জিমেইল একাউন্ট ২০২১ সম্পর্কে আপডেট 

জিমেইল একাউন্ট ২০২১


জিমেইল একাউন্টের মাধ্যমে আমরা অনেক গুরুত্বপূর্ণ কাজ করে থাকি। আমাদের মধ্যে যারা স্মার্টফোন ব্যবহার অথবা অনলাইনে বিভিন্ন ধরনের কাজ করে থাকি তাদের মধ্যে প্রায় সবারই এক বা একাধিক জিমেইল অ্যাকাউন্ট রয়েছে।

আমরা বাংলাদেশীরা সাধারণত কোন প্রকার প্রয়োজন ছাড়া জিমেইল একাউন্ট ব্যবহার করিনা।কিন্তু অন্যান্য দেশের মানুষ জিমেইল অ্যাকাউন্ট প্রতিনিয়তই ব্যবহার করে থাকেন। এটি খুবই প্রয়োজনীয় একটি জিনিস। আর এটি গুগলের একটি প্রোডাক্ট।এটি ব্যবহার করে আমরা নানাবিধ সুবিধা পেয়ে থাকি।

দিন দিন ইন্টারনেটের ব্যবহার বাড়ার সাথে সাথে জিমেইল অ্যাকাউন্ট ব্যবহারকারীর সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে। আর আমরা একটি জিমেইল একাউন্টের সাহায্যে গুগলের কাছ থেকে নানারকম সুবিধা পেয়ে  থাকি। যেমন:

  • গুগোল ড্রাইভ 
  • গুগল ফটোজ 
  • গুগল প্লে স্টোর  
  • ইউটিউব - ইত্যাদি  
শুধুমাত্র এই কয়েকটি নয় আরো নানারকম কাছে গুগল একাউন্ট ব্যবহার করা হয়ে থাকে।কিন্তু সাম্প্রতিক সময়ে গুগোল একটি আপডেটের কথা চিন্তা করেছে। আর এই আপডেটটি হলো- গুগল কিছু জিমেইল অ্যাকাউন্ট ২০২১ এর জুন মাসের দিকে বন্ধ করে দেবে।সেই সাথে আরেকটি আপডেট হল আমরা আগের মতো করে গুগোল ফটোজ বিনামূল্যে আর ব্যবহার করা যাবে না। তাহলে চলুন জেনে নেই কেন গুগল  জিমেইল একাউন্ট বন্ধের আপডেট আনছে এবং এর তালিকায় আপনি থাকবেন কিনা? 

কেন বন্ধ করে দেবে ?

সারা বিশ্বের মধ্যে গুগোল খুবই জনপ্রিয় সার্চ ইঞ্জিন।গুগল শুধুমাত্র সার্চ ইঞ্জিন এর মধ্যেই সীমাবদ্ধ থাকেনি। প্রতিনিয়ত নানা ধরনের নতুন নতুন আবিস্কার করে চলেছে। তারা যে প্রোডাক্ট লঞ্চ করে সেই প্রোডাক্টটি জনপ্রিয়তা লাভ করে।

নতুন নতুন জিনিস উদ্ভাবনের পাশাপাশি গুগোল প্রতিনিয়ত নানা ধরনের আপডেট নিয়ে আসে। আর এইগুলো আনার পেছনে অনেক কারণ থাকে। তারা চেষ্টা করে ব্যবহারকারী দেখে সর্বোচ্চ সুবিধা দেওয়ার জন্য।ব্যবহারকারীদের কথা চিন্তা করে তারা এই আপডেট করে নিয়ে আসে। বর্তমানে গুগোল জিমেইল অ্যাকাউন্ট বন্ধ করা নিয়ে একটি আপডেট নিয়ে আসছে।

এই আপডেটে কার্যক্রম শুরু হবে ২০২১ এরমধ্যে। গুগোল সব সময় নতুন নতুন এবং অ্যাক্টিভ ইউজার পছন্দ করে। তাই যারা ইন্যাক্টিভ ব্যবহারকারী রয়েছেন তাদের ছাঁটাই করার জন্য গুগোল এই আপডেটটি  সামনে নিয়ে আসছে।মূলত যারা জিমেইল একাউন্ট অনেকদিন যাবত ব্যবহার করেন না তাদের জিমেইল অ্যাকাউন্ট বাতিল করে দেওয়া হবে।এক্ষেত্রে আপনাকে গুগল থেকে আগে একটি মেইল করে জানানো হবে যে, আপনার অ্যাকাউন্টটি বন্ধ করে দেয়া হবে।

এক্ষেত্রে জিমেইল রক্ষায় করণীয় কি?

আপডেট অনুযায়ী বলা যায় যে,আমার জিমেইল অ্যাকাউন্ট যদি একবার হারিয়ে ফেলেন তাহলে আর ফিরে পাবেন না। গুগোল শুধুমাত্র তাদের জিমেইল একাউন্ট সাসপেন্ড করে দেবে যারা যারা মূলত জিমেইলে ইনএকটিভ।অর্থাৎ যারা জিমেইল অ্যাকাউন্ট খুলে রেখেছেন কিন্তু 18 মাস অথবা দুই বছর যাবত সেই জিমেইল একাউন্টে কোন কাজ করছেন না অথবা প্রবেশ করেন না।

তাই আপনার জিমেইল একাউন্ট রক্ষার ক্ষেত্রে আপনাকে কিছু পদ্ধতি অবলম্বন করতে হবে।তা না হলে আপনি আপনার প্রয়োজনীয় জিমেইলটিও সারা জীবনের জন্য হারিয়ে ফেলতে পারেন। সচল রাখতে যা করবেন:

  1. যেকোনো কাজের জন্য হচ্ছে হোক না কেন আপনার অ্যাকাউন্টটি ব্যবহার করুন।
  2. কিছুদিন পরপর  কোন কাজ না থাকলেও অ্যাকাউন্টে লগইন করুন
  3. যদি গুগল থেকে ইমেইল আসে যে অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হবে আর সেই মেইলটি যদি আপনি আপনার যে কোন একটি একাউন্ট এর মধ্যে পেয়ে বসেন তাহলে সেই অ্যাকাউন্ট থেকে রেসপন্স করুন। এক্ষেত্রে ব্যবহারকারীর একাউন্ট 3 থেকে 18 মাসের মধ্যে অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হবে।
আশা করা যায় উপরের টিপসগুলো অবলম্বন করার মাধ্যমে নিজের প্রয়োজনীয় একটি  জিমেইল অ্যাকাউন্ট বন্ধ হওয়া থেকে বিরত থাকতে পারবেন।

Post a Comment

ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে ইরিলেভেন্ট লিংক শেয়ার করার চেষ্টা করবেন না । স্পামিং করা থেকে বিরত থাকুন । আপনার লিংকটি যুক্তিসঙ্গত না হলে সেটি অ্যাপ্রুভ করা হবে না ।

নবীনতর পূর্বতন