মুখে বলে বাংলা লেখার উপায়

আমরা যারা নতুন অবস্থায় ব্লগিং শুরু করি তাদের মধ্যে বেশিরভাগ মানুষেরই একটি সমস্যা হচ্ছে লেখা নিয়ে চিন্তা করতে হয়। দ্রুত ইংরেজি লিখতে পারলেও অনেকেই বাংলা লিখতে পারেন না। যার কারণে অনেক মানুষ নতুন অবস্থায় ব্লগিং শুরু করেন এবং লেখালেখির ঝামেলার কারণে একসময় ব্লগিং ছেড়ে দেন।

মুখে বলে বাংলা লেখা

তাই আজকের এই টপিকে কিভাবে মুখে বলে বাংলা লিখবেন সেই বিষয়টি সম্পর্কে আপনাদেরকে জানাবো। যে পদ্ধতিটি শেয়ার করব সেটি অনুসরণ করলে মুখে বললে লেখা হয়ে যাবে। আর এর জন্য কোন প্রকার বাংলা ভয়েস সফটওয়্যার এর প্রয়োজন নেই। 

মোবাইলে মুখে বলে বাংলা লেখার উপায় কি?

মোবাইলের মাধ্যমে কোন প্রকার সফটওয়্যার ছাড়া মুখে বলে বাংলা লেখার জন্য সর্বপ্রথম আপনি আপনার মোবাইলের google অ্যাপ্লিকেশনটিতে চলে যান। যদি আপনার ফোনে গুগোল অ্যাপ্লিকেশনটি আপডেট করা না থাকে তাহলে প্লে স্টোর থেকে আপডেট করে নিবেন। আপডেট করে অ্যাপ্লিকেশনটিতে প্রবেশ করুন। প্রবেশ করার পর সেখান থেকে নিচের থ্রি ডট আইকনটিতে ক্লিক করুন।
 
মুখে বলুন লিখা হয়ে যাবে

এবার "Settings" অপশনটিতে ক্লিক করুন

মুখে বলে বাংলা লেখা

এখন “voice” অপশনটিতে ক্লিক করুন এবং তারপরে "Languages" অপশনটির উপরে ক্লিক করুন।

বাংলা লেখা সফটওয়্যার

এরপর ল্যাঙ্গুয়েজ অপশন থেকে যে সকল ভাষাগুলোতে টিক চিহ্ন দেওয়া রয়েছে, সেগুলো থেকে টিক চিহ্ন উঠিয়ে দিয়ে বাংলা বাংলাদেশ সিলেক্ট করে সেভ অপশনটিতে ক্লিক করে দিন।

বাংলা ভয়েস কিবোর্ড

এখন থেকে আপনি আপনার ব্লগ ওয়েবসাইটসহ যেকোনো জায়গায় মুখে বলে বাংলা লিখতে পারবেন। কিভাবে এটি ব্যবহার করবেন? সে সম্পর্কে আরো বিস্তারিত জানতে ভিডিওটি দেখুন। তাহলে এ সম্পর্কে আরও পরিষ্কার ধারণা পেয়ে যাবেন। 

 
উপরোক্ত পদ্ধতি ব্যবহার করলে মুখে বললে লেখা হয়ে যাবে। আর এটি ব্যবহার করে আপনি খুব সহজেই এবং তারাতারি বাংলা লিখতে পারবেন। তাছাড়া আপনি যদি কম্পিউটারের মুখে বলে বাংলা লিখতে চান, সেক্ষেত্রে মাইক্রোফোন ব্যবহার করে গুগোল ডকস অথবা “Voice in voice typing” এক্সটেনশনটি ব্যবহার করে মুখে বলে বাংলা লিখতে পারবেন

Post a Comment

ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে ইরিলেভেন্ট লিংক শেয়ার করার চেষ্টা করবেন না । স্পামিং করা থেকে বিরত থাকুন । আপনার লিংকটি যুক্তিসঙ্গত না হলে সেটি অ্যাপ্রুভ করা হবে না ।

অপেক্ষাকৃত নতুন পুরনো