ব্লগিং বর্তমান বিশ্বের অন্যতম একটি জনপ্রিয় পেশা।তরুণ বয়স থেকে শুরু করে ছোট-বড় সকলেই এই পেশাকে নিজেদের জীবনের সাথে জড়িয়ে নিচ্ছে। একেক মানুষ একেক বিষয়ের উপরে তাদের পছন্দ অনুযায়ী ব্লগিং করে  থাকেন।

মূলত ব্লগিং এর বিভিন্ন রকমের প্রকারভেদ রয়েছে।কোন ওয়েবসাইটে কি ধরনের পোস্ট  বা কনটেন্ট দেওয়া হয় তার উপর ভিত্তি করে ওয়েবসাইটের ব্লগকে অনেকগুলো ভাগে বিভক্ত করা হয়েছে। এদের মধ্যে কয়েকটি নিচে উল্লেখ করা হলো:


ব্লগিং এর প্রকারভেদ


ব্লগিং কত রকমের


ব্যক্তিগত ব্লগ-Personal Blog


কোন একজন ব্যক্তি  ব্যক্তিগত ব্লগ এর মধ্যে তার মতামত তুলে ধরেন। ব্যক্তির ব্যক্তিগত মতামত গুলো  ব্লগের মধ্যে লিখিত আকারে প্রকাশ করে থাকেন। তিনি তার ব্লগের মধ্যে যে বিষয় নিয়ে লেখালেখি করে থাকেন সেই বিষয়টি নিয়ে পাঠকদের সাথে মতামত আদান প্রদান করেন।


এরকম ধরনের ব্যক্তিগত ব্লগে ব্যক্তি তার দৈনন্দিন জীবনধারা এবং নিজস্ব মতামত প্রকাশ করে থাকেন। ব্যক্তিগত ব্লগ এর পরিমাণ দিন দিন বেড়েই চলছে।  মূলত ব্যক্তিগত ব্লগ শখ থেকেই  ব্যক্তি তৈরি  করে দেখেন। মূলত নিজের আনন্দ এখানে শেয়ার করার মাধ্যমে তার শখ পূরণ করে থাকেন।


সামাজিক ব্লগ-Social blog


সামাজিক ব্লগ বলতে এমন এক ধরনের ওয়েবসাইট বা ব্লগকে বোঝানো হয়েছে যেখানে যেখানে  নানান পেশার নানান ধরনের মানুষ তাদের মু্ক্তচিন্তা অথবা মতামত প্রকাশ করে  থাকেন। 


কোন একজন ব্যক্তি তার নিজস্ব আর্টিকেল প্রকাশ করার পর ওই ব্লগের অন্যান্য যারা ব্লগার রয়েছেন ব্যক্তির পোষ্টর মধ্যে তারা তাদের বিভিন্ন মন্তব্য করতে পারেন। কয়েকটি সামাজিক ব্লগ বা ওয়েবসাইটের উদাহরণ হল- somewhereinblog ইত্যাদি ওয়েবসাইট গুলো হল সামাজিক ব্লগের অন্তর্ভুক্ত। 


ব্যবসায়িক ব্লগ-Business Blog


ব্যাবসায়িক ব্লগ বলতে এমন এক ধরনের ব্লগ কে বুঝানো হয়েছে যেখানে কোন কোম্পানী বা প্রতিষ্ঠান তাদের পণ্য বা সেবার উপর কোম্পানির নতুন নতুন তথ্য প্রকাশ করে থাকেন।


এখানে কোম্পানি বা প্রতিষ্ঠানের পণ্য অথবা সবার ওপরে গ্রাহকরা মতামত দিয়ে থাকেন।বিভিন্ন ধরনের ব্যবসায়ী ব্লগ মূলত তৈরি করা হয়ে থাকে একটি কোম্পানি বা প্রতিষ্ঠানের পণ্য বা সেবা গ্রাহকদের মধ্যে প্রচারের অথবা যোগাযোগ রক্ষার জন্য। যেমন- গুগল ব্লগ, অপেরা ডেস্কটপ টিম ইত্যাদি।


প্রশ্ন ব্লগ-Question Blog


এই ধরনের প্রশ্ন ব্লগে বিভিন্ন ধরনের ব্যক্তি ও ব্লগার  প্রশ্ন করে থাকেন এবং  যোগ্যতা অনুযায়ী বিভিন্ন ধরনের প্রশ্নের উত্তর দিয়ে থাকেন। দিন দিন এই ধরনের ব্লগের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। 


প্রশ্ন এবং অ্যানসার ব্লগগুলোতে একজন গ্রাহক খুব সহজেই তার প্রশ্নের উত্তর পেতে পারেনকারণ এখানে অনেক মানুষ উত্তর দেওয়ার জন্য বসে আছে। প্রশ্ন ব্লগের একটি উদাহরণ হল: ইয়াহু এনসার, Quora।


খবর ব্লগ-News Blog


সাম্প্রতিক সময়ের ঘটনা সমূহ নিয়ে যে ব্লগের ভিতর লেখালেখি করা হয় সেই সকল ব্লগ কে বলা হয় খবর ব্লগ বা News Blog ।আমাদের  বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের খবর ব্লগ খুব জনপ্রিয়। 


বাংলাদেশের খবর ব্লগ গুলোর মধ্যে অন্যতম জনপ্রিয় ব্লগ হলো: সময় টিভি, কালের কণ্ঠ, বাংলাদেশ প্রতিদিন, দৈনিক যুগান্তর ইত্যাদি।যত দিন যাচ্ছে নতুন নতুন খবর ব্লগ তৈরি করা হচ্ছে এই কারণে এই ধরনের ব্লগের সংখ্যা দ্রুত গতিতে বেড়ে চলেছে


বর্তমান সময়ে আরও কয়েক ধরনের ব্লগ খুব দ্রুত গতিতে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। আর সেই সকল ব্লগের একটি উদাহরণ হল-: মাইক্রো ব্লগ। মাইক্রোব্লগ মূলত ব্যক্তিগতভাবে একটি অংশ।

Post a Comment

ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে ইরিলেভেন্ট লিংক শেয়ার করার চেষ্টা করবেন না । স্পামিং করা থেকে বিরত থাকুন । আপনার লিংকটি যুক্তিসঙ্গত না হলে সেটি অ্যাপ্রুভ করা হবে না ।

নবীনতর পূর্বতন