গুগল ফর্ম তৈরী করে আয়

গুগোল ফর্ম, কথাটির সাথে হয়তো আপনি আগে থেকেই পরিচিত অথবা আজকে প্রথম শুনেছেন। কিন্তু আপনি কি কখনো শুনেছেন যে, অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে গুগল ফর্ম তৈরী করে আয় করা যায়। কি অনেকটা অবাক লাগছে? এবিষয়ে নতুন হলে অবাক লাগারই কথা।

গুগল ফর্ম তৈরী করে আয়

আজকের এই টপিকে, গুগল ফর্ম কি? কিভাবে তৈরি করা যায়? ফর্ম তৈরি করতে কি কি লাগে? এখানে কি কি ধরনের ফর্ম তৈরি করা যায়? এর মাধ্যমে অনলাইনে কিভাবে টাকা আয় করা যায়? কোন কোন ধরনের জব রয়েছে? এ টু জেড সম্পূর্ণ বিষয়টি নিয়ে এই আর্টিকেলটিতে আপনাদের সাথে শেয়ার করব।

আরো পড়ুন:

 

গুগোল ফর্ম কি?

গুগোল ফর্ম হচ্ছে গুগলের একটি প্রোডাক্ট বা সার্ভিস। যার মাধ্যমে বিভিন্ন ধরনের ফর্ম তৈরি করা যায়। যেমন আমরা নানান ধরনের কাজের জন্য বিভিন্ন ধরনের ফরম ফিলাপ করি। ঠিক ঐরকম বিভিন্ন ধরনের ফর্ম তৈরি করতে গুগোল আমাদের জন্য গুগোল ফর্ম তৈরি করেছে।

গুগোল ফর্ম তৈরি করে কোন বিষয় সম্পর্কে তথ্য সংগ্রহ, ক্যুইজ তৈরি করা অথবা বিভিন্ন বিষয় সম্পর্কে জরিপ করা খুবই সহজ। আরও মজার বিষয় হলো এটি সবার জন্য সম্পূর্ণ ফ্রি। তবে শর্ত হল একটি যে, এখানে আপনার একটি গুগলের জিমেইল একাউন্ট থাকতে হবে। আর জিমেইল একাউন্ট আমাদের প্রায় প্রত্যেকেরই থাকে। যদি কারো না থাকে তাহলে আপনি গুগলে একটু রিসার্চ করে দেখে নিতে পারেন যে, কিভাবে জিমেইল একাউন্ট খুলতে হয়।

এখন আমাদের মাথায় প্রশ্ন আসতে পারে যে, গুগোল ফর্ম ব্যবহার করে আমরা কি কি তৈরি করতে পারি? মাথায় এই প্রশ্নটিই আসারই কথা। যাই হোক চলুন দেরী না করে জেনে নেই- গুগল ফর্ম ব্যবহার করে কোন কোন ধরনের ফর্ম তৈরি করা যায়।

  • কুইজ ফর্ম
  • রেজিস্ট্রেশন ফর্ম
  • সার্ভে ফর্ম 
  • কন্টাক্ট ফর্ম 
  • ইভেন্ট ফর্ম
এছাড়াও আরও বিভিন্ন ধরনের ফর্ম আমরা খুব সহজেই তৈরি করতে পারব, যদি আমরা কাজটি প্রপারভাবে জানি অথবা মনোযোগ সহকারে শিখি।

গুগল ফর্ম তৈরি করে কিভাবে আয় করা যায়?

গুগল ফর্ম তৈরি করে কিভাবে আয় করা যায়

গুগোল ফর্ম তৈরী করে অনলাইন অথবা অফলাইন এই দুই ভাবেই আয় করা সম্ভব। তবে অফলাইনে আপনাকে বিভিন্ন ধরনের অফার পেতে হবে অথবা এরজন্য জবের ট্রাই করতে হবে। কিন্তু আপনি চাইলে অনলাইনে এটির মাধ্যমে খুব সহজে টাকা আয় করতে পারবেন। তার জন্য বিশেষ কিছু বিষয়ের ওপর দক্ষতা প্রয়োজন হবে। সেগুলো হলো-

  1. ইংরেজিতে কথা বলার বেসিক জ্ঞান
  2. ইন্টারনেট ব্রাউজারের মোটামুটি দক্ষতা
  3. সততা 
  4. ধৈর্য
এই চারটি বিষয় যদি আপনার মধ্যে থাকে তাহলে আপনি খুব সহজেই গুগোল ফর্ম ব্যাবহার করে অনলাইনে আয় করতে সক্ষম হবেন। এই গুণগুলো ব্যবহার করে আপনি শুধুমাত্র যে গুগোল ফর্ম থেকে আয় করতে পারবেন ব্যাপারটি এমন নয়। অনলাইন জগতে আপনার ধৈর্য থাকতেই হবে। এখন প্রশ্ন হলো এর ওপর জব বা কাজ পাব কোথায়? তাহলে চলুন এই ব্যাপারটি সম্পর্কে জেনে নেই। 


অনলাইনে কোথায় কাজ পাওয়া যাবে?

অনলাইনে বিভিন্ন ধরনের বায়ার বা ক্লাইন্ট বসে আছেন ফ্রিল্যান্সার বা সেলারদেরকে কাজ দেওয়ার জন্য। তবে কাজ দেওয়া এবং নেওয়ার কিছু মাধ্যম রয়েছে। আর এই মাধ্যম হচ্ছে অনলাইন মার্কেটপ্লেস। অনলাইন মার্কেটপ্লেসগুলোর মধ্যে বর্তমান বিশ্বে সবচেয়ে জনপ্রিয় হলো-

উপরে যে মার্কেটপ্লেস গুলো আপনাদের সাথে শেয়ার করেছি সেই মার্কেটপ্লেসগুলোতে বেশিরভাগ বিদেশি ক্লায়েন্ট থাকবে। যার কারণে তাদের সাথে আপনাকে ইংরেজিতে কথা বলতে হবে। ছোট প্রজেক্ট হলে বেশিরভাগ সময়ে মেসেজে কথা বললেই হয়ে যায়। 95 পার্সেন্ট ক্লাইন্ট আপনার সাথে ফোনে কথা বলতে চাইবে না মেসেজের মাধ্যমে কথা বলবে। তাই ভয়ের কোন কারণ নেই।

তাছাড়া আপনি যদি বাংলাতে ফ্রিল্যান্সিং করতে চান সে ক্ষেত্রে আরও কিছু সাইট রয়েছে। তবে সেখানে ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেসগুলোর ইনকামের তুলনায় অনেক কম কম ইনকাম হবে। বাংলা সাইট গুলোর মধ্যে অন্যতম হলো-

  • স্বাধীন কাজ ডটকম 
  • বিল্যান্সার ডটকম  
  • কাজ কি ডটকম ইত্যাদি

কিভাবে তৈরি করবেন আর কিভাবে ইনকাম করবেন

ফরম তৈরি করার গুগোল ফর্ম তৈরি করার উপায় বা কিভাবে তৈরি করতে হয় সেসব যদি আমি আপনাদেরকে লিখে বা ছবি আকারে দেখাই, তাহলে হয়তো অনেকের বুঝতে অসুবিধা হবে। তাই গুগোল ফর্ম ব্যবহার করে অনলাইন জব এবং কীভাবে এটি তৈরি করতে হয় এই সকল বিষয় সম্পর্কে বিস্তারিত একটি ভিডিওতে দেওয়ার চেষ্টা করেছি। অবশ্যই আপনারা ভিডিওটি ভালোভাবে মনোযোগ সহকারে দেখে নিবেন।

ভিডিও লিংক: https://youtu.be/se4YUIoNJTM

আজকের টপিকের শেষ কথা 

আশা করি ভিডিওটি সম্পূর্ন দেখার এবং আর্টিকেলটি ভালোভাবে মাধ্যমে গুগল ফর্ম তৈরী করে আয় সম্পর্কে বিস্তারিত একটি ধারণা পেয়েছেন। আমাদের আজকের টপিকটি আপনাদের কাছে কেমন লেগেছে এ সম্পর্কে নিচের কমেন্ট বক্সে আমাদেরকে জানাতে পারেন। আর আপনার যদি কোন প্রশ্ন থাকে সেটিও করতে পারেন আমরা আপনার মন্তব্যকে যথাযথ প্রাধান্য দিয়ে থাকি। আমরা যত তাড়াতাড়ি সম্ভব আপনার প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব। 

Post a Comment

ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে ইরিলেভেন্ট লিংক শেয়ার করার চেষ্টা করবেন না । স্পামিং করা থেকে বিরত থাকুন । আপনার লিংকটি যুক্তিসঙ্গত না হলে সেটি অ্যাপ্রুভ করা হবে না ।

নবীনতর পূর্বতন