ব্লগিং করে টাকা আয় করুন

ব্লগিং করে টাকা আয়

ব্লগিং করে টাকা আয় প্রথম টিউটোরিয়ালটিতে আমরা ব্লগ কি? কিভাবে ব্লগ থেকে আয় করা যায়? কত টাকা আয় করা যায়? কেন আমরা ব্লগিং করব? এই সম্পর্কে বিস্তারিত জেনেছি। আজকের এই টপিকে আমরা ব্লগিং করার জন্য কিভাবে একটি ওয়েবসাইট তৈরি করতে হয় সে সম্পর্কে বিস্তারিত জানব। আর আজ থেকেই মূল পর্ব শুরু হতে যাচ্ছে 

মূলত ব্লগিং করার জন্য বিভিন্ন ধরনের প্ল্যাটফর্ম রয়েছে। যেখানে আপনি আপনার পছন্দমত একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। তবে সকল প্ল্যাটফর্ম আমাদেরকে ফ্রিতে ওয়েবসাইট তৈরি করার সুযোগ দেবে না। তার জন্য আপনাকে অবশ্যই ডোমেইন এবং হোস্টিং কিনে তারপর ওয়েবসাইট তৈরি করতে হবে। 

ডোমেইন সম্পর্কে বলতে গেলে, এককথায় ডোমেইন হচ্ছে কোন একটি ওয়েবসাইটের ঠিকানা বা অ্যাড্রেস। যেমন এই ওয়েবসাইটটির নাম হচ্ছে bdonlinetips .com আর এটি হচ্ছে আমাদের ওয়েবসাইটের ডোমেইন নেম। ডোমেইন এর ভিতরে রয়েছে .com, .org, .xyz, .in ইত্যাদি। আর হোস্টিং হচ্ছে একধরনের সার্ভার বা স্পেস অথবা জায়গা। যেখানে কোনো একটি ওয়েবসাইটের কনটেন্ট রাখা হয়। ডোমেইন এবং হোস্টিং মাসিক বা বাৎসরিক চুক্তিতে কিনে নিতে হয় 

কিন্তু গুগল আমাদেরকে সম্পূর্ণ ফ্রিতে ডোমেইন-হোস্টিং ব্যবহার করে আয় করার একটি সুযোগ দিচ্ছে। আর গুগলের এই প্রোডাক্টটির নাম হচ্ছে ব্লগার ডটকম। আজকে আমরা blogger.com ব্যবহার করে কিভাবে একটি ওয়েবসাইট তৈরি করা যায় সেই সম্পর্কে জেনে নিব। তার আগে আপনাকে জানতে হবে, কেন আমরা গুগলের ব্লগার প্রোডাক্টটি ব্যবহার করে ওয়েবসাইট তৈরি করব

আরো পড়ুন:

  • ব্লগিং করে টাকা আয়- টিউটোরিয়াল -01 
  • ব্লগিং করে টাকা আয়- টিউটোরিয়াল -03

  • ব্লগার ব্যবহার করে কেন ওয়েবসাইট তৈরি করব?

    আমি ধরে নিয়েছি, আপনারা যারা এই পোস্টটি পড়ছেন তারা ব্লগিং সম্পর্কে কিছুই জানেন না। আর যদি জানতেন তাহলে এই পোস্টটি পড়তে আসতেন না, কি - ঠিক তাই তো? 

    নতুনদের জন্য ব্লগার হচ্ছে ব্লগিং করার জন্য সবচেয়ে বেস্ট। কারণ এখানে আপনি কোন প্রকার ইনভেস্টমেন্ট ছাড়াই ফ্রিতে ওয়েবসাইট তৈরি করার সুযোগ পাচ্ছেন। এমনকি ওয়েবসাইট তৈরির পাশাপাশি গুগল সেই ওয়েবসাইট থেকে আয় করার সুযোগ করে দিচ্ছে। যদিও এর জন্য আপনার ওয়েবসাইটটিকে সম্পূর্ণ প্রস্তুত করে তারপর আয়ের কথা চিন্তা করতে হবে। এই সম্পর্কে গুগল এডসেন্স পাওয়ার উপায় আর্টিকেলটি পড়লে বিস্তারিত জানতে পারবেন।

    যাই হোক, নতুন অবস্থায় কেন আমরা ব্লগিং করার জন্য ব্লগার ব্যবহার করব সে সম্পর্কে পূর্বেই একটি আর্টিকেল এই ওয়েবসাইটটিতে পাবলিশ করা হয়েছে। এটি সম্পর্কে বিস্তারিত জানতে হলে অবশ্যই ব্লগার দিয়ে ব্লগিং করার সুবিধা আর্টিকেলটি পড়ে নিবেন। চলুন এখন মূল টপিকে ফিরে যাই।  

    ওয়েবসাইট তৈরি করার উপায়

    কিভাবে ব্লগার ব্যবহার করে সম্পূর্ণ ফ্রিতে একটি ওয়েবসাইট তৈরি করবেন সে সম্পর্কেও আমাদের ওয়েবসাইটে পূর্বেই একটি আর্টিকেল পাবলিশ করা হয়েছে। আপনি চাইলে সে আর্টিকেলটি পড়ে নিতে পারেন। তবে এই আর্টিকেলটিতে কিভাবে ওয়েবসাইট তৈরি করা যায় ভিডিও সহ দেওয়া হয়েছে। এটি দেখলে আপনি খুব সহজেই বিষয়টি বুঝে নিতে পারবেন। তবে ওয়েবসাইট তৈরি করার আগে কিছু বিষয় অবশ্যই মেনে চলার চেষ্টা করবেন। ভিডিওর পরবর্তী প্যারাতে এটি সম্পর্কে বিস্তারিত তুলে ধরার চেষ্টা করেছি

    ওয়েবসাইট তৈরির আগে যে বিষয়গুলো মাথায় রাখবেন

    এখন যে বিষয়গুলি সম্পর্কে বলবো সেগুলো খুবই গুরুত্বপূর্ণ বিষয়। কারণ একটি ওয়েবসাইট হতে পারে আপনার সারা জীবনের আয়ের উৎস। তাই এ ক্ষেত্রে কিছু বিষয় সতর্কতার সাথে করতে হয়। তা না হলে পরবর্তীতে সমস্যা হতে পারে।

    ব্লগের নাম নির্বাচন: 

    ভিডিওতে দেখানো ব্লগের ডোমেইন নাম, অ্যাড্রেস অথবা ঠিকানা যাই বলেন না কেন সেটা খুব সতর্কতার সাথে নির্বাচন করবেন। নাম নির্বাচনের ক্ষেত্রে এমন ধরনের নাম দেওয়ার চেষ্টা করবেন যেন নামটি ছোট, সহজ এবং আকর্ষণীয় হয়। ডোমেইন বা এড্রেস নেম নির্বাচনের ক্ষেত্রে যথাসম্ভব নাম্বার বা সংখ্যা এড়িয়ে চলার চেষ্টা করবেন। আর নামটি আপনি যে বিষয়ের উপরে ওয়েবসাইটে লেখালেখি করবেন সেই বিষয়ের সাথে মিল রয়েছে এমন দেওয়ার চেষ্টা করবেন। এই কাজগুলো করলে পরবর্তীতে আপনার ওয়েবসাইটটি ব্র্যান্ডিং করতে সুবিধা হবে।

    বাকি যেসব রয়েছে যেমন: ব্লগ টাইটেল, ডিসপ্লে নেম  ইত্যাদি পরবর্তীতে পরিবর্তন করে নিজের ইচ্ছামত দিতে পারবেন। এটি সম্পর্কে আমরা ব্লগিং টিউটোরিয়াল 3 নং এ বিস্তারিত জানব আপাতত ব্লগের অ্যাড্রেস নেম নির্বাচনের দিকে লক্ষ্য রাখলেই হবে।

    আজকের টপিকের শেষ কথা

    আশা করি, ব্লগিং করে টাকা আয় সম্পর্কে আজকের এই দ্বিতীয় টিউটোরিয়ালটি সকলেই খুব ভালোভাবে বুঝতে পেরেছেন। তারপরও যদি কোথাও বুঝতে কারো সমস্যা হয়ে থাকে তাহলে নিচের কমেন্ট বক্সে আমাদেরকে জানাতে পারেন- ধন্যবাদ। 

    2 মন্তব্য

    ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে ইরিলেভেন্ট লিংক শেয়ার করার চেষ্টা করবেন না । স্পামিং করা থেকে বিরত থাকুন । আপনার লিংকটি যুক্তিসঙ্গত না হলে সেটি অ্যাপ্রুভ করা হবে না ।

    একটি মন্তব্য পোস্ট করুন

    ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে ইরিলেভেন্ট লিংক শেয়ার করার চেষ্টা করবেন না । স্পামিং করা থেকে বিরত থাকুন । আপনার লিংকটি যুক্তিসঙ্গত না হলে সেটি অ্যাপ্রুভ করা হবে না ।

    অপেক্ষাকৃত নতুন পুরনো