বিকাশ ক্যাশ আউট চার্জ ২০২১

বিকাশ ক্যাশ আউট চার্জ ২০২১

বিকাশ আমাদের দেশের সবচেয়ে জনপ্রিয় একটি মোবাইল ব্যাংকিং একাউন্ট। আজকাল প্রায় প্রতিটি ঘরে ঘরেই পৌঁছে গেছে বিকাশ একাউন্ট। আর এর মূল কারণ হচ্ছে বিকাশ ক্যাশ আউট সহজলভ্যতার জন্য। কিন্তু আমাদের মধ্যে অনেক ব্যবহারকারীগণ রয়েছেন যারা বিকাশ ক্যাশ আউট চার্জ ২০২১ এ কত তা নিয়ে নানা রকম সংশয় এর মধ্যে থাকেন।

আমাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা বিকাশের ক্যাশ আউট ব্যাপারটি সম্পর্কে ভালোভাবে জানেন না। আর না জানার কারণে তাদেরকে নানা রকম প্রতারণা শিকার হতে হয়। অথচ এ ব্যাপারে তারা অবগত নয়। তারা বুঝতে পারে না যে, তাদেরকে কিভাবে ঠকানো হচ্ছে। তাই আজকের এই টপিকে বিকাশ ক্যাশ আউট চার্জ কত এ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

বিকাশে টাকা পাঠানোর চার্জ


মূলত কয়েকটি মাধ্যমে বিকাশে ক্যাশ আউট করা যায়। যার মধ্যে রয়েছে বিকাশ এপ্লিকেশন, এটিএম কার্ড এবং *247# ডায়াল করার মাধ্যমে। একজন ব্যক্তি যে মাধ্যম ব্যবহার করে ক্যাশ আউট করবেন তার ওপর ভিত্তি করে বিকাশ নির্দিষ্ট একটি অ্যামাউন্ট চার্জ করে থাকে।

আপনি এই তিনটি মাধ্যম থেকে যে মাধ্যমটি ব্যবহার করেই ক্যাশ আউট করেননা কেন প্রত্যেকটি মাধ্যমেই আলাদা আলাদা চার্জ রয়েছে। 

যেমন:

  • বিকাশ অ্যাপ (App) ক্যাশ আউট চার্জ
  • বিকাশ এটিএম (ATM) ক্যাশ আউট চার্জ
  • *247# ডায়াল এর মাধ্যমে ক্যাশ আউট চার্জ। এককথায় প্রত্যেকটি আলাদা আলাদা চার্জ বহন করে থাকে।

বিকাশ অ্যাপ ক্যাশ আউট চার্জ


বর্তমান বিশ্বে যে সকল অনলাইন পেমেন্ট মাধ্যম রয়েছে (Such as: Payoneer, Perfect Money, PayPal, Neteller, Skrill,) সেগুলোর প্রত্যেকটিরই অ্যাপ্লিকেশন রয়েছে। তাই বর্তমান ডিজিটাল বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশের সহজতর অনলাইন পেমেন্ট মাধ্যম বিকাশেরও একটি অফিশিয়াল অ্যাপ্লিকেশন রয়েছে। যার মাধ্যমে একজন গ্রাহক সহজেই বিভিন্ন সুবিধা পেতে পারেন। 

টাকা তোলার ক্ষেত্রে বিকাশ অ্যাপ ক্যাশ আউট চার্জ হলো 1.75%। যার অর্থ হচ্ছে প্রতি  100 টাকায় 1 টাকা 75 পয়সা খরচ হবে। যদি হাজারের হিসেবে ধরি তাহলে 1000 টাকা তোলার ক্ষেত্রে 17 টাকা 50 পয়সা খরচ হবে। আর এই ক্যাশ আউট চার্জ শুধুমাত্র বিকাশ অ্যাপ ব্যবহার করে টাকা তোলার ক্ষেত্রে প্রযোজ্য।

সহজ ভাবে বললে আপনি যদি 1000 টাকা বিকাশ থেকে ক্যাশ আউট করতে চান,  তাহলে আপনার একাউন্টে অবশ্যই 1017  টাকা 50 পয়সা থাকতে হবে। তাহলে আপনি বিকাশ অ্যাপ্লিকেশন ব্যবহার করে 1000 টাকা ক্যাশ আউট করতে পারবেন। বাকি যেই 17 টাকা 50 পয়সা বেশি কাটা হবে সেটি ক্যাশ আউট চার্জ হিসেবে গণ্য হবে।

বিকাশ এটিএম ক্যাশ আউট চার্জ


ডিজিটাল এই যুগে সকল কিছু দিন দিনে স্মার্ট হয়ে উঠছে। সকল কাছের স্মার্ট হওয়ার সাথে সাথে পৃথিবীর মানুষগুলোও আগের তুলনায় অনেকটা স্মার্ট হয়ে উঠছে। আর স্মার্ট লোকেরা সাধারণত এটিএম কার্ড ব্যবহার করতে পছন্দ করেন। যারা এটিএম কার্ড ব্যবহার করতে চান অথবা করেন তাদের মনে একটি প্রশ্ন থাকে যে বিকাশ এটিএম ক্যাশ আউট চার্জ কত? উত্তরটি হলো বিকাশ এটিএম ক্যাশ আউট চার্জ অন্যান্য মাধ্যম এর তুলনায় সবচেয়ে কম।

এটিএম ব্যবহার করে বিকাশ থেকে ক্যাশ আউট করলে বিকাশ একজন গ্রাহকের কাছ থেকে বিকাশ 1.5% আরে ক্যাশ আউট চার্জ নিয়ে থাকে। অর্থাৎ প্রতি 100 টাকায় 1 টাকা 50 পয়সা খরচ হবে। যদি হাজারের দিক দিয়ে দেখতে যাই তাহলে 1000 টাকা এটিএম ক্যাশ আউট এর ক্ষেত্রে বিকাশ 15 টাকা চার্জ করে।

আপনি যদি এটিএম কার্ড ব্যবহার করে বিকাশে টাকা তুলতে চান তাহলে আপনার একাউন্টে অবশ্যই 1015 টাকা থাকতে হবে। 1015 টাকা ক্যাশ আউট করলে আপনি পাবেন 1000 টাকা বাকি 15 টাকা বিকাশ ক্যাশ আউট চার্জ বলে গণ্য হবে। এক্ষেত্রে একটি কথা অবশ্যই মনে রাখতে হবে 2000 টাকার  কম কমে এটিএম থেকে ক্যাশ আউট করা সম্ভব নয়। বিকাশ এটিএম বুথ চার্জ সম্পর্কে এটি ছিল বিস্তারিত।

*247# ডায়েলে ক্যাশ আউট চার্জ


আমাদের দেশের বেশিরভাগ গ্রাহকের বিকাশ একাউন্ট রয়েছে ঠিকই। কিন্তু প্রায় বেশিরভাগ  বিকাশ একাউন্ট ব্যবহারকারীগন মোবাইল থেকে *247# ডায়াল করে ক্যাশ আউট করে থাকেন। তবে এভাবে ক্যাশ আউট এর ক্ষেত্রে বিকাশ একটু বেশি চার্জ নিয়ে থাকে।

*247# ডায়াল করে বিকাশ থেকে ক্যাশ আউট করলে বিকাশ প্রতি গ্রাহকদের কাছ থেকে 1.85% হারে চার্জ করে থাকে। অর্থাৎ *247# ডায়াল করে প্রতি 100 টাকা ক্যাশ আউট এর ক্ষেত্রে 1 টাকা 85 পয়সা বেশি খরচ হবে।যদি এই বিষয়টি প্রতি হাজারে দেখি তাহলে 1000 টাকা ক্যাশ আউট করার ক্ষেত্রে বিকাশ 18 টাকা 50 পয়সা ক্যাশ আউট চার্জ হিসেবে নিয়ে থাকে।

আপনি যদি *247# ডায়াল করে বিকাশ থেকে 1000 টাকা ক্যাশ আউট করতে চান তাহলে আপনার একাউন্টে অবশ্যই 1018 টাকা 50 পয়সা থাকতে হবে। এক্ষেত্রে আপনার বিকাশ একাউন্ট থেকে  পুরো টাকাটাই নিয়ে নিবে।  অর্থাৎ 18 টাকা 50 পয়সা ক্যাশ আউট চার্জ হিসেবে বিবেচনা হবে। 

এই তিনটি মাধ্যমে থেকে আপনি যে মাধ্যমটি ব্যবহার করেন না কেন, আমি বলব যে বিকাশ অ্যাপ্লিকেশন মাধ্যমটি সবচেয়ে সেরা। কারণ অ্যাপ্লিকেশন ব্যবহারকারীদের জন্য বিকাশ ক্যাশ আউট চার্জ ফ্রি, বিকাশ 1 টাকা অফার, রিচার্জ বোনাস অফার সহ নানান ধরনের অফার গ্রাহকদের জন্য দিয়ে থাকে। 

বর্তমান বিকাশ বোনাস অফার


আপনি যদি কখনো বিকাশ অ্যাকাউন্ট ব্যবহার করে না থাকেন। তাহলে এখানে ক্লিক করে অ্যাপ্লিকেশন ডাউনলোড করে অ্যাকাউন্ট করার পর রিচার্জ করলেই প্রতি ঘন্টায় প্রথম পাঁচ জন পাবেন 250 টাকা বোনাস। এছাড়াও প্রথমবার বিকাশ একাউন্ট খুললেই পাবেন 50 টাকা বোনাস। 
বিকাশ 250 টাকা বোনাস

আবার অপরদিকে আপনার যদি পুর্বের বিকাশ অ্যাকাউন্ট থাকে এবং পূর্বে বিকাশ অ্যাপ্লিকেশন ব্যবহার করে না থাকেন। তাহলে উপরের লিংক থেকে প্রথমবার বিকাশ অ্যাপ্লিকেশন ডাউনলোড করে লগইন করলে পাবেন 20 টাকা বোনাস। 

আশা করি আজকের এই টপিকটি সম্পূর্ণ পড়ে বিকাশ ক্যাশ আউট চার্জ ২০২১ সম্পর্কে খুঁটিনাটি জানতে পেরেছেন। কোথাও বুঝতে কোন সমস্যা হলে নিচের কমেন্ট বক্সে আমাদের জানাতে পারেন। 

Post a Comment

ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে ইরিলেভেন্ট লিংক শেয়ার করার চেষ্টা করবেন না । স্পামিং করা থেকে বিরত থাকুন । আপনার লিংকটি যুক্তিসঙ্গত না হলে সেটি অ্যাপ্রুভ করা হবে না ।

অপেক্ষাকৃত নতুন পুরনো