanks for good writing article

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আমাদের মত বেকারদের কোন ইনকাম হবেনা

      মুছুন
  44. Awesome and great articles .thank you so much for sharing this video

    উত্তরমুছুন
  45. this was extremely interesting, i love it <3

    উত্তরমুছুন
  46. this was extremely interesting, i love it <3

    উত্তরমুছুন
  47. this was extremely interesting, i love it <3

    উত্তরমুছুন
  48. Well, if it were not for you, I would not know what to do, thanks for updating us on the solutions, I always learn something new

    উত্তরমুছুন
  49. This ia an amazing idea. You explain every step very clearly that's why i like this article most!

    উত্তরমুছুন
  50. This ia an amazing idea. You explain every step very clearly that's why i like this article most!

    উত্তরমুছুন
  51. Good information. I can try this method

    উত্তরমুছুন
  52. Wow such a great article thanks for the such a great article....

    উত্তরমুছুন
  53. Such a great information thanks for the article

    উত্তরমুছুন
  54. নামহীন১০:৫৫ PM

    such a great information thanks for the article

    উত্তরমুছুন
  55. Thanks for the useful information, I benefited a lot from it and made more help

    উত্তরমুছুন
  56. টপিকটি খুব ভালোভাবে উপস্থাপন করেছেন , ধন্যবাদ

    উত্তরমুছুন
  57. the topic is very well presented, exact to the point and clear, thanks a lot :)

    উত্তরমুছুন
  58. এই আর্টিকেল আমার জন্য খুবই উপকারী, আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের জন্য ভাল ভাল কন্টেন্ট লিখার জন্য।

    উত্তরমুছুন
  59. Thanks for sharing this idea. This method I am try. I hope its method for me a part time job.

    উত্তরমুছুন
  60. I really appreciate this article.

    উত্তরমুছুন
  61. I am very happy for reading your blog post with earn money blogging.

    উত্তরমুছুন
  62. Thanks for sharing this good article. I can follow this method.

    উত্তরমুছুন
  63. Thank you brother for your advise. Keep going.

    উত্তরমুছুন
  64. Thank you brother for your kind information. Keep going.

    উত্তরমুছুন

একটি মন্তব্য পোস্ট করুন

ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে ইরিলেভেন্ট লিংক শেয়ার করার চেষ্টা করবেন না । স্পামিং করা থেকে বিরত থাকুন । আপনার লিংকটি যুক্তিসঙ্গত না হলে সেটি অ্যাপ্রুভ করা হবে না ।

নবীনতর পূর্বতন