বাংলাদেশসহ বিভিন্ন দেশের শিক্ষাপ্রতিষ্ঠান করোনা ভাইরাসের জন্য বন্ধ রয়েছে। পিইসি  শিক্ষার্থীদের পরীক্ষা থেকে শুরু করে এইচএসসি পরীক্ষার্থীদের পরীক্ষাও বাতিল করা হয়েছে। তবে শিক্ষার্থীদের যথাযথ পড়াশোনায় রাখার জন্য নেওয়া হয়েছে বিভিন্ন ধরনের পদক্ষেপ।

তেমনিভাবে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা অর্থাৎ প্রথম শ্রেণী থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত সকল শিক্ষার্থী পরীক্ষা ছাড়াই পরের ক্লাসে প্রমোশন পাবে। এবার যার রোল নম্বর বর্তমানে যত রয়েছে, পরবর্তী শ্রেণীতে তার রোল নম্বর ততই থাকবে

আদর্শ মা কিন্ডারগার্ডেন
আদর্শ মা কিন্ডারগার্ডেন

2020 সাল শুরুর পাওয়ার প্রায় তিন মাসের মত শিক্ষার্থীদের পাঠদান করানো হয়েছে,আর তার ওপর ভিত্তি করে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে।গত 23 নভেম্বর রোজ সোমবার, (আলমগীর মুহম্মদ মনসুরুল আলম) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক তিনি সাংবাদিকদের এ তথ্যটি জানিয়েছেন। 

আলমগীর মুহম্মদ মনসুরুল আলম আরো বলেন, প্রাথমিকের সকল ছাত্র-ছাত্রীদেরকে 17 মার্চ পর্যন্ত বিদ্যালয়ে পাঠদান করানো হয়েছে। আর সেই সময় শিক্ষার্থীদের শিক্ষকরা পড়িয়েছেন, ক্লাস টেস্ট নেওয়া হয়েছে, এখন সেই সব বিষয় মূল্যায়নের আনা হবে।

মহামারী করোনার কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে শিক্ষার্থীদেরকে কমিউনিটি রেডিও, সংসদ বেতার, টেলিভিশন, এবং জুম অ্যাপ্লিকেশনের মাধ্যমে যেসব পাঠদান কার্যক্রম করানো হয়েছে সে বিষয়গুলোকেও মূল্যায়নে আনা হবে।

এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের মধ্যেও শিক্ষকরা তাদের শিক্ষার্থীদের বাড়ি বাড়ি গিয়ে পড়া দিয়ে পড়া আদায় করেছেন জানিয়ে মনসুরুল আলম বলেন, সেসব বিষয়গুলোকেও মূল্যায়নে তারা আনবেন।

আবার এইগুলোর বাইরে ফোন ব্যবহার করে শিক্ষকরা শিক্ষার্থীদের নানাভাবে সাহায্য সহযোগিতা করেছেন এই সকল তথ্য উপাত্ত শিক্ষকদের কাছে রয়েছে,এসকল বিষয়ও মূল্যায়নে হবে। এসব বিষয় মূল্যায়ন করা হলেও তা পরের শ্রেণিতে ওঠার ক্ষেত্রে কোনো প্রভাব পড়বে না বলে তিনি জানান।

তিনি বলেন, এবছর আনুষ্ঠানিকভাবে কোনো পরীক্ষা হচ্ছে না- এই কথাটি মাথার মধ্যে থেকেই শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে।প্রাথমিকের যে সকল শিক্ষার্থী রয়েছে সেসকল শিক্ষার্থীরা তাদের আগের রোল নম্বর কি অনুসরণ করবে। আর সকল শিক্ষার্থী পরের ক্লাসে প্রমোশন পাবে।

Post a Comment

ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে ইরিলেভেন্ট লিংক শেয়ার করার চেষ্টা করবেন না । স্পামিং করা থেকে বিরত থাকুন । আপনার লিংকটি যুক্তিসঙ্গত না হলে সেটি অ্যাপ্রুভ করা হবে না ।

অপেক্ষাকৃত নতুন পুরনো