এডসেন্স Content Policy সমাধান

এডসেন্স Content Policy সমাধান

আমরা যারা নতুন অবস্থায় ব্লগিং শুরু করি তাদের মূল লক্ষ্য থাকে গুগল এডসেন্স থেকে ইনকাম করা। এর জন্য আমরা প্রথমে ডোমেইন-হোষ্টিং ক্রয় করে অথবা ফ্রিতে একটি ওয়েবসাইট তৈরি করি। আর ওয়েবসাইটটি তৈরি করার পর আমরা সেখানে নিয়মিত কনটেন্ট আপলোড করতে থাকি। 

যখন আমরা আমাদের ওয়েবসাইটের মধ্যে 20 থেকে 25টি আর্টিকেল পাবলিশ করি এবং সাইটটিকে সুন্দরভাবে কাস্টমাইজেশন করি। তারপর আমরা গুগলের কাছে এপ্লাই দিয়ে থাকি এবং সাইটটি চলে যায় রিভিউতে। গুগোল সাইটটিকে সম্পূর্ণরূপে রিভিউ করার পর আমাদেরকে জানায় যে, you need to fix some things to use adsense যার পাশেই উল্লেখ করা থাকে Content Policy

এটি খুবই বিরক্তিকর। কারণ আমাদের অনেকের সাইটের সকল ইমেজ এবং কনটেন্ট নিজের লেখা। তারপরও অনেকে এই সমস্যার শিকার। আসলে কেন এটি আসে? কিভাবে Content Policy সমাধান করা যায়? আজকের এই টপিকে থাকছে এ সম্পর্কে বিস্তারিত আলোচনা।

Content Policy কেন আসে?

Content Policy দেখানোর অনেকগুলো কারণ থাকতে পারে। আপনি যদি গুগলের কনটেন্ট পলিসি গুলো পড়েন তাহলেই এ সম্পর্কে বিস্তারিত বুঝতে পারবেন। সেখানে সকল কিছুর সমাধান দেওয়া রয়েছে। আপনি যদি তাদের Content Policy মেনে কাজ করেন তাহলে অবশ্যই অ্যাপ্রুভ পাবেন। কিন্তু আমাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা সম্পূর্ণ নিজে থেকে আর্টিকেল লিখেছেন। আবার গুগলের সকল পলিসি মেনে কাজ করেছেন তারপরও এই সমস্যাটি দেখা দিচ্ছে।

আমি নিজেও এই সমস্যার সম্মুখীন হয়েছিলাম। বিস্তারিত বলার আগে আমি কিভাবে এই সমস্যা থেকে থেকে মুক্তি পেয়েছি সে সম্পর্কে আপনাদেরকে বলে নেই। তাহলে আপনারা সেভাবে কাজ করে দেখতে পারেন। আশা করি অনেক উপকৃত হবেন।

Content Policy থেকে কিভাবে মুক্তি পেলাম?

যখন আমি গুগলের কাছে প্রথম এডসেন্স এর জন্য এপ্লাই করি তখন আমার ব্লগে পোস্ট ছিল মাত্র 10টি কিন্তু সবগুলো কনটেন্ট ছিল আমার নিজের লেখা ইউনিক এবং মোটামুটি কোয়ালিটি সম্পন্ন আর্টিকেল। আমার সম্পূর্ণ কনফিডেন্স ছিল যে এতে আমার এডসেন্স অ্যাপ্রুভ হয়ে যাবে। কিন্তু গুগোল আমাকে Content Policy দেখালো। প্রথমবারের মতো রিজেক্ট হয়ে গেলাম। অনেক বলল থিম এর মাঝে নাকি সমস্যা রয়েছে তাই থিম চেঞ্জ করে আবার এপ্লাই দিলাম কিন্ত আবারো ব্যর্থ হলাম। আসলে থিম এর মধ্যে কোন সমস্যাই ছিল না।

তারপর আরো কয়েকটি পোস্ট করে কিছুদিন পর আমার গুগলের কাছে এপ্লাই দিলাম। কিন্তু যথারীতি গুগোল আমাকে আবারো Content Policy দেখালো। তখন বুঝতে পারছিলাম না যে কি করব। কারো কাছ থেকে সঠিক সাজেশন পাচ্ছিলাম না। অবশেষে অনলাইন ইনকাম রিলেটেড যতগুলো পোস্ট ছিল সবগুলো পোস্ট ড্রাফ্ট করে দিলাম। তারপর আবার এপ্লাই দিলাম। কিন্তু গুগোল আবারও সেই একই সমস্যা ধরল।

এরপর যে পোস্টগুলো আমি ড্রাফ্ট করে দিয়েছিলাম সে গুলোকে আবার পাবলিশ করে দিয়েছি। তারপর সম্পূর্ণ ওয়েবসাইট নিজের থেকেই রিভিউ করে গুগল এডসেন্স এবং গুগোল ড্রাইভ নিয়ে দুই তিনটি পোষ্ট সন্দেহভাজন হলে সেগুলো ড্রাফ্ট করে দিয়েছি। যথারীতি আবার এপ্লাই দিলাম। কিন্ত এবারও ব্যর্থ হলাম।

অবশেষে দ্রুত গুগল এডসেন্স পাওয়ার উপায় সম্পর্কে ভালোভাবে জেনে নিলাম এবং নিয়মিত পোস্ট আপডেট করতে থাকলাম। এপ্লাই দেওয়ার 10/12 দিন আগে আমি সাইটের লোগো এবং পোষ্টের অনেকগুলো ইমেজ পরিবর্তন করলাম। সাইটের মধ্যে যতসব এক্সটার্নাল লিনকস ছিল সে গুলোকে রিমুভ করে দিয়ে আবার একটা দিলাম এবং অবশেষে এডসেন্স পেয়ে গেলাম। তখন আমার ওয়েবসাইটে পোস্ট সংখ্যা ছিল 36টি।

আপনারা কি করবেন?

আপনাদের কোন পোস্টটি যদি ডোমেইন-হোষ্টিং, এফিলিয়েট অথবা যেকোন এক্সটার্নাল লিংক থাকে তাহলে সে গুলোকে এডসেন্স অ্যাপ্রভ করানোর আগে রিমুভ করে দিবেন যেন একটাও না থাকে। তারপর আপনার যদি ব্লগার ওয়েবসাইট হয়ে থাকে তাহলে ইমেজের ক্ষেত্রে লক্ষ্য রাখবেন যেন ইমেজ Orginal size করলে মেইন বডির বাহিরে চলে না যায়।

Content Policy সমাধান

তারপরও যদি না হয় তাহলে পুরো সাইটের সকল কিছু চেঞ্জ করে নিবেন। আর কোন পোস্ট যদি সন্দেহ হয় তাহলে সেগুলোকে ড্রাফ্ট না করে আপডেট করে নিবেন।

আপনারা যদি গুগলের কনটেন্ট পলিসি সম্পর্কে জেনে এবং উপরের সবগুলো বিষয় মেনে ওয়েবসাইটে কনটেন্ট পাবলিশ করেন। তাহলে আপনার Content Policy সমাধান করার মাধ্যমে এডসেন্স এপ্রোভাল পেয়ে যাবেন- ইনশাআল্লাহ ।

2 মন্তব্য

ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে ইরিলেভেন্ট লিংক শেয়ার করার চেষ্টা করবেন না । স্পামিং করা থেকে বিরত থাকুন । আপনার লিংকটি যুক্তিসঙ্গত না হলে সেটি অ্যাপ্রুভ করা হবে না ।

  1. ভাই আপনার লেখাগুলো পড়ে অনেক কিছু বুঝতে পারলাম যে সমস্যাগুলো কারণ কি আপনাকে অসংখ্য ধন্যবাদ

    উত্তর দিনমুছুন

একটি মন্তব্য পোস্ট করুন

ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে ইরিলেভেন্ট লিংক শেয়ার করার চেষ্টা করবেন না । স্পামিং করা থেকে বিরত থাকুন । আপনার লিংকটি যুক্তিসঙ্গত না হলে সেটি অ্যাপ্রুভ করা হবে না ।

অপেক্ষাকৃত নতুন পুরনো