অনলাইনে গল্প লিখে টাকা আয়

গল্প লিখে টাকা আয়

গল্প লিখে টাকা আয় এই কথাটি হয়তো আপনি নানান জায়গায় শুনে থাকবেন, আবার অন্যদিকে এটি অনেকের কাছে অবিশ্বাস্য বলে মনে হতে পারে। কিন্তু ডিজিটাল তথ্যপ্রযুক্তির এই যুগে ঘরে বসে থেকেই অনলাইনে লেখালেখি করে ইনকাম করা সম্ভব। হোক সেটা গল্প বা যেকোন টিউটোরিয়াল অথবা শিক্ষণীয়মুলক কোন কিছু। এই কথাটি শুনার পর হয়তো অনেকের মনে নানান ধরনের প্রশ্ন বাধতে শুরু করেছে।

তাই আজকের এই টপিকে কিভাবে অনলাইনে গল্প লিখে টাকা আয় করা যায়? গল্প লিখে টাকা আয় করার উপায় কি? আয় করার জন্য কি কি প্রয়োজন? কোথায় এবং কিভাবে গল্প লিখে আয় করা শুরু করবেন? এসকল বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব। 

কিভাবে গল্প লিখে আয় করা যায়?

গল্প লিখে টাকা আয় করার জন্য তেমন বিশেষ কোনো যোগ্যতার প্রয়োজন নেই। শুধুমাত্র বাংলা অথবা ইংরেজি লেখালেখির উপরে মোটামুটি দক্ষতা থাকলে এবং আর্টিকেল লেখার নিয়ম জানলেই গল্প লিখে আয় করা সম্ভব। আর আপনার লেখালেখির দক্ষতাকে কাজে লাগিয়ে আরো নানাভাবেও আপনি অনলাইন থেকে টাকা আয় করতে সক্ষম হবেন। এই ব্যাপারগুলো সম্পর্কে আজকেরে টপিকটিতে বিস্তারিত জানতে পারবেন।


গল্প লিখে টাকা আয় করার উপায় 

গল্প লিখে টাকা আয় করার জন্য অনেক উপায় রয়েছে। তার মধ্যে নিচে জনপ্রিয় তিনটি উপায় আপনাদের সাথে তুলে ধরেছি।
  1. নিজের ব্লগ বা ওয়েবসাইটে লেখালেখি করে ইনকাম
  2. বিভিন্ন ওয়েবসাইটে গল্প লিখে আয়
  3. অনলাইন মার্কেটপ্লেসে গল্প বিক্রি করে আয়

নিজের ব্লগে লিখে আয়

গল্প লিখে টাকা আয় করার জন্য সবচেয়ে স্বাধীন পেশা হচ্ছে নিজের ব্লগে আর্টিকেল লিখে আয়। আর এটিকে বলা হয় ব্লগিং। অনলাইনে আয় করার সহজ উপায় সমূহের মধ্যে অন্যতম হলো এই ব্লগিং। এটি করার জন্য সর্বপ্রথম আপনাকে একটি ওয়েবসাইট তৈরি করতে হবে। অনেকেই মনে করেন ওয়েবসাইট তৈরি করা তো অনেক টাকা খরচের ব্যাপার। কিন্তু আপনি চাইলে সম্পূর্ণ ফ্রিতে একটি ওয়েবসাইট তৈরি করতে পারেন। আর সেই ওয়েবসাইটটিতে লেখালেখি করে আয় করতে পারবেন।

সম্পূর্ন ফ্রীতে একটি ওয়েবসাইট তৈরি এবং এটি থেকে কিভাবে ইনকাম করতে হয় এ টু জেট সকল গাইডলাইন পেতে আমাদের ব্লগিং করে আয় পর্ব 1 ভালোভাবে পড়ে নিন। তারপর আপনি চাইলে ধাপে ধাপে আমাদের ওয়েবসাইটের মাধ্যমে সম্পূর্ণ কোর্সটি সম্পন্ন করতে পারবেন। আর তা থেকে আপনি একসময় অনলাইনে আয় করতে সক্ষম হবেন। 

বিভিন্ন ওয়েবসাইটে গল্প লিখে আয়

ইন্টারনেটে অসংখ্য ওয়েবসাইট রয়েছে, যেখানে আপনি চাইলে বিভিন্ন বিষয়ের উপরে লেখালেখি করে আয় করতে পারেন। তবে সকল সাইটে যে আপনি গল্প লিখে টাকা আয় করতে পারবেন ঠিক এমনটা নয়। লেখালেখি করে আয় করার ওয়েবসাইট গুলোর মধ্যে রয়েছে ইংরেজি এবং বাংলা এই দুই ধরনের ওয়েবসাইট।

আমাদের বাংলাদেশের বেশিরভাগ মানুষ ইংরেজি খুব ভালো একটা জানিনা। তাই আমরা বেশিরভাগ বাংলা ওয়েবসাইট গুলি খুঁজে থাকি। কিন্তু একটি বাংলা আর্টিকেল এর তুলনায় ইংরেজি আর্টিকেল থেকে  অনেক গুণ বেশি আয় করা সম্ভব। তবে তার জন্য অবশ্যই ইংরেজিতে অনেক ভালো দক্ষতা থাকতে হবে। বাংলায় লেখালেখি করে আয় করার ওয়েবসাইট গুলোর মধ্যে অন্যতম হলো-
Grathor- লাল সবুজের লেখক ওয়েবসাইটিতে গল্প ও কবিতা লিখে আয় সহ প্রযুক্তি এবং অনলাইন ইনকাম বিষয়ক লেখালেখি করে আয় করা যায়। বাকি যে তিনটি ওয়েবসাইট রয়েছে  সেই ওয়েবসাইটগুলোতে শুধুমাত্র অনলাইন ইনকাম এবং টেকনোলজি বিষয়ক লেখালেখি করতে হয়। মজার ব্যাপার হল এই সবগুলো ওয়েবসাইট  গ্রাহকদের অনলাইন ইনকাম বিকাশ পেমেন্ট করে থাকে। এ সম্পর্কে আরও বিস্তারিত জানতে অনলাইনে আয় বিকাশে পেমেন্ট আর্টিকেলটি অবশ্যই পড়ে নিবেন।

ইংরেজিতে লেখালেখি করে আয়

ইংরেজি ভাষায় লেখালেখি করে আয় করার জন্য নানান ধরনের ওয়েবসাইট রয়েছে। যেখান থেকে মোটা অংকের টাকা আয় করা সম্ভব। তবে এর জন্য আপনাকে অবশ্যই একজন ভালো ইংরেজি কন্টেন্ট রাইটার হতে হবে। ইংরেজি ভাষায় কন্টেন্ট রাইটিং করে আয় করার জন্য যে সকল ওয়েবসাইট রয়েছে সেগুলোর মধ্যে অন্যতম হলো:

অনলাইন মার্কেটপ্লেসে লিখে আয় 

অনলাইনে একজন কন্টেন্ট রাইটারের অনেক ডিমান্ড রয়েছে। অনেক মার্কেটপ্লেস রয়েছে যেখানে আপনি একজন আর্টিকেল রাইটার হয়ে কন্টেন্ট লিখে আয় করতে পারেন। এক্ষেত্রে আপনাকে সেলার হিসেবে কাজ করতে হবে। অনলাইন মার্কেটপ্লেসে কন্টেন্ট সার্ভিস দেওয়ার মাধ্যমে আয় করার জনপ্রিয় মার্কেটপ্লেস গুলো হল-
এই সকল অনলাইন মার্কেটপ্লেসগুলোতে সাধারণত ইংরেজি আর্টিকেল আয় করা যায় তবে বাংলা আর্টিকেল রাইটিং এর কাজও পাওয়া যায়। একজন কন্টেন্ট রাইটার শুধুমাত্র মার্কেটপ্লেস থেকে কি পরিমান টাকা আয় করে থাকে তার উদাহরণ নিচে থাকা ফাইবারের ছবিটি দেখলেই বুঝতে পারবেন।

গল্প লিখে টাকা আয়

ছবিটিতে দেখা যাচ্ছে যে, একজন কন্টেন্ট রাইটার ফাইভস্টার রিভিউ সহ 260টি কাজ করেছেন। আর বেসিক লেভেলে শুধুমাত্র 500 ওয়ার্ডের একটি কন্টেন্ট এর জন্য তিনি 25$ ক্লায়েন্টের কাছ থেকে চার্জ করে থাকেন। যা বাংলা টাকায় কনভার্ট করলে 2000 টাকার উপরে আসে। তবে এখানে তিনি ইংরেজি কন্টেন্ট লিখে আয় করছেন। এছাড়াও আপনি চাইলে বাংলা অনলাইন মার্কেটপ্লেসগুলোতে কন্টেন্ট রাইটার  হিসেবে যোগদান করার মাধ্যমে ফ্রিল্যান্সিং করে আয় করতে পারবেন। 


বাংলা ফ্রিল্যান্সিং অনলাইন মার্কেটপ্লেস গুলো হল-

এরকম আরো অনেক বাংলা ফ্রিল্যান্সিং ওয়েবসাইট রয়েছে যেগুলোতে আপনি বাংলা ফ্রিল্যান্সিং করে টাকা আয় করতে পারবেন। এই ব্যাপারে আরো বিস্তারিত জানতে অনলাইনে টাকা ইনকাম এখানে ক্লিক করুন।

আজকের টপিকের শেষ কথা

আশা করি, আজকের এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়ে গল্প লিখে টাকা আয় সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছেন। এ সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন থাকে তাহলে অবশ্যই নিচের কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না, আমরা আপনার প্রশ্নের যথাযথ উত্তর দেওয়ার চেষ্টা করব। 

8 মন্তব্যসমূহ

ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে ইরিলেভেন্ট লিংক শেয়ার করার চেষ্টা করবেন না । স্পামিং করা থেকে বিরত থাকুন । আপনার লিংকটি যুক্তিসঙ্গত না হলে সেটি অ্যাপ্রুভ করা হবে না ।

একটি মন্তব্য পোস্ট করুন

ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে ইরিলেভেন্ট লিংক শেয়ার করার চেষ্টা করবেন না । স্পামিং করা থেকে বিরত থাকুন । আপনার লিংকটি যুক্তিসঙ্গত না হলে সেটি অ্যাপ্রুভ করা হবে না ।

নবীনতর পূর্বতন