অনলাইনে লেখালেখি করে আয় করুন

লেখালেখি করে আয়


নিশ্চয়ই আপনি চিন্তা করছেন যে, সত্যিই কি অনলাইন থেকে লেখালেখি করে আয় করা সম্ভব? ইন্টারনেট ব্যবহার করে মোবাইল ফোন,ল্যাপটপ অথবা ডেস্কটপ এর সাহায্যে অনলাইন থেকে নানা বিষয়ের উপর কাজ করে আয় করা সম্ভব। আর বর্তমানের এই ডিজিটাল যুগে এটা আমরা সকলেই জানি।

অনলাইন ইনকাম সম্পর্কে আমাদের ওয়েবসাইটে আরও বিভিন্ন ধরনের আর্টিকেল রয়েছে। আর আজকে আপনাদের সাথে আরেকটি পদ্ধতি শেয়ার করব।আজকে যে বিষয়টি শেয়ার করব সেটি হল আর্টিকেল লিখে অনলাইনে লেখালেখি করে কিভাবে আয় করা যায় সে সম্পর্কে বিস্তারিত। 

আর্টিকেল লিখে বা লেখালেখি করে অনলাইন থেকে টাকা আয় করার জন্য আপনাকে কি কি ধরনের কাজ করতে হবে, কত টাকা আয় করা সম্ভব, কিভাবে কাজ করতে হয়, কোথায় কাজ করতে হয় এ সকল বিষয় সম্পর্কে বিস্তারিত নিয়েই আলোচনা করা হয়েছে এই আর্টিকেলটিতে। 


নিজের ব্লগে আর্টিকেল লিখে আয়

আপনি যদি লেখালেখি করতে ভালোবাসেন এবং আপনি যদি মোটামুটি ভাল আর্টিকেল লিখতে পারেন তাহলে আপনি আপনার পছন্দমত একটি ওয়েবসাইট তৈরি করে  সেখানে আপনার পছন্দমত আপনার লেখাগুলো পাবলিশ করুন।এক্ষেত্রে আপনাকে বিভিন্ন তথ্য সংগ্রহ করে আর্টিকেল লিখতে হবে এবং পাবলিশ করতে হবে।

আপনি যদি বিভিন্ন টপিক সম্পর্কে রিসার্চ করে খুব ভালো করে এসইও ফ্রেন্ডলি আর্টিকেল আপনার ব্লগে পাবলিশ করেন এবং আপনার ওয়েবসাইটে মোটামুটি ভালো ভিজিটর আনতে পারেন তাহলে সেই ভিজিটর থেকে আপনি খুব ভালো পরিমান ইনকাম করতে পারবেন।

একটি ব্লগ সাইট বা ওয়েবসাইট তৈরি করার মাধ্যমে আপনি যে শুধু লেখালেখি করার মাধ্যমে অনলাইন থেকে আয় করবেন ব্যাপারটা এমন নয়। একটি ব্লগ সাইট থাকলে আপনি আরও বিভিন্ন মাধ্যম অবলম্বন করে অনলাইনে আয় করতে পারবেন।

বিভিন্ন ওয়েবসাইটে আর্টিকেল লিখে আয়

অন্যের ওয়েবসাইটে ঢুকে সেই ওয়েবসাইটের মধ্যে একটি একাউন্ট করে লেখালেখি করাকে গেস্ট পোস্ট বলা হয়।গেস্ট পোস্ট দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। অনেকে রয়েছে যারা নিজেদের সুবিধার্থে অন্যের ওয়েবসাইট এর মধ্যে গেস্ট পোস্ট করে থাকেন। বিনিময় কোন প্রকার টাকা আয় করতে পারেন না। বিশেষত তারা শুধু নিজের প্রয়োজনে সেই সকল ওয়েবসাইট এরমধ্যে গেস্ট হিসেবে আর্টিকেল পোস্ট করে থাকেন।

শুধুমাত্র গেস্ট পোস্ট করা ছাড়াও এমন কিছু ওয়েবসাইট রয়েছে যেই ওয়েবসাইটগুলোতে আপনি চাইলে ব্লক পোস্ট পাবলিশ করতে পারবেন এবং আর্টিকেল লিখে পোস্ট পাবলিশ করার পর প্রতিটি পোস্ট থেকে নির্দিষ্ট পরিমান টাকা আয় করতে পারবেন। এ সকল ক্ষেত্রে একেক ওয়েবসাইট আর্টিকেল এর উপর একেক ধরনের অ্যামাউন্ট পেমেন্ট করে থাকে।

আপনাদের সুবিধার্থে নিচে কয়েকটি লেখালেখি করে আয় করার ওয়েবসাইট লিংক দেওয়া হয়েছে যে সাইটগুলো থেকে আপনি আর্টিকেল লিখে ঘরে বসে অনলাইনে টাকা আয় করতে পারবেন

উপরের তিনটি সাইট হলো লেখালেখি করে আয় করার ওয়েবসাইট গুলোর মধ্যে সবচেয়ে সেরা তিনটি ওয়েবসাইট।আর এই ওয়েবসাইটগুলোতে ইন্টারন্যাশনাল মানের লোকেরাও কাজ করে থাকেন। তাই আপনি এখানে মনোযোগ সহকারে কাজ করে খুব ভালো পরিমাণ টাকা আয় করতে পারবেন।

লিস্ট আর্টিকেল লেখালেখি করে আয়

আপনি যদি চান তাহলে আপনি আপনার পছন্দের টপিকের ওপর  লিস্ট করে আর্টিকেল লিখে টাকা আয় করতে পারবেন।মূলত একেই লিস্ট আর্টিকেল লিখে আয় বলা হয়আপনাদের সুবিধার কথা চিন্তা করে নিয়েছে সেই রকম কয়েকটি ওয়েবসাইটের লিংক  আপনাদের সাথে শেয়ার করা হলো আপনারা দেখে নিতে পারেন
  • listverse.com
  • toptenz.ne 
  • crowdsource.com

কপিরাইটিং থেকে আয়

কথাটি শুনে আপনাদের মনে হয়ত অনেকেরই প্রশ্ন জাগতে পারে যে,কপিরাইটিং থেকে নয় সেটা আবার কিরকম? মূলত আর্টিকেল লেখালেখি করার মাধ্যমে অনলাইনে  টাকা ইনকাম করার জন্য অন্যতম আরেকটি পদ্ধতি হল কপিরাইটিং।এক্ষেত্রে আপনি বিভিন্ন টপিকের উপর আর্টিকেল লিখতে পারবেন।তবে আপনি যেই ক্যাটাগরি নির্বাচন এবং রিসার্চ করবেন সেই ক্যাটাগরি অনুযায়ী আপনাকে সম্পূর্ণ নিজের ভাষায় আর্টিকেলটি লিখতে হবে।

আবার এক্ষেত্রে আপনাকে বিভিন্ন ধরনের স্ক্যান করা ফাইল দিতে পারে যেগুলো আপনাকে দেখে দেখে কপি করে হুবহু টাইপ করে দিতে হবে।এই কাজটি একদম সহজ একটি কাজ।একটু  ঘাটাঘাটি করলে দেখা যায় যে, বর্তমানের মার্কেটপ্লেসগুলোতে  বহু মানুষ কতদিন কাজ করে মাসে হাজার হাজার ডলার অনলাইনে আয় করছে।

আপনিও চাইলে ফ্রীল্যান্স মার্কেটপ্লেস গুলোতে যেমন: ফাইবার, আপওয়ার্ক, ফ্রিল্যান্সার, পিপল পার আওয়ার ইত্যাদি সাইটগুলোতে একাউন্ট করে  আপনার দক্ষতার উপরে গীগ পাবলিশ করে টাকা আয় করতে পারেন।এক্ষেত্রে আপনাকে শুধু বিট করে কাজ করতে হবে।কারণ বর্তমানে এসব অনলাইন কাজের  মধ্যে কম্পিটিশন আগের তুলনায় অনেক বেড়ে গিয়েছে।

মার্কেটপ্লেসে আর্টিকেল লিখে আয়

আর্টিকেল লিখতে লিখতে যখন আপনি প্রফেশনাল মানের আর্টিকেল রাইটার হয়ে যাবেন আপনি চাইলেই বিভিন্ন ধরনের মার্কেটপ্লেসে কাজ করতে পারবেন। ইন্টার্নেশনাল মার্কেটপ্লেসে কাজ করার ক্ষেত্রে আপনি বায়ারদের কাছ থেকে মোটা অঙ্কের একটি এমন চার্জ নিতে পারবেন। এতে করে কম পরিশ্রমে বেশি আয় করা সম্ভব।

বর্তমানবিশ্বের জনপ্রিয় সাইটগুলো যেমন: Fiverr, Upwork, Freelancer, hirewriter, সহ আরো অনেক মার্কেটপ্লেস রয়েছে যেগুলিতে আপনার প্রফেশনাল ভাবে কাজ করতে পারবেন। নতুন অবস্থায় আপনি যখন আর্টিকেল রাইটার হিসেবে ঢুকবেন তখন কাজটাতে একটু সমস্যা বা দেরি  হতে পারে। কিন্তু যখন আপনি কয়েকটি কাজ করবেন  এবং মোটামুটি ভালো রিভিউ পাবেন তারপর থেকে আস্তে আস্তে আপনি টপ লেভেলে উঠতে থাকবেন এবং আপনার অর্ডার এর সংখ্যা বাড়তে থাকবে।

আপনি যত বেশি কাজ করবেন এবং যত বেশি কাজ জমা দিবেন এবং যত বেশি কাজের  রিভিউ পাবেন তত বেশি আপনার মার্কেটপ্লেস এর গীগ রেঙ্ক হতে থাকবে এমন এমন এক সময় আসবে আপনি নিজে কাজ করে শেষ করতে পাবেন না।

আর্টিকেল বিক্রয় করে আয়

খন দক্ষতা সম্পন্ন বিভিন্ন ধরনের আর্টিকেল বিভিন্ন বিষয়ে লিখতে পারবেন তখন আপনি চাইলে সে আর্টিকেলগুলো অনলাইনে বিক্রি করে টাকা আয় করতে পারবেন। এক্ষেত্রে আপনি আগের মত করে ইন্টার্নেশনাল মার্কেটপ্লেসগুলোর সাহায্য নিতে পারেন। আবার আপনি চাইলে অফলাইনে নিজের ক্লায়েন্ট খুঁজে বের করে তাদের কথা বলে নিজের লেখা বিক্রি করে আয় করতে পারেন।


ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেস গুলোতে কাজ করার আগে অবশ্যই আপনাকে ভালো মানের একজন আর্টিকেল রাইটার হতে হবে। তা না হলে আপনি এই ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেসগুলোতে সহজে টিকে থাকতে পারবেন না।

তবে আপনি যদি মার্কেটপ্লেসে কাজ করতে চান তাহলে আপনি আগে নিজের একটি ফ্রিতে ওয়েবসাইট তৈরি করে নিবেন এবং সেখানে কিছুদিন কাজ করবেন। কাজ করার পর নিজের অভিজ্ঞতা নিয়ে ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেসগুলোতে জয়েন করবেন। এক্ষেত্রে আপনার কাজ আরো সহজ মনে হবে।

আশাকরি সমস্ত ব্যাপারটি সকলেই খুব ভালোভাবে বুঝতে পেরেছেন। উপরোক্ত বিষয়গুলোর মাধ্যমে আপনি অনলাইনে লেখালেখি করে আয় করতে পারবেন। অনলাইনে আয় করার হাজারো মাধ্যম রয়েছে তন্মধ্যে আর্টিকেল রাইটিং হলো অন্যতম।আপনি যদি ভাল মনের একজন আর্টিকেল রাইটার হতে পারেন তাহলে আপনি উপরের পদ্ধতিগুলোর থেকে যে কোন একটি অবলম্বন করে ভালো মানের টাকায় করতে পারবেন।

3 মন্তব্য

ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে ইরিলেভেন্ট লিংক শেয়ার করার চেষ্টা করবেন না । স্পামিং করা থেকে বিরত থাকুন । আপনার লিংকটি যুক্তিসঙ্গত না হলে সেটি অ্যাপ্রুভ করা হবে না ।

একটি মন্তব্য পোস্ট করুন

ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে ইরিলেভেন্ট লিংক শেয়ার করার চেষ্টা করবেন না । স্পামিং করা থেকে বিরত থাকুন । আপনার লিংকটি যুক্তিসঙ্গত না হলে সেটি অ্যাপ্রুভ করা হবে না ।

অপেক্ষাকৃত নতুন পুরনো