ব্লগের জন্য কপিরাইট ফ্রি ছবি 

আমরা যারা ব্লগার রয়েছি অথবা নতুন অবস্থায় ব্লগিং শুরু করি তাদের প্রত্যেকেরই প্রতিটি কনটেন্ট এর মধ্যে একটি হলেও ছবি ব্যবহার করতে হয়। আর এই ছবিগুলো ব্যবহারের ক্ষেত্রে আমাদেরকে কপিরাইট ফ্রি ছবি তৈরি করে নিতে হয়। আর নয়তো বিভিন্ন জায়গা থেকে কপিরাইট ফ্রি ছবি খুঁজে তারপর সেগুলো ব্লগে আপলোড করতে হয়। 

ছবি ব্যবহারের ক্ষেত্রে প্রত্যেক ব্লগারকেই সাবধানতা অবলম্বন করতে হয়। কারণ একজন ব্লগার যদি তার কন্টেন্টের মধ্যে অন্যের ছবি অর্থাৎ কপিরাইট ছবি ব্যবহার করেন, সে ক্ষেত্রে যে ব্যক্তি ছবিটি তৈরি করেছেন সে ব্যক্তি কপিরাইট ক্লেইম করতে পারেন। এতে করে যে ব্যক্তি তার ওয়েবসাইটে অন্যের ছবি ব্যবহার করেছেন তার ওয়েব সাইটের কনটেন্ট ডাউনসহ নানা ধরনের সমস্যা হতে পারে।


কপিরাইট ফ্রি ছবি

তাই আজকের এই টপিকে আপনাদেরকে জানাবো কিভাবে গুগল ব্যবহার করে কপিরাইট ফ্রি ছবি পেতে পারেন। আর সেই ছবিগুলো আপনি আপনার ব্লগে কোন প্রকার ঝামেলা ছাড়াই ব্যবহার করতে পারবেন। তাহলে চলুন জেনে নেয়া যাক, ব্লগে ব্যবহারের জন্য কপিরাইট ফ্রি ছবি কোথায় পাবেন সে সম্পর্কে বিস্তারিত।

কপিরাইট ছাড়া ছবি কোথায় পাবেন?

নানা উপায় অবলম্বন করে কপিরাইট ফ্রি ছবি সংগ্রহ করা যায়। আর সেই ছবিগুলো ব্লগে কপিরাইট ক্লেইম ছাড়াই ব্যবহার করা যায়। তবে আজকের এই টপিকে আমি কপিরাইট ফ্রি ছবি সংগ্রহ করার দুইটি পদ্ধতি আপনাদের সাথে শেয়ার করব। আর এই 2 টি পদ্ধতির মধ্যে  একটি হল: 
  1. গুগল থেকে কপিরাইট ফ্রি ছবি সংগ্রহ এবং অপরটি হল 
  2. বিভিন্ন ধরনের ফ্রী স্টক ইমেজ ওয়েবসাইট থেকে ছবি সংগ্রহ
নিচে এই দুইটি মাধ্যম ব্যবহার করে কিভাবে কপিরাইট ফ্রি ছবি পেতে পারেন সে সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হয়েছে। 

গুগল থেকে কপিরাইট ফ্রি ছবি সংগ্রহ

গুগল থেকে কপিরাইট ফ্রি ছবি পাওয়ার জন্য সর্বপ্রথম আপনি যে রিলেটেড ছবি চাচ্ছেন  সেই রিলেটেড কিওয়ার্ড দিয়ে গুগলে গিয়ে সার্চ করতে হবে। আমি “অনলাইনে টাকা ইনকাম” এই রিলেটেড একটি ছবি চাচ্ছি। তাই আমি এটি লিখে গুগলে সার্চ করলাম। এরপর “Images” এই অপশনটিতে ক্লিক করুন।  

কপিরাইট ফ্রি ছবি


এবার Tools অপশনটিতে ক্লিক করুন। আর তারপরে “Usage Rights” অপশনটির মধ্যে ক্লিক করুন।

কপিরাইট ফ্রি ছবি

এবার “Usage Rights” অপশনটি থেকে “Creative Commons licenses” অপশনটি সিলেক্ট করে দিন।

কপিরাইট ছাড়া ছবি

এবার এখান থেকে আপনি আপনার পছন্দমত যেকোন ছবি আপনার ব্লগে ব্যবহার করতে পারবেন কোন প্রকার কপিরাইট ক্লেইম ছাড়াই। আর আপনি যদি একজন মোবাইল ইউসার হয়ে থাকেন, তাহলে নিচের ছবিটির দিকে ভালো করে লক্ষ্য করুন। এই পদ্ধতিটি ফলো করে খুব সহজেই কপিরাইট ফ্রি ছবি পেয়ে যাবেন এবং সেগুলোর ডাউনলোড করে আপনার ব্লগে ব্যবহার করতে পারবেন।

কপিরাইট ফ্রি ছবি

ফ্রী স্টক ইমেজ ওয়েবসাইট থেকে ছবি সংগ্রহ

বিভিন্ন ধরনের ফ্রী স্টক ইমেজ ওয়েবসাইট রয়েছে যেগুলো থেকে খুব সহজেই ফ্রী ইমেজ পাওয়া যায়। সেগুলো ব্যবহার করলে কেউ আপনাকে কপিরাইট ক্লেইম দেবেনা।  এ সকল ওয়েবসাইট গুলোর মধ্যে রয়েছে- 
এরকম আরো অসংখ্য ওয়েবসাইট রয়েছে যেগুলো ফ্রিতে গ্রাহকদেরকে ইমেজ দিয়ে থাকে। তবে এখানে পেইড ইমেজও রয়েছে। যারা নিজস্ব ব্যবসা প্রতিষ্ঠানের জন্য ইমেজ কিনতে আগ্রহী তারা এসকল মার্কেটপ্লেস থেকে ইমেজ কিনে থাকে।

এসকল ওয়েবসাইট থেকে ইমেজ সংগ্রহ করার জন্য সর্বপ্রথম যেকোনো একটি ওয়েবসাইটে প্রবেশ করুন। ওয়েবসাইটে প্রবেশ করার পর প্রথমেই একটি সার্চ অপশন দেখতে পাবেন। সেখান থেকে আপনি যে রিলেটেড ছবি চাচ্ছেন, সেই রিলেটেড কিওয়ার্ড দিয়ে সার্চ করুন। আর ইমেজ ডাউনলোড করে ব্যবহার করুন। 

4 মন্তব্যসমূহ

ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে ইরিলেভেন্ট লিংক শেয়ার করার চেষ্টা করবেন না । স্পামিং করা থেকে বিরত থাকুন । আপনার লিংকটি যুক্তিসঙ্গত না হলে সেটি অ্যাপ্রুভ করা হবে না ।

একটি মন্তব্য পোস্ট করুন

ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে ইরিলেভেন্ট লিংক শেয়ার করার চেষ্টা করবেন না । স্পামিং করা থেকে বিরত থাকুন । আপনার লিংকটি যুক্তিসঙ্গত না হলে সেটি অ্যাপ্রুভ করা হবে না ।

নবীনতর পূর্বতন