বাংলাদেশ মোবাইল ব্যাংকিং জগতে সর্বপ্রথম নাম হচ্ছে ডাচ বাংলা ব্যাংক মোবাইল ব্যাংকিং। যা বর্তমানে রকেট নামে পরিচিত। বিকাশ একাউন্ট থাকার পাশাপাশি অনেকেরই রকেট একাউন্ট এর প্রয়োজন হয়। বিকাশ একাউন্ট এমনকি নগদ সহ অন্যান্য মোবাইল ব্যাংকিং এর মত রকেট একাউন্টের পিন কোড রয়েছে।

যা ব্যবহার করে রকেট একাউন্টের সব ধরনের কাজ সম্পন্ন করা হয়। আমরা অনেকেই ভুলে যায় একাউন্টের পিন কোড। তবে কোন চিন্তার কারন নেই।যদি রকেট একাউন্টের পিন ভুলে যান তাহলে এটি খুব সহজে রিসেট করা যায়। তাই অবশ্যই আমাদের সবার রকেট একাউন্টের পিন ভুলে গেলে করণীয় সম্পর্কে জানা উচিত

রকেট একাউন্টের পিন ভুলে গেলে করণীয়

হতে পারে আপনার রকেট একাউন্টের পিন আপনি ভুলে গেছেন কিংবা অন্য কেউ আপনার পিন কোড জেনে ফেলেছে। এই জন্য আপনার অ্যাকাউন্টের নিরাপত্তার জন্য আপনাকে একাউন্টের পিন রিসেট করতে হবে। তাই আজকের টপিকে জেনে নিন রকেট একাউন্টের পিন ভুলে গেলে করণীয়।

রকেট একাউন্টের পিন কোড পরিবর্তনের নিয়ম 

আপনার রকেট একাউন্টের বর্তমান পিন যদি আপনার মনে থাকে তাহলে আপনি সে পিন কোড ব্যবহার করে পরিবর্তন করতে পারবেন। যদি বর্তমান পিন কোড আপনার মনে থাকে তাহলে পিন কোড রিসেট করার কোন দরকার নেই। আপনি শুধু নতুন করে একটি পিন কোড ব্যবহার করলেই হবে। 

রকেট মোবাইল ব্যাংকিং এর মেনু ব্যবহার করে আপনি খুব সহজেই রকেট একাউন্টের পিন পরিবর্তন করতে পারবেন। রকেট একাউন্টে পিন কোড পরিবর্তন করতে আপনাকে যা যা করতে হবে-

  • রকেট মোবাইল ব্যাংকিং মেনুতে আপনাকে প্রবেশ করতে হলে ডায়াল করতে হবে *322#।
  • My Account অপশনে 5 লিখে রিপ্লাই দিন।
  • 3 লিখে রিপ্লাই দিন Change password অপশনে রিপ্লাই দিন।
  • এরপর আপনার রকেট একাউন্টের বর্তমান পিন দিয়ে রিপ্লাই দিন।
  • এরপর আপনি আপনার পছন্দমত 4 ডিজিটের পিনকোড প্রদান করে রিপ্লাই দিন।
  • পুনরায় আবার চার ডিজিটের কোডটি প্রদান করে রিপ্লাই দিন।
উপরোক্ত পয়েন্টগুলো অনুসরণ করে আপনি একাউন্টের কোড পরিবর্তন করতে পারবেন।

রকেট একাউন্টের পিন কোড ভুলে গেলে কি করব এ প্রশ্নটা আমাদের অনেকের মাঝেই থাকতে পারে।রকেট একাউন্টের পিন ভুলে গেলে ডাচ-বাংলা ব্যাংক এর হেল্পলাইনে কল করে পিন রিসেট করা যায়।আপনাকে অনেকগুলো তথ্য প্রদান করতে হবে।যেমন ধরুন এনআইডি কার্ডের নম্বর,আর কিছু তথ্য প্রদান করতে হয়। তাই দেরি না করে জেনে নিন রকেট একাউন্টের পিন কোড রিসেট করার নিয়ম।

  • প্রথমে আপনাকে ডাচ বাংলা ব্যাংক লিমিটেড এর হেল্পলাইন 16216 নম্বরে কল করতে হবে।
  • যে নাম্বারে আপনার রকেট একাউন্ট খোলা হয়েছে সেই নাম্বারে হেল্পলাইনে কল করা শ্রেয়।
  • কল করার পর  ভাষা সিলেক্ট করতে বাংলা ভাষার জন্য 1আর ইংরেজি ভাষার জন্য 2 চাপুন।
  • তারপর মোবাইল ব্যাংকিং সেবা পাওয়ার জন্য 5চাপুন।
  • তারপর একজন রকেট একাউন্ট এর একজন সাপোর্ট এজেন্ট আপনার সাথে কথা বলবে এবং আপনার সমস্যার কথা জানতে চাইবে।
  • আপনি হেলপ্লাইন এজেন্টকে পিন ভুলে যাওয়ার কথা জানিয়ে পিন রিসেট করতে চান সেটি তাকে বলুন।
  • এরপর রকেট কাস্টমার কেয়ার আপনার থেকে কিছু তথ্য জানতে চাইবেন যা আপনাকে একদম সঠিকভাবে প্রদান করতে হবে।
  • এক্ষেত্রে আপনার থেকে এনআইডি কার্ডের নাম্বার, পিতা মাতার নাম, আপনার নাম, পিতা মাতার নাম  ইত্যাদি ব্যক্তিগত কিছু তথ্য চাইতে পারে।
  • তথ্য সঠিকভাবে দেওয়ার পর হেলপ্লাইন এজেন্ট থেকে আপনাকে জানানো হবে আগামী কয়েক ঘন্টা পর আপনার মোবাইল ফোনে একটু ফোন আসবে।
  • যার মাধ্যমে আপনি আপনার রকেট একাউন্টের পিন কোড রিসেট করতে পারবেন।

এভাবে ঘরে বসে আপনি পেয়ে যাচ্ছেন ডাচ বাংলা ব্যাংক মোবাইল ব্যাংকিং সেবা।এছাড়াও আপনি আপনার নিকটস্থ মোবাইল ব্যাংকিং অফিস ভিজিট করেও রকেট একাউন্টের পিন রিসেট করতে পারবেন। তবে অবশ্যই রকেট কাস্টমারসেন্টারে যাওয়ার সময় আপনাকে কিছু প্রয়োজনীয় জিনিস নিয়ে যেতে হবে। আপনি যে সিম দিয়ে রকেট একাউন্ট খুলেছেন সেই সিম, এনআইডি কার্ড ইত্যাদি নিয়ে যেতে ভুলবেন না।

রকেট একাউন্টের নিরাপত্তা নিশ্চিত করার জন্য আপনাকে যে বিষয়গুলোর উপর নজর রাখতে হবে সেগুলো হলো- 

আপনি আপনার রকেট একাউন্টের পিন কোড গোপন রাখুন। যদি আপনার কাছে মনে হয় আপনার রকেট একাউন্টের পিন অন্যকেউ কোন ভাবে জেনে ফেলেছে তাহলে তাৎক্ষণিকভাবে সেই পিন কোড পরিবর্তন করে ফেলুন।

কোন সমস্যার জটিলতায় পড়লে রকেট হেল্প লাইনে ফোন করার আগে অবশ্যই আপনাকে প্রয়োজনীয় তথ্যাবলী কাছে রাখতে হবে। আমার আপনাকে মনে রাখতে হবে রকেট মোবাইল ব্যাংকিং অফিসে কোন প্রয়োজনে যোগাযোগ করতে চাইলে তথ্যাবলী আপনার কাছে রাখতে হবে।

পরিশেষে,

বর্তমানে মোবাইল ব্যাংকিং সেবায় রকেট অনেক এগিয়ে রয়েছে। তার কারণ একটাই রকেট ব্যবহার করা যেমন সহজ ঠিক তেমনি নিরাপদ। তবে রকেট একাউন্টের পিন কোড ব্যবহার দিক থেকে আপনাকে অবশ্যই সতর্ক হতে হবে।

তাই আজকের টপিকে রকেট একাউন্টের পিন ভুলে গেলে করণীয় সম্পর্কে বিস্তারিত তুলে ধরতে চেষ্টা করেছি। আশাকরি আর্টিকেলটি সম্পর্কে আপনারা জানতে পেরে উপকৃত। আর্টিকেলে সম্পর্কে আপনাদের যদি কোন মতামত বা কোন প্রশ্ন থেকে থাকে তাহলে আমাদের নিচের কমেন্ট বক্সে জানাতে পারেন আমরা আপনার প্রশ্নের সঠিক উত্তর দিতে চেষ্টা করব- ধন্যবাদ। 

Post a Comment

ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে ইরিলেভেন্ট লিংক শেয়ার করার চেষ্টা করবেন না । স্পামিং করা থেকে বিরত থাকুন । আপনার লিংকটি যুক্তিসঙ্গত না হলে সেটি অ্যাপ্রুভ করা হবে না ।

নবীনতর পূর্বতন