আপনার ব্যবহৃত ফোনটি বৈধ নাকি অবৈধ

ফোনটি বৈধ নাকি অবৈধ

একটি মোবাইল ফোন আমরা অনেক টাকা খরচ করে কিনে থাকি। কেউ শখের বশে আবার কেউ কাজের ক্ষেত্রে ব্যবহার করে এই মোবাইল ফোন। নানা ধরনের গুরুত্বপূর্ণ কাজ আমরা এটি ব্যবহার করে থাকি। কিন্তু কখনো কি ভেবে দেখেছেন আপনার ব্যবহার করা মোবাইল ফোনটি বৈধ নাকি অবৈধ?

দেশে বর্তমানে যে সকল অবৈধ ফোন সচল রয়েছে সে সকল অবৈধ মোবাইল ফোন ২০২১ সালের এপ্রিলের মাসের মধ্যে বন্ধ করে দেওয়া হবে। আর এই ঘোষণা দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। তাই আগে নিজের হাতের মোবাইল ফোনটি যাচাই করুন। তা না হলে পরবর্তীতে অনেক সমস্যা পোহাতে হতে হতে পারে। 

সর্বপ্রথম বিআরটিসি ২০১২ সালে অবৈধ মোবাইল ফোন বন্ধের উদ্যোগ নিয়েছিল। কিন্তু নানা প্রতিকূলতার কারণে এটি বাস্তবায়ন করা সম্ভব হয়ে উঠেনি। দীর্ঘ প্রায় আট বছর পর এ পরিকল্পনাটি বাস্তবে রূপ নিতে যাচ্ছে। বিটিআরসির নির্দেশনায় বলা হয়েছিল যে, সিনেসিস আইটিকে জামানত জমা দিয়ে চুক্তি করতে হবে ২ ডিসেম্বরের মধ্যে।

অবৈধ সেট কোনগুলো?

বিটিআরসি কর্তৃক অনুমোদন না নিয়ে যেসকল মোবাইল ফোন প্রস্তুত অথবা আমদানি করা হয়েছে সে সকল মোবাইল ফোনের সবগুলোই অবৈধ।

সরকার 2018 সাল থেকে অনুমোদিত সকল ধরনের মোবাইল ফোনের আইএমইআই নাম্বার অর্থাৎ ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি এর মাধ্যমে ডাটাবেজ তৈরি করে রেখেছে। আর এই ডাটাবেজ এর মধ্যে যে সকল মোবাইল সেটের আইএমইআই নম্বর নেই সে সকল মোবাইল ফোনই হচ্ছে অবৈধ। অবৈধ ফোন যাচাই করার একটি পদ্ধতি রয়েছে।

অবৈধ মোবাইল ফোন যাচাই

প্রতিটি মোবাইলের ও একটি অথবা 2 টি করে আইএমইআই নাম্বার থাকে।আপনার ফোনটি বৈধ নাকি অবৈধ এটি যাচাই করার জন্য আইএমইআই নাম্বারটি আপনাকে সাহায্য করবে। তথ্য যাচাই করার জন্য নিচের পদ্ধতিগুলো অনুসরণ করুন। 

সর্বপ্রথম আপনি আপনার মোবাইল ফোনের ডায়াল পেটে প্রবেশ করুন এবং টাইপ করুন *#06# । ডায়াল প্যাডে এটি লেখার পর অথবা ডায়াল করার পর অটোমেটিক ভাবে আপনার সামনে আপনার মোবাইল ফোনের আইএমইআই নাম্বার দেখানো হবে ।

15 ডিজিটের যে কোন একটি আইএমইআই নাম্বার কপি করুন। যদি কপি না হয় তাহলে নির্ভুলভাবে কোন একটি নোট প্যাডে লিখে রাখুন।

এখন ফোনের ম্যাসেজ অপশনে গিয়ে টাইপ করুন KYD।এরপর স্পেস ব্যবহার করুন। একটি স্পেস দেওয়ার পর আপনার কপি করা আইএমইআই নম্বরটি লিখে অথবা পেস্ট করুন। এরপর মেসেজটি পাঠিয়ে দিন 16002 নম্বরে। মেসেজ অপশনে যেভাবে লিখবেন: KYD 123456789012345 

সতর্কতাঃ 

মেসেজ টাইপ করার ক্ষেত্রে লক্ষ্য রাখবেন যেন KYD লিখার পরে একাধিক স্পেস না হয়ে যায়। আবার স্পেস না দিলেও মেসেজটি কাজ নাও করতে পারে। তাই এটি সাবধানে লেখার চেষ্টা করুন।কিভাবে মেসেজ টাইপ করবেন সে সম্পর্কে জানতে নিচের ছবিটি খুব ভালোভাবে লক্ষ্য করুন।
অবৈধ মোবাইল ফোন যাচাই


উপরের ছবিটির মত যদি পরবর্তীতে ফিরতি ম্যাসেজ আসে তাহলে বুঝবেন আপনার ফোনটি বৈধ। আবার আপনার ফোনটি যদি অবৈধ হয় তাহলে ফিরতি মেসেজে লেখা থাকবে যে, ডিভাইসটির আইএমইআই নম্বর বিটিআরসির ডাটাবেজে পাওয়া যায়নি।আর এভাবেই আপনারা যাচাই করতে পারবেন আপনার ফোনটি বৈধ নাকি অবৈধ

1 মন্তব্যসমূহ

ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে ইরিলেভেন্ট লিংক শেয়ার করার চেষ্টা করবেন না । স্পামিং করা থেকে বিরত থাকুন । আপনার লিংকটি যুক্তিসঙ্গত না হলে সেটি অ্যাপ্রুভ করা হবে না ।

একটি মন্তব্য পোস্ট করুন

ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে ইরিলেভেন্ট লিংক শেয়ার করার চেষ্টা করবেন না । স্পামিং করা থেকে বিরত থাকুন । আপনার লিংকটি যুক্তিসঙ্গত না হলে সেটি অ্যাপ্রুভ করা হবে না ।

নবীনতর পূর্বতন