BlogSpot ব্লগে Schema.Org Markup ব্যবহার

বর্তমানের এই সময়ে প্রায় সকল ধররেন ব্লগ বা ওয়েবসাইটে ব্যবহার করা হয়ে থাকে এই Schema Markup। কিন্তু Schema Markup আসলে জিনিসটা কি এই  ব্যাপারে খুব  অল্পসংখ্যক মানুষের পরিষ্কার ধারনা রয়েছে। এই Schema Markup যে কোন সার্চ ইঞ্জিনের রোবটদেরকে ব্লগের সব রকমের বিষয়বস্তু সম্পর্কে ভালোভাবে বুঝিয়ে দেয়। মূলত আজকে আপনাদের Schema Markup বিষয়টি সম্পর্কে সহজভাবে ধারনা  দিব। যেন এই বিষয়টি সম্পর্কে ভালোভাবে বুঝার মাধ্যমে  ব্লগের দরকারি জায়গাগুলোতে Schema Markup ট্যাগগুলি ব্যবহার করতে পারেন।

প্রত্যেকটি সার্চ ইঞ্জিনেরই এক রকমের Programming Robot আছে। আর এই রোবটগুলো যে কোন একটি ব্লগে বা ওয়েবসাইটের কোথায় কি রয়েছে সে সম্পর্কে ভালোভাবে বুঝে নিতে পারে। কিন্তু Programming Robot-দের বুঝা হল এক রকম এবং আমরা মানুষের বুঝা হলো অন্যরকম। অর্থাৎ এই দুইয়ের মধ্যে কিছুটা হলেও তফাৎ রয়েছে। আমরা মানুষেরা সাধারণত যেকোনো কিছু অনুভব করে বুঝে নিতে পারি। কিন্তু অন্যদিকে Programming Robot-দের আমাদের মত করে এই অনুভবের ক্ষমতা নেই। 

কোন জায়গায় যখন কোন একটি বিষয় সম্পর্কে বিস্তারিত সঠিকভাবে দেয়া থাকে তখন তারা বিষয়টিকে বুঝে নিতে পারে। এ ক্ষেত্রে প্রোগ্রামিং রোবটগুলো বিন্দুমাত্রও ভূল করে না। কিন্তু অন্যদিকে মানুষ যখন কোন একটি কাজ করে, তখন তার কাজ শতভাগ সঠিক বা নির্ভুল নাও হতে পারে। কাজেই বিষয়টি আন্দাজ করতেই পারছেন যে, সার্চ ইঞ্জিনের প্রোগ্রামিং রোবটদেরকে আপনার ব্লগ বা ওয়েবসাইটের বিষয়বস্তু অর্থাৎ কোন অংশে কি রয়েছে এবং কেমন করে ব্লগের থিম বা টেমপ্লেট Structure তৈরি করেছেন তা যদি ভালো করে লিকে না দেন তাহলে তারা বুঝতে পারবে না। আর সার্চ ইঞ্জিনে রোবটদেরকে ভালোভাবে বুঝিয়ে দেওয়ার কাজটি সহজতর করে তোলে Schema.Org Markup.। আমরা নিচে এর গুরুত্বপূর্ণ বিষয়গুলো সম্পর্কে  বিস্তারিত জানব।

আরো পড়ুন:

Schema Markup কি?

মূলত Schema Markup  হল এক ধরনের (Semantic Vocabulary) কোড, যেটি সার্চ ইঞ্জিনের আকর্ষণকে বাড়িয়ে তোলার জন্য বিভিন্ন রকমের ওয়েবসাইট বা ব্লগের মধ্যে ব্যবহার করা হয়ে থাকে। সাধারণত এগুলো Scripts এবং Html আকারের হয়ে থাকে। এই Schema Markup ট্যাগগুলো ব্যবহার করার মাধ্যমে আপনি সহজেই আপনার ব্লগ বা ওয়েবসাইটের বিভিন্ন বিষয় সম্পর্কে সার্চ ইঞ্জিনদের খুব সহজভাবে ক্লিয়ার ধারনা দিতে পারবেন। যার কারণে আপনার ব্লগ বা ওয়েবসাইটটি সার্চ ইঞ্জিনের সার্চের প্রথম দিকে আসার সম্ভাবনা আরও অনেকাংশে বেড়ে যায়। নিচে একটি উদাহরনের মাধ্যমে এই বিষয়টিকে আপনাদের সামনে আরও সহজ ভাবে তুলে ধরার চেষ্টা করেছি।

উদাহরণঃ কোন একটি ব্লগ বা ওয়েবসাইটের থিম অথবা টেমপ্লেট কতগুলো অংশে বিভক্ত তাকে। যেমন- Header, Content Area, Sidebar, Footer সহ আরও বিভিন্ন অংশ এবং প্রতিটি ব্লগ বা ওয়েবসাইটের মধ্যে নানা রকমের কন্টেন্ট শেয়ার করা হয়। এ ক্ষেত্রে সার্চ ইঞ্জিনগুলো আপনার ব্লগ বা ওয়েবসাইটের টেমপ্লেটটির কোন অংশটি Header আর কোন অংশটি Footer তা বুঝে উঠতে পারেনা। 

আপনার ব্লগ বা ওয়েবসাইটের টেমপ্লেটটির মধ্যে কোন অংশটি কোন কাজ করছে এই ব্যাপারটিকে সহজভাবে সার্চ ইঞ্জিনকে বুঝিয়ে দেওয়ার জন্য প্রয়োজন হল এই Schema Markup ট্যাগের। সার্চ ইঞ্জিনের কাছে এই Html ট্যাগগুলো আপনার ব্লগ বা ওয়েবসাইটির সব ধরনের অংশ এবং কনটেন্টগুলো সম্পর্কে পরিষ্কার ধারনা পৌঁছে দেবে। এছাড়াও ব্লগ বা ওয়েবসাইটের কোন অংশটি টাইটেল, আর কোন অংশটি কনটেন্ট/আর্টিকেল এবং কোন লিংক এর মধ্যে ভিডিও সহ অন্যান্য ধরনের জিনিস রয়েছে এগুলো সার্চ ইঞ্জিনকে বুঝিয়ে দিবে।

ব্লগে কি ব্যবহার করা প্রয়োজন?

এই প্রশ্নটির উত্তর এককথায় হ্যাঁ, অবশ্যই ব্যবহার করা প্রয়োজন। আপনি যদি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনে বা এসইওতে আরেকটু বেশি সুবিধা পেতে চান তার জন্য আপনার ব্লগ বা ওয়েবসাইটের মধ্যে অবশ্যই Schema.Org Markup ব্যবহার করা প্রয়োজন। ব্লগের Author, কনটেন্ট বা আর্টিকেল পাবলিশ করার সঠিক সময়, ব্লগার টেমপ্লেট বা থিমকে  শতভাগ এসইও ফ্রেন্ডলী করাসহ আরও নানা ধরনের  সুযোগ সুবিধা পাওয়ার জন্য অবশ্যই Schema.Org Markup ব্যবহার  করতে হবে। 

এছাড়া ব্লগার ব্লগ বা ওয়েবসাইট ইতিপূর্বে তাদের ডিফল্ট টেমপ্লেট বা থিমগুলোর অনেক জায়গাতেই Schema Markup ব্যবহার করছে। গুগলের Webmaster Tools ব্লগের Structure গুলো Schema.Org Markup ব্যবহার করার মাধ্যমে সঠিকভাবে গঠন করার জন্যও তাগিদ দিচ্ছে। কাজেই Schema Markup আপনাকে অবশ্যই ব্যবহার করতে হবে যদি আপনি সব ধরনের এসইও সুবিধা ভোগ করতে চান।

কিভাবে ব্লগে ব্যবহার করতে হয়?

সাধারণত এগুলো  Html এবং Scripts আকারে হয়ে থাকে যার জন্য ব্লগে ব্যবহার করার সময় তেমন একটা ঝামেলা পোহাতে হয় না। শুধুমাত্র ব্লগ বা ওয়েবসাইটের প্রয়োজনীয় স্থানগুলোতে Html ট্যাগ আকারে সংযুক্ত করে দিলেই হয়ে যায়।

ব্লগে Schema.Org Markup

ব্লগে বা ওয়েবসাইটের মধ্যে Schema Markup ব্যবহার করার কারণে ফলে ব্লগের Structure সম্পর্কে সার্চ ইঞ্জিন সুস্পষ্ট ধারনা পেয়ে যায়। আর  ব্লগের মধ্যে থাকা প্রতিটি অংশকে সার্চ ইঞ্জিন খুব সহজেই মার্ক করে নিতে পারে। উপরের চিত্রটি ভালো করে লক্ষ্য করুন। Schema.Org Markup ব্যবহার করার কারণে উক্ত ওয়েবসাইটটিকে সার্চ ইঞ্জিন কিভাবে তুলে ধরেছে? চিত্রে স্পষ্ট দেখা যাচ্ছে যে, ঐ ওয়েবসাইটটির সাথে স্টার রেটিংপয়েন্ট, পাবলিশ হওয়ার ডেট বা তারিখ, ক্যাটাগরিসহ আরও নানা ধরনের তথ্য গুগল তুলে ধরেছে। এই বিষয়গুলো সার্চ ইঞ্জিনকে আকর্ষন করার সাথে সাথে যে কোন ভিজিটর বা ভিউয়ার্সদের ও দৃষ্টি আকর্ষণ করবে।

তবে ব্লগার এর ব্লগ বা ওয়েবসাইট থেকে সব রকমের সুবিধা পাওয়া না গেলে Schema.Org Markup ব্যবহার  করার মাধ্যমে এর অনেকটা সুবিধা ভোগ করা যাবে। মূলত ব্লগের মধ্যে যারা HTML5 ব্যবহার করছেন তারা Schema Markup ব্যবহার করার মাধ্যমে প্রায় সকল রকমের সুবিধা নিতে পারবেন। যেহেতু ব্লগার ব্লগের মধ্যে এখন HTML4 ব্যবহার হচ্ছে এ কারণেই এর সকল সুবিধা পাওয়া সম্ভব হবে না। তবে সকল ধরনের সুবিধা পাওয়া না গেলেও এর বেশিরভাগ সুবিধাগুলো পাওয়া যাবে।

কিভাবে ব্লগে যুক্ত করতে হয়?

  • সর্বপ্রথম আপনি আপনার ব্লগে লগইন করুন।
  • তারপর থিম থেকে এডিট এইচটিএমএল Template > Edit Html এ ক্লিক করলে ব্লগার টেমপ্লেট বা থিম এর সবার  উপরের অংশটিতে নিচের দেখানো কোডগুলির মত একটি অংশ দেখতে পাবেন। ঐ গুলোর জায়গায় নিচের অপটিমাইজ করা কোডগুলো যুক্ত করে দিন।
<html expr:dir='data:blog.languageDirection' itemscope='' itemtype='https://schema.org/Blog' xmlns='https://www.w3.org/1999/xhtml' xmlns:b='https://www.google.com/2005/gml/b' xmlns:data='https://www.google.com/2005/gml/data' xmlns:expr='https://www.google.com/2005/gml/expr' xmlns:fb='https://ogp.me/ns/fb#'>

  • এরপর কি-বোর্ডের মধ্যে Ctrl+F চেপে <header> বা <header-wrapper> অংশটিকে সার্চ করে  খুঁজে বের করুন আর নিচের লাইনটি Replace করুন।
<div id='header-wrapper' itemscope='itemscope' itemtype='https://schema.org/WPHeader' role='banner'>

  • এখন আবার কি-বোর্ড হতে Ctrl+F চেপে <div class='post hentry uncustomized-post-template' > অংশটি সার্চ করুন এবং নিচের লাইনটি Replace করুন।
<div class='post hentry uncustomized-post-template' itemprop='blogPost' itemscope='itemscope' itemtype='https://schema.org/BlogPosting'>

  • এখন আবার কিবোর্ড থেকে Ctrl+F চাপার মাধ্যমে <div class='post hentry'> অংশটি সার্চ করুন এবং নিচের লাইনটি Replace করে নিন।
<div class='post hentry' itemprop='blogPost' itemscope='itemscope' itemtype='https://schema.org/BlogPosting'>

  • কিবোর্ড হতে Ctrl+F চেপে <div id='sidebar-wrapper'> অংশটি সার্চ করুন এবং নিচের লাইনটি Replace করুন।
<div id='sidebar-wrapper' itemscope='itemscope' itemtype='https://schema.org/WPSideBar'>

  • কিবোর্ড হতে Ctrl+F চেপে <div id='footer-wrapper'> অংশটি সার্চ করুন এবং নিচের লাইনটি Replace করুন।
<div id='footer-wrapper' itemscope='itemscope' itemtype='https://schema.org/WPFooter' role='contentinfo'>

  • সবকিছু করা শেষ হয়ে গেলে এবার Save Template অপশনটিতে ক্লিক করে Save করুন।

আজকের টপিক এর শেষ কথা

উপরে তুলে ধরা প্রত্যেকটি Markup সার্চ ইঞ্জিনকে কোন একটি ব্লগ বা ওয়েবসাইটের প্রত্যেকটি অংশ সম্পর্কে খুঁটিনাটি পরিষ্কারভাবে জানিয়ে দিবে। আমার এবার ব্লগে যুক্ত করা এই মার্কগুলি আপনার ব্লগ বা ওয়েবসাইটের Structure সমূহের মধ্যে কোথাও  কোনরকম ভূল রয়েছে কি না তাও ধরিয়ে দিবে। যদিও বর্তমানে প্রায় সকল থিমের মধ্যেই Schema.Org Markup ব্যবহার করা থাকে আপনি চাইলে শুধুমাত্র বিভিন্ন মার্কেটপ্লেসে একাউন্ট করে এই কাজটি করার মাধ্যমে সহজে অনলাইন থেকে আয় করতে পারবেন  

Google Structured Data Testing Tool এই লিংক এর মধ্যে ক্লিক করে এখন থেকে জানতে পারবেন যে, আপনার ব্লগ বা ওয়েবসাইটের কোন অংশ এবং কোথায় ভূল রয়েছে? উপরের মার্কগুলি আপনার ব্লগে সংযুক্ত করার পরই আপনার ব্লগের ভুলত্রুটি গুলো খোঁজে বের করবে। আর যে ভুলগুলো ধরিয়ে সেগুলো আপনাকে নিজে থেকে সংশোধন করে নিতে হবে। আশা করি এই ব্যাপারটি সম্পর্কে সম্পূর্ণ বুঝতে পেরেছেন। প্রতিটি আর্টিকেলের রেংকিং এর ক্ষেত্রে অসাধারণ আরেকটি Schema Markup সম্পর্কে জানতে ভিডিওটি ভালভাবে দেখুন। 

2 মন্তব্যসমূহ

ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে ইরিলেভেন্ট লিংক শেয়ার করার চেষ্টা করবেন না । স্পামিং করা থেকে বিরত থাকুন । আপনার লিংকটি যুক্তিসঙ্গত না হলে সেটি অ্যাপ্রুভ করা হবে না ।

একটি মন্তব্য পোস্ট করুন

ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে ইরিলেভেন্ট লিংক শেয়ার করার চেষ্টা করবেন না । স্পামিং করা থেকে বিরত থাকুন । আপনার লিংকটি যুক্তিসঙ্গত না হলে সেটি অ্যাপ্রুভ করা হবে না ।

নবীনতর পূর্বতন