বিটকয়েন ওয়ালেট

আপনি কি জানেন বিটকয়েন ওয়ালেট কি (What is Bitcoin Wallet)? যদি এ সম্পর্কে আপনি না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্যই। কেননা আজকের এই টপিকে আমরা বিটকয়েন ওয়ালেট (Bitcoin Wallet) সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করব। 

বিটকয়েন ওয়ালেট কি (What is Bitcoin Wallet)

তবে বিটকয়েন ওয়ালেট সম্পর্কে জানার আগে আপনাকে জানতে হবে ওয়ালেট জিনিসটা আসলে কি? আপনি যদি Wallet সম্পর্কে ধারণা পেয়ে যান তাহলে, খুব সহজেই আপনি বিটকয়েন ওয়ালেট সম্পর্কে বুঝে যাবেন।  তাহলে চলুন জেনে নিই ওয়ালেট কি? 

ওয়ালেট কি (What is Wallet)

Wallet এর বাংলা প্রতিশব্দ হচ্ছে মানিব্যাগ। অর্থাৎ আমরা যখন কোন ব্যাগ বা থলে টাকা রাখার জন্য ব্যাবহার করা হয় তখন তাকে  আমরা বলি মানিব্যাগ। কিন্তু আমাদের ব্যক্তিগত জীবনে ব্যবহৃত মানিব্যাগগুলো খুবই ছোট হয়ে থাকে এবং সেখানে নির্দিষ্ট পরিমাণ টাকা বহন করা যায়। খুব বেশি পরিমাণ টাকা সেখানে ব্যবহার করা সম্ভব হয় না। কিন্তু Bitcoin Wallet এর ক্ষেত্রে ঘটে উল্টোটা। 

বিটকয়েন ওয়ালেট কি (What is Bitcoin Wallet)

মূলত Bitcoin Wallet হলো একটি বাস্তবিক ব্যাংক একাউন্ট এর মত। একটি ব্যাংক অ্যাকাউন্ট এর মধ্যে যেমন টাকা জমা রাখা যায় এবং উত্তোলন করা যায়, ঠিক তেমনি Bitcoin Wallet এরমধ্যে ব্যাঙ্ক একাউন্টের মতো আপনি ক্রয়-বিক্রয় করবেন।

বিটকয়েন ক্রয় বিক্রয় করার ক্ষেত্রে বিটকয়েন ওয়ালেট ব্যবহার করা হয়। অর্থাৎ যদি আপনি বিটকয়েন দিয়ে লেনদেন করতে চান অথবা কোন পণ্য বা সার্ভিস ক্রয় করতে চান সে ক্ষেত্রে আপনার একটি Bitcoin Wallet এর প্রয়োজন হবে। এর জন্য আপনাকে বিটকয়েন ওয়ালেট অ্যাকাউন্ট তৈরি করে নিতে হবে। 

আর আপনি খুব সহজেই ঘরে বসে থেকেই অনলাইনের মাধ্যমে আপনার নিজের একটি বিটকয়েন ওয়ালেট তৈরি করে নিতে পারবেন। তবে তার জন্য আপনার নাম, ঠিকানা, ভোটার আইডিকার্ড, জিমেইল ইত্যাদির প্রয়োজন হবে। আপনি আপনার বিটকয়েন ওয়ালেট ব্যবহার করে বিটকয়েনের মাধ্যমে পৃথিবীর যে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের সাথে লেনদেন সম্পন্ন করতে পারবেন।

বর্তমান বিশ্বের বেশ কিছু জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সি buy-sell ওয়ালেট বা বিটকয়েন ওয়ালেট রয়েছে। যার মধ্য থেকে বাছাই করা কয়েকটি ওয়ালেট আপনাদের সাথে নিচে শেয়ার করেছি। আপনার চাইলে সেই ওয়ালেটগুলোর মাধ্যমে অ্যাকাউন্ট তৈরি করে নিতে পারবেন।

জনপ্রিয় কিছু ওয়ালেট 

  • Coinbase 
  • Delta 
  • Blockchain 
  • Xapo 
  • CoinATMRadar 
  • CoinSwitch (INDIA) ইত্যাদি 

শেষ কথা,  

আশা করি আজকের এই টপিকটি পড়ার মাধ্যমে বিটকয়েন ওয়ালেট কি (What is Bitcoin Wallet) এবং এ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এই আর্টিকেল সম্পর্কিত যদি আপনার কোন মতামত বা প্রশ্ন থেকে থাকে তাহলে নিচের কমেন্ট বক্সে আমাদেরকে জানাতে পারেন। 

Post a Comment

ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে ইরিলেভেন্ট লিংক শেয়ার করার চেষ্টা করবেন না । স্পামিং করা থেকে বিরত থাকুন । আপনার লিংকটি যুক্তিসঙ্গত না হলে সেটি অ্যাপ্রুভ করা হবে না ।

নবীনতর পূর্বতন