১ বিটকয়েন সমান কত টাকা

আপনি কি জানেন ১ বিটকয়েন সমান কত টাকা? জানলে হয়তো আপনার চোখ আকাশে উঠে যাবে। আজকের এই টপিকের মাধ্যমে Bitcoin এর ইতিহাস এবং এর মূল্য সম্পর্কে আমরা বিস্তারিত জানব। তবে প্রথমে বিটকয়েন সম্পর্কে হালকা-পাতলা ধারণা নেয়া যাক।

১ বিটকয়েন সমান কত টাকা

সাধারণত বিটকয়েন কি?

বিটকয়েন হল এমন একটি ভার্চুয়াল মুদ্রা বাস্তবে পৃথিবীতে যার কোন অস্তিত্ব নেই। 8 ই আগস্ট 2008 সালে সর্বপ্রথম বিটকয়েন এর অফিসিয়াল ওয়েবসাইটের bitcoin.org ডোমেইন রেজিস্ট্রেশন করা হয়। তারপর সর্বপ্রথম 2009 সালের দিকে Bitcoin পৃথিবীর মানুষের নজরে আসে। তারপর থেকে বিটকয়েন এর জনপ্রিয়তা আস্তে আস্তে করে বৃদ্ধি পেতে থাকে। যেহেতু বিটকয়েন একটি ভার্চুয়াল ক্রিপ্টোকারেন্সি বা মুদ্রা, তাই এটি বহন করার জন্য কোন প্রকার ঝামেলা নাই।

সাধারণত টাকা বা ডলার বা এই জাতীয় যেসকল কাগজী বা ধাতব মুদ্রা আমরা আমাদের দৈনন্দিন জীবনে ব্যবহার করে থাকি। আর এই সকল মুদ্রা সারা বিশ্বে লেনদেন করার ক্ষেত্রে কোন দেশ, ব্যাংক বা সংস্থা কর্তৃক নিয়ন্ত্রণ করা হয়ে থাকে। তবে  বিটকয়েন বা এজাতীয় ক্রিপ্টোকারেন্সি মুদ্রার কোন নিয়ন্ত্রণকারী ব্যক্তি অথবা সংস্থা কোনটাই নেই। যার ফলে বিটকয়েনের মতো ভার্চুয়াল ক্রিপ্টোকারেন্সি বা মুদ্রা দিয়ে বিশ্বের প্রায় সকল দেশের সাথে নানা ধরনের বৈধ এবং অবৈধ লেনদেন নিশ্চিন্তে সম্পন্ন করা যায়।

বিটকয়েনের অতীতে মূল্য 

2009 সালের দিকে ভার্চুয়াল এক নতুন মুদ্রা হিসেবে বিটকয়েন যখন বাজারে আসে, তখন শুধুমাত্র এক ডলারের বিনিময়ে পাওয়া যেত 1309টি বিটকয়েন। 1309টি বিটকয়েন জেনি বিক্রি করতেন তিনি তার বিনিময়ে পেতেন মাত্র 1 ডলার। অর্থাৎ তখন 1 ডলার সমান 1309টি বিটকয়েনের হিসাব করা হত। বুঝতেই পারছেন তখন বিটকয়েনের দাম একদম কম ছিল 

আরেকটু গভীরে গেলে দেখা যায় যে, 2009 সালে 1 ডলার সমান 67.40 টাকা ছিল, সুতরাং সেই হিসেবে ওই সময় ১ বিটকয়েনের দাম ছিল মাত্র ৫ পয়সার কিছু বেশি। কিন্তু আপনি কি জানেন বর্তমানে ১ বিটকয়েনে সমান কত টাকা বা বর্তমানে একেকটি বিটকয়েনের বাজারমুল্য কত? 

বিটকয়েনের বর্তমান মূল্য 

বর্তমান 2021 সালে এসে বিটকয়েনের অবস্থান পুরো উল্টোদিক থেকে ধরতে হচ্ছে। কারণ আমরা যদি 2009 সালের হিসাব দেখি তাহলে, 2009 সালের দিকে শুধুমাত্র এক ডলারের বিনিময়ে বিটকয়েন পাওয়া যেত 1309 টি। 

কিন্তু আপনি যদি 2021 সালের এই সময়ে এসে একটি বিটকয়েন কিনতে চান তাহলে আপনাকে গুনতে হবে 40,000 মার্কিন ডলার। এটিকে আমাদের বাংলাদেশী টাকায় যদি হিসাব করা হয় তাহলে 32 থেকে 34 লক্ষ টাকা হবে। তবে এক্ষেত্রে একটি কথা হল যে, বিটকয়েন বর্তমানে অনেক বেশি পরিমাণ জনপ্রিয় হয়ে উঠেছে। আর এটির মূল্য প্রতিনিয়ত উঠানামা করে।

2021 সালের মাঝামাঝি সময়ে একটি বিটকয়েনের মূল্য 50 লক্ষ টাকা পর্যন্ত পৌঁছেছিল। তাছাড়া ক্রিপ্টোকারেন্সি গবেষকরা মনে করেন যে, সামনে বিটকয়েনের মূল্য আরো অনেক বেশি বৃদ্ধি পাবে। অনেকে আবার বলেন এটি চাঁদে যাবে। অর্থাৎ বিট কয়েনের মূল্য আকাশচুম্বী হবে।

এই সম্পর্কিত কিছু কথা 

সর্বপ্রথম বিটকয়েন যখন বাজারে আসে তখন মানুষ বিটকয়েনকে খুব একটা মূল্য দিত না। অবশ্য শুরুর দিকে যারা বিটকয়েন ক্রয় করেছিলেন তারা অনেকটা এটি সম্পর্কে অনেকটা অনিশ্চিয়তার মধ্যেই ছিল। কারণ শুরুর দিকে ব্যাপারটি এমন ছিল যে, যদি কেউ জানতো কোন একজন ব্যক্তি বিটকয়েন ক্রয় করেছেন বা কিনেছেন সেক্ষেত্রে ওই ব্যক্তিকে আশেপাশের লোকেরা সবচেয়ে বোকা মানুষ হিসেবে গণ্য করতো। 

এবার একটু ঠান্ডা মাথায় ভেবে দেখুনতো- যে সকল ব্যক্তিরা শুরুর দিকে অর্থাৎ 2009/2010 সালের দিকে বিটকয়েন ক্রয় করেছিলেন তাদের বর্তমান অবস্থা কেমন হতে পারে? অনেক আশ্চর্যবোধক হলেও সত্য যে, যে সকল মানুষগুলোকে বিটকয়েন কেনার জন্য শুরুর দিকে বোকা হিসেবে গণ্য করা হতো সেই সকল মানুষগুলোই এখন প্রচুর অর্থের মালিক।

বাংলাদেশে বিটকয়েন 

তবে অত্যন্ত দুঃখজনক একটি বিষয় হচ্ছে যে, 2014 সালে বাংলাদেশ ব্যাংক বিটকয়েনকে অবৈধ হিসেবে ঘোষণা করে। বাংলাদেশের বিভিন্ন মুদ্রা এবং সন্ত্রাস বিরোধী আইনের পরিপন্থী হওয়ায় কারণে ক্রিপ্টোকারেন্সি বা এ জাতীয় মুদ্রা ব্যবহার করে কোন কিছু ক্রয়-বিক্রয় সহ সমস্ত লেনদেন নিষিদ্ধ করা হয়েছে। 

তাই আপনি চাইলেই বাংলাদেশ থেকে বৈধভাবে বিটকয়েন ক্রয় অথবা বিক্রয় করতে পারবেন না। যার ফলস্বরুপ আপনি যদি বিটকয়েন দিয়ে কোন লেনদেন করে ঝামেলাই জড়িয়ে পড়েন বা কোন সমস্যায় পড়েন, তবে বাংলাদেশে কোন আইনি সুবিধা পাবেন না।

আজকের টপিকের শেষ কথা 

আশা করি আজকের এই টপিকের মাধ্যমে বিটকয়েন সম্পর্কে কিছুটা ধারনা এবং বর্তমানে ১ বিটকয়েন সমান কত টাকা সম্পর্কে খুঁটিনাটি জানতে পেরেছেন। যদি এই ব্যাপারে আপনাদের মধ্যে কারো কোন প্রশ্ন বা মতামত থেকে থাকে তাহলে নিচের কমেন্ট বক্সে আমাদেরকে জানাতে পারেন।

Post a Comment

ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে ইরিলেভেন্ট লিংক শেয়ার করার চেষ্টা করবেন না । স্পামিং করা থেকে বিরত থাকুন । আপনার লিংকটি যুক্তিসঙ্গত না হলে সেটি অ্যাপ্রুভ করা হবে না ।

নবীনতর পূর্বতন