মেসেঞ্জার গ্রুপ খোলার নিয়ম

মেসেঞ্জার গ্রুপ খোলার নিয়ম

আমাদের মধ্যে প্রায় প্রত্যেকেই সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে ফেসবুককে ব্যবহার করে থাকি। আর এই ফেসবুক ব্যবহারের পাশাপাশি বন্ধু বান্ধবদের সাথে কথা বলার জন্য আমরা ফেসবুক মেসেঞ্জার ব্যবহার করে থাকি। আর কয়েকজন বন্ধুবান্ধব একসাথে মিলে আড্ডা দেওয়ার জন্য মেসেঞ্জার গ্রুপ খোলার দরকার পড়ে। কিন্তু আমাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা মেসেঞ্জার গ্রুপ খোলার নিয়ম সম্পর্কে জানেন না।

তবে মেসেঞ্জার গ্রুপ আর ফেসবুক গ্রুপ খোলার নিয়ম কিন্তু এক নয় মূলত আজকের এই টপিকটি তাদের জন্যই যারা কিভাবে মেসেঞ্জার গ্রুপ খুলতে হয় এ সম্পর্কে জানতে চান। এই আর্টিকেলটিতে কিভাবে মেসেঞ্জার গ্রুপ খুলবো এই প্রশ্নটি প্রেকটিকেল উত্তর পেয়ে যাবেন। তাহলে চলুন দেরী না মেসেঞ্জার গ্রুপ  সম্পর্কে করে জেনে নেয়া যাক। 

কিভাবে মেসেঞ্জার গ্রুপ খুলতে হয়

মেসেঞ্জার গ্রুপ খোলার জন্য সর্বপ্রথম আপনি আপনার যে ফেসবুক আইডির মাধ্যমে গ্রুপটি করতে চাচ্ছেন। সেই ফেসবুক আইডিতে ব্যাবহার করে মেসেঞ্জারে লগইন করুন। মেসেঞ্জারে লগইন করার পর ডানদিকে একেবারে উপরে একটি পেন্সিলের মত আইকন ( 🖉 ) দেখতে পারবেন। পেন্সিলের মত আইকনটিতে ক্লিক করুন।

মেসেঞ্জার গ্রুপ খোলার নিয়ম

তারপর আপনাকে আরেকটি নতুন ইন্টারফেসে নিয়ে যাবে। যেখানে আপনি "Create a new group" নামক অপশনটি পেয়ে যাবেন। এখন সেই অপশনটিতে ক্লিক করুন। 

messenger group খোলার নিয়ম

আপনি যখন "Create a new group" অপশনটিতে ক্লিক করবেন তখন আরেকটি নতুন  ইন্টারফেসে আপনাকে নিয়ে যাবে। তারপর সেই নতুন ইন্টারফেসটিতে সবার প্রথমে আপনি সার্চ বক্স দেখতে পাবেন। আর নিচের দিকে আপনার ফেইসবুক ফ্রেন্ডলিস্টের বন্ধুদেরকে দেখতে পাবেন। 

এখান থেকে আপনি আপনার যে বন্ধুবান্ধবদের নিয়ে গ্রুপ তৈরি করতে চান তাদের নামের উপরে ক্লিক করে  টিক চিহ্নটি ফিলাপ করে দিন। আর আপনি যদি আপনার কাঙ্খিত বন্ধুটিকে এখানে খুঁজে না পান তাহলে উপরের সার্চ বক্স টি ব্যবহার করুন। 

তবে মনে রাখবেন, messenger group খোলার নিয়ম অনুযায়ী আপনাকে কমপক্ষে দুইজন মানুষকে নির্বাচন করতে হবে। আর তাদেরকে নিয়ে মেসেঞ্জার গ্রুপ তৈরি করতে হবে। আপনি যদি মেসেঞ্জার গ্রুপের জন্য সর্বপ্রথম দুইজনের কম ব্যক্তিকে নির্বাচন করেন সে ক্ষেত্রে আপনি গ্রুপ তৈরি করতে পারবেন না। তাই এই কথাটি অবশ্যই মাথায় রাখবেন। 

কিভাবে মেসেঞ্জার গ্রুপ খুলতে হয়

আপনার পছন্দের বন্ধু-বান্ধবদেরকে মেসেঞ্জার গ্রুপের জন্য নির্বাচন করার পর আপনার হাতের ডানদিকে একেবারে উপরে একটি "Next" বাটন দেখতে পাবেন। এখন সেই  "Next"  অপশনটিতে ক্লিক করুন।
মেসেঞ্জার গ্রুপ

আপনি যখন "Next" অপশনটিতে ক্লিক করবেন তারপর অটোমেটিক্যালি একটি ফেসবুক মেসেঞ্জার গ্রুপ খোলা হয়ে যাবে। আর সেই গ্রুপের এডমিন থাকবেন আপনি। অর্থাৎ আপনি চাইলে যেকোন সময় মেসেঞ্জার গ্রুপের যেকোনো পরিবর্তন করতে পারেন।

আপনি আপনার কাজের অথবা গ্রুপের ধরণ অনুযায়ী গ্রুপের নাম এবং ছবি নির্বাচন করতে পারবেন। আবার আপনি চাইলে আপনার সকল বন্ধুবান্ধবকে মজাদার নিকনেমও দিতে পারেন। বুঝতে কোন সমস্যা হলে ম্যাসেঞ্জার গ্রুপ খোলার জন্য নিচের ভিডিওটি দেখতে পারেন।

ম্যাসেঞ্জার গ্রুপ-শেষ কথা 

আশা করা যায় যে, এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনি ম্যাসেঞ্জার গ্রুপ খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত জেনে গেছেন। আপনি চাইলে মেসেঞ্জার সেটিং লেখাটিতে ক্লিক করে ম্যাসেঞ্জারের সেটিংসগুলো সম্পর্কে জেনে নিতে পারেন। তারপরও যদি আপনার বুঝতে কোথাও কোন সমস্যা হয় তাহলে নিচের কমেন্ট বক্সে আমাদের জানাতে পারেন।

Post a Comment

ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে ইরিলেভেন্ট লিংক শেয়ার করার চেষ্টা করবেন না । স্পামিং করা থেকে বিরত থাকুন । আপনার লিংকটি যুক্তিসঙ্গত না হলে সেটি অ্যাপ্রুভ করা হবে না ।

অপেক্ষাকৃত নতুন পুরনো